পটনা: মঙ্গলে ইস্তফা। বুধে শপথ। ২৪ ঘণ্টার মাথায় আবার বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। আগামীকাল বিকেল ৪টেয় বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন নীতীশ। তাঁর ‘ডেপুটি’ হচ্ছেন আরজেডি নেতা তেজস্বী যাদব (Tejaswi Yadav)।

এ দিন এক ঘণ্টারও কম সময়ের মধ্যে দু’বার রাজভবনে পৌঁছোন নীতীশ। প্রথম বার, বিজেপি-র সঙ্গে সম্পর্ক ছিন্ন করে মুখ্যমন্ত্রীপদ থেকে ইস্তফা দেওয়ার জন্য। দ্বিতীয় বার, তেজস্বী যাদব এবং অন্যদের সঙ্গে নিয়ে সরকার গঠনের আর্জি নিয়ে। প্রথম বার, মুখ্যমন্ত্রী পদ থেকে তাঁর ইস্তফাপত্র গ্রহণের আবেদন জানান রাজ্যপালকে। এক ঘণ্টারও কম সময়ের মধ্যে ফের এক বার রাজভবনে গিয়ে রাজ্যপালকে বলেন, সম্মিলিত শক্তির ভিত্তিতে পরবর্তী সরকার গঠনের জন্য তাঁদের আমন্ত্রণ জানানো উচিত।

দুপুরে দলের সাংসদ-বিধায়কদের সঙ্গে বৈঠক করেন নীতীশ। সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়, বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করবে জেডিইউ। অন্য দিকে, আরজেডি বিধায়কদের নিয়ে সমান্তরাল একটি বৈঠক করেন তেজস্বী। সেখানে সিদ্ধান্ত হয়, তাঁরা একটি নতুন সরকারে নীতীশ কুমারকে সমর্থন করবেন।

শেষ পাওয়া খবর অনুযায়ী, আগামীকাল বিকেল ৪টেয় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নীতীশ। অর্থাৎ, মঙ্গলবার বিকেল ৪টেয় ইস্তফা দেওয়ার ২৪ ঘণ্টার মাথায় আবারও তিনি বিহারের মুখ্যমন্ত্রী হতে চলেছেন। তাঁরই সঙ্গে উপ-মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন তেজস্বী।

আরজেডি-জেডিইউ-কংগ্রেস-বামেদের পাশাপাশি মঙ্গলবার মহাজোটে শামিল হওয়ার কথা ঘোষণা করেছে প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঁঝির দল হিন্দুস্তান আওয়াম মোর্চা (হাম)-ও। তেজস্বীর সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে নীতীশ বলেন, “সাতটি দল এবং নির্দলদের নিয়ে মোট ১৬৪ জন বিধায়কের সমর্থন রয়েছে আমাদের সঙ্গে। প্রত্যেক বিধায়ক সমর্থন জানিয়ে চিঠি দিয়েছেন”।

শিবির বদল করলেও নীতীশের দল রয়ে যাচ্ছে বিহারের শাসক হিসেবেই। অন্য দিকে, রাতারাতি বিরোধী দলে পরিণত হচ্ছে বিজেপি। বিজেপির তরফে সাংবাদিক সম্মেলন করে জেডিইউ-র এই সিদ্ধান্তকে বিহারের জনগণ ও বিজেপির সঙ্গে বিশ্বাসঘাতকতা আখ্যা দেওয়া হয়েছে। পরিস্থিতি সামলাতে সুশীলকুমার মোদী এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের মতো বিজেপির কেন্দ্রীয় নেতারা রয়েছেন পটনায়।

আরও পড়তে পারেন: 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবন চত্বরে কালো চিল, সতর্ক নিরাপত্তা এজেন্সি

৭ দল, ১৬৪ বিধায়কের সমর্থন নিয়ে বিহারে নতুন সরকার, নিশ্চিত করলেন নীতীশ কুমার

তেজস্বীর সঙ্গে মাসতিনেকের বোঝাপড়ার ফল নীতীশের বিজেপি-বিচ্ছেদ! পাটিগণিত কী বলছে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন