Prashant Kishor
প্রশান্ত কিশোর এবং নীতীশ কুমার। ফাইল ছবি

পটনা: বিহারের নতুন মহাজোট আগামী কয়েক মাস কী ভাবে কাজ করে, সেটার উপরই নির্ভর করবে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তাদের ফলাফল। বুধবার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে অষ্টমবারের জন্য শপথ নেবেন নীতীশ কুমার। শপথগ্রহণ অনুষ্ঠানের আগে এমনই পর্যবেক্ষণ ভোটকুশলী প্রশান্ত কিশোরের।

গত মঙ্গলবার বিজেপির এনডিএ-র সঙ্গে নীতীশের বিচ্ছেদ এবং আরজেডি, কংগ্রেস-সহ অন্য বিরোধী দলগুলিকে নিয়ে নতুন মহাজোট তৈরির ঘটনায় উত্তাল বিহারের রাজ্য-রাজনীতি। বিজেপির অভিযোগ, রাজ্যের মানুষের সঙ্গে ‘বিশ্বাসঘাতকতা’ করেছেন নীতীশ।

এক সময় নীতীশ কুমারের জনতা দলের (ইউনাইটেড) ‘নম্বর টু’ নেতা ছিলেন প্রশান্ত কিশোর। নতুন সরকারের কাছে মানুষের প্রত্যাশা সম্পর্কে তিনি বলেন, “মানুষ তাদের কাছে যা প্রত্যাশা করে, তা পূরণ করতে পারলে ভালো। মহাজোট তখন একটা কার্যকরী শক্তিতে পরিণত হবে। কিন্তু সেটা না হলে, ২০২৪ সালের লোকসভা ভোটে তারা অসুবিধায় পড়তে পারে”।

এর আগে ২০১৫ সালেও মহাজোট তৈরি করেছিলেন নীতীশরা। তবে পিকে-র কথায়, এ বারের মহাজোট ২০১৫ সালের মতো নয়। অনেকটাই আলাদা। ২০১৫ সালে জোট গঠনের নেপথ্যে সাধারণের সমর্থন ছিল। কিন্তু এ বার সেটা হয়নি। মাঝপথে শরিক বদল করলেন নীতীশ। বজায় রইল তাঁর মুখ্যমন্ত্রীর কুর্সি।

একদা জেডিইউ-র দু’নম্বর আসনটা পিকে-কে ছেড়ে দিয়েছিলেন নীতীশ। কার্যত বিহারের মুখ্যমন্ত্রীর হাত ধরেই তাঁর রাজনীতিতে উত্থান। তার পর মতানৈক্যের কারণে দু’জনের বিচ্ছেদ। মাসচারেক আগে শোনা যায়, পিকে-র সঙ্গে সাক্ষাতে অধীর হয়ে উঠেছিলেন স্বয়ং নীতীশ। এ ছাড়াও সাম্প্রতিক অতীতে একাধিক বার মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের সম্ভাবনা তৈরি হলেও জল ঢেলে দেন পিকে।

কিন্তু হাল ছাড়তে নারাজ নীতীশ। তিনি স্পষ্ট বার্তা দিতে চান সদ্যপ্রাক্তন জোটসঙ্গী বিজেপি-কে। বিশেষ করে ২০২৪ লোকসভা ভোটের আগে বিজেপির জন্য চ্যালেঞ্জ তৈরি করার ইঙ্গিত দিয়েছেন তিনি।

আরও পড়তে পারেন: 

কড়া ব্যবস্থা নিতে পারে সিবিআই, গ্রেফতারের আশংকায় সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারেন অনুব্রত মণ্ডল

কোভিশিল্ড অথবা কোভ্যাক্সিনের বুস্টার ডোজ হিসেবে নেওয়া যাবে কর্বেভ্যাক্স, অনুমোদন কেন্দ্রের

সাপে কাটা রোগীর চিকিৎসা নিয়ে চিন্তা? সুরাহা মিলবে স্বাস্থ্য দফতর এই মোবাইল অ্যাপে

বেসরকারিকরণের প্রতিবাদে আজ ডাক ধর্মঘট দেশ জুড়ে

পুলিশের সামনে তাঁকে খুনের হুমকি দিয়েছেন দলেরই এক নেতা, মুখ্যমন্ত্রীকে চিঠি তৃণমূল বিধায়কের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন