দায়িত্বে থাকাকালীন পুলিশের হাতে মোবাইল ফোন অথবা সোশ্যাল মিডিয়া নয়, নির্দেশ বিহারে

খবর অনলাইন ডেস্ক: দায়িত্বে থাকাকালীন পুলিশকে মোবাইল ফোন অথবা সোশ্যাল মিডিয়া ব্যবহার বন্ধ করতে বলা হল বিহারে। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, মঙ্গলবার এই নির্দেশ জারি করেছে বিহার পুলিশ।

বিহার পুলিশের নির্দেশে বলা হয়েছে, শুধুমাত্র ব্যতিক্রমী পরিস্থিতিতেই পুলিশকর্মীরা নিজেদের মোবাইল বা অন্যকোনো ডিভাইস ব্যবহার করবেন। দাবি করা হয়েছে, দায়িত্ব পালনের সময় “অযাচিত” মোবাইল ফোন ব্যবহার করার ঘটনার প্রমাণ পাওয়া গিয়েছে।

বিহারের ডিজি-র স্বাক্ষরিত ওই নির্দেশে বলা হয়েছে, “দায়িত্বে থাকাকালীন মোবাইল ফোন ব্যবহার এবং বিনোদনের জন্য সোশ্যাল মিডিয়ায় জড়িত থাকার ফলে কর্তব্য থেকে বিচ্যুতি ঘটে, দক্ষতা প্রভাবিত হয় এবং শৃঙ্খলাও ভঙ্গ হতে পারে”। নির্দেশে আরও বলা হয়েছে, এই ধরনের ঘটনাগুলি পুলিশ বাহিনীর ভাবমূর্তিকে কলুষিত করে এবং কর্মীদের মনোবলের উপর নেতিবাচক প্রভাব ফেলে।

এই নির্দেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা পুলিশ সুপার এবং সিনিয়র সুপারিন্টেন্ডেন্টকে দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই-এর রিপোর্ট অনুযায়ী, এই একই ধরনের নির্দেশ জারি হয়েছিল রাজস্থানেও। ২০১৯ সালের ওই নির্দেশে বলা হয়েছিল, ট্রাফিক পুলিশ এবং ভিআইপি-দের দায়িত্বে থাকা পুলিশকর্মী নিজেদের মোবাইল ফোন ঊর্ধ্বতন আধিকারিকের কাছে জমা রাখবেন।

আরও পড়তে পারেন: ‘আদালত নীরব দর্শক হতে পারে না’, ১৮-৪৪ বছর বসয়িদের টিকাকরণ নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন