ত্রিপুরা প্রদেশ কিষাণ মোর্চার সভায় মুখ্যমন্ত্রী বিপ্লব দেব । ছবি : জাগরণ ত্রিপুরার থেকে নেওয়া

আগরতলা : মুখ্যমন্ত্রী হওয়ার পর লালু প্রসাদ যাদব নিজের সরকারি সরকারি আবাসনে গোরু রেখেছিলেন। গোরুর প্রতি লালুর প্রীতি সকলেরই জানা। তাই এমনটা যে তিনি করবেন সেটাই ‘স্বাভাবিক’ ছিল। তবে এবার তাঁরই পথে হাঁটছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। নিজের সরকারি আবাসনে তিনি গোরু রাখবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

কারণটা কী? এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, মুখ্যমন্ত্রী জানিয়েছেন তিনি উদাহরণ তৈরি করতে চান। কিসের উদাহরণ? বিপ্লব দেবের কথায়,‘‘ আমি ঘোষণা করছি এখন থেকে মুখ্যমন্ত্রীর আবাসনে গোরু পালন করা হবে। সেই গোরুর দুধ আমি এবং আমার পরিবারের সদস্যরা খাবে। এটা ত্রিপুরার সাধারণ মানুষকে উৎসাহিত করবে বাড়িতে গো-প্রতিপালন করে সেই গোরুর দুধ খেতে এবং অপুষ্টির বিরুদ্ধে লড়াই করতে। ’’

বিজেপি নেতৃত্বাধীন ত্রিপুরার সরকার শুরুতে ৫হাজার পরিবারকে গোরু দেবে। মুখ্যমন্ত্রীর মতে বড় শিল্পের তুলনায় গরু ফেরত দেয় অনেক বেশি।

তিনি জানিয়েছেন, ‘‘আমরা একটি নতুন প্রকল্প শুরু করছি। এই প্রকল্পের শুরুতে ৫হাজার পরিবারকে গরু দেওয়া হবে। আমি বৃহৎ শিল্পের বিরোধী নই। কিন্তু বড় শিল্পের স্থাপনে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগে দুই হাজার কর্মসংস্থান হয়। সেখানে আমি যদি ৫হাজার পরিবারকে ১০ হাজার গরু দি, তবে তারা ছ’মাস থেকে আয় করতে শুরু করবে।’’

আরও পড়ুন : বাবা-মা কেন আপনার নাম রাখেননি ‘রাবণ’, বললেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী

আগামী ডিসেম্বর মাস থেকে এই প্রকল্প শুরু করার পরিকল্পনা রয়েছে মুখ্যমন্ত্রীর। খুব শীঘ্রই মন্ত্রিসভার বৈঠকে এই নিয়ে সিদ্ধান্ত হবে বলে তিনি জানিয়েছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here