পটনা: মুখ্যমন্ত্রী নীতীশ কুমার যে ভাবে এনডিএ ছেড়েছেন, তাতে বিহারে রাজনৈতিক অস্থিরতা তুঙ্গে। তাঁকে নিশানায় রেখে ধারাবাহিক ভাবে তোপ দেগে চলেছে বিজেপি। জেডিইউ-র বিরুদ্ধে বিশ্বাসঘাতকতার অভিযোগও আনা হচ্ছে। এমন পরিস্থিতি বিহার বিজেপির প্রবীণ নেতা এবং রাজ্যসভার সাংসদ সুশীল মোদী একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে নীতীশ কুমারকে নিয়ে চাঞ্চল্য কর মন্তব্য করেছেন। তিনি নীতীশকে ‘পরিশ্রমী ও সৎ’ বলে বর্ণনা করেছেন। একই সঙ্গে ‘ধান্দাবাজ’ বলতেও ছাড়েননি।

একটি বেসরকারি সংবাদ মাধ্যমে সুশীল মোদী বলেন, “নীতীশ কুমার একজন পরিশ্রমী মানুষ, তিনি কঠোর পরিশ্রম করেন। তিনি একজন ভালো প্রশাসকও বটে”। একই সঙ্গে নীতীশকে আক্রমণ করতেও ছাড়েননি বিজেপি নেতা। তাঁর কথায়, তিনি যদি একজন ভালো প্রশাসক হতে পারেন, তা হলে প্রতারকও হতে পারেন। সামগ্রিক ভাবে নীতীশ কুমার একজন সৎ নেতা। রাজ্যসভার সাংসদ হওয়ার আগে বিহারের উপমুখ্যমন্ত্রী ছিলেন সুশীল।

এমনিতে খুবই ভালো সম্পর্ক সুশীল-নীতীশের। বিহার মন্ত্রিসভার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদে কাজ করেছেন এক সঙ্গে। তাঁদের সুসম্পর্কের কথা স্বীকার করেন জেডিইউ নেতৃত্বও। সম্প্রতি একটি সাংবাদিক বৈঠকে দলের নেতা লালন সিংহ বলেন, নীতীশের এক জন ঘনিষ্ঠ বন্ধু সুশীল। সেই সুম্পর্কের জেরেই সুশীলকে উপমুখ্যমন্ত্রীর পদ থেকে অপসারণ করে সংসদে পাঠিয়ে দেয় বিজেপি। তবে হতে পারে সেই সম্পর্ক এখন অতীত।

উল্লেখ্য, গত মঙ্গলবার ইস্তফা দেওয়ার পর বুধবার বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নীতীশ। উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন আরজেডি নেতা তেজস্বী যাদব। ওই দিনই নীতীশ বলেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের জন্য বিরোধী দলগুলির ঐক্যবদ্ধ হওয়া উচিত। নাম না করেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দিকে ইঙ্গিত করে নীতীশ বলেন, যাঁরা ২০১৪ সালে এসেছিলেন, তাঁরা ২০২৪ সালের পরে থাকতে পারবে কি না সন্দেহ! তাঁদের ২০২৪ নিয়ে চিন্তা করা উচিত।

আরও পড়তে পারেন: 

গভীর নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে, সোমবার পর্যন্ত ফের ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে

ভারত-চিন সম্পর্ক উন্নত হবে না যদি… কী বললেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর

স্বাধীনতার ৭৫ বছর: ভারতীয় অর্থনীতির ৬টি গুরুত্বপূর্ণ মোড়

১৮৬টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১৪০টিতে জয় বিজেপির, গোয়ায় খাতা খুলল তৃণমূল

জেল হাসপাতালে পর্যাপ্ত চিকিৎসা হচ্ছে না! পার্থকে দেখতে প্রেসিডেন্সিতে এসএসকেএম-এর চিকিৎসক দল

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন