হঠাৎ ইস্তফা বিপ্লব দেবের, ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী কে?

0

আগরতলা: “পার্টি চায় আমি সংগঠনকে শক্তিশালী করার জন্য কাজ করি”, শনিবার হঠাৎ ইস্তফা দিয়ে এমনটাই জানিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব। এখন প্রশ্ন, বিধানসভা ভোটের বছরখানেক আগে তাঁকে সরিয়ে কাকে মুখ্যমন্ত্রীপদে বসাতে চাইছে বিজেপি?

[আপডেট পড়ুন এখানে: বিপ্লব দেবকে সরিয়ে ত্রিপুরার নতুন মুখ্যমন্ত্রী বেছে নিল বিজেপি, এলেন মানিক সাহা]

এ দিন রাজ্যপাল এসএন আর্যের সঙ্গের দেখা করেন বিপ্লব। তার পরই ইস্তফা দেওয়ার ঘোষণা। রাজনৈতিক মহলের মতে, সম্ভবত আগের দিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকের সময়ই ইস্তফা দিতে বলা হয় তাঁকে। কারণ, বিপ্লবের কথায় স্পষ্ট ইঙ্গিত, দলীয় নেতৃত্বের সিদ্ধান্তেই ইস্তফা দিলেন তিনি। বেশ কিছু দিন ধরেই বিজেপি-র রাজ্য ইউনিটে গোষ্ঠীকোন্দলের খবর পাওয়া যাচ্ছিল। তা হলে তাঁকে সরিয়ে অন্তর্দ্বন্দ্ব ঘোচাতে চাইছেন বিজেপি-র কেন্দ্রীয় নেতৃত্ব? বিশেষ করে বছর ঘুরলেই যেখানে বিধানসভা ভোট!

দলীয় সূত্রে খবর, আজ সন্ধ্যায় রাজ্যের নতুন মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। নতুন মুখ্যমন্ত্রী নির্বাচন করা হবে বিজেপির বিধায়কদের বৈঠকে। ওই বৈঠকের জন্য কেন্দ্রীয় পর্যবেক্ষক করা হয়েছে কেন্দ্রীয় মন্ত্রী ভূপেন্দর যাদব এবং বিজেপির সাধারণ সম্পাদক বিনোদ তাওদেকে।

সম্ভাব্য মুখ্যমন্ত্রীর তালিকায় উপরের দিকে রয়েছে দু’টি নাম। এক জন উপ-মুখ্যমন্ত্রী যিষ্ণু দেববর্মা, অন্য জন রাজ্য বিজেপি সভাপতি মানিক সাহা। রাজনৈতিক মহলের মতে, উপ-মুখ্যমন্ত্রীকেই এ বার মুখ্যমন্ত্রীপদে বেছে নিতে পারে বিজেপি। তবে কেউ কেউ ভাবছেন তাঁকে নিজের পদে রেখেই মুখ্যমন্ত্রীর চেয়ারে বসানো হতে পারে দলের রাজ্য সভাপতিকে। তিনি অবশ্য বিধায়ক নন। ফলে তাঁকে মুখ্যমন্ত্রী করা হলে ছ’মাসের মধ্যে কোনো আসন থেকে জিতিয়ে আনতে হবে।

তবে বিপ্লবের ইস্তফা যেমন ঠিক করে দিয়েছেন দলের কেন্দ্রীয় নেতৃত্ব, তেমনই নতুন মুখ্যমন্ত্রীও সম্ভবত বেছে দিয়েছেন তাঁরাই, এখন শুধু ঘোষণার অপেক্ষা।

আরও পড়তে পারেন: 

আচমকা ইস্তফা দিলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব

ছাত্রীর পা ছুঁতে বাধ্য করা হল কলেজের অধ্যক্ষাকে, ‘গুন্ডাগিরি’তে অভিযুক্ত এবিভিপি নেতা

ভয়ংকর পরিস্থিতিতে লড়াই আরও তীব্র করতে হবে, বার্তা বুদ্ধদেব ভট্টাচার্যের

ইলন মাস্ক চুক্তি স্থগিত করতেই নীরবতা ভাঙলেন পরাগ আগরওয়াল, টুইটারের মালিকানা হস্তান্তর ভেস্তে যাবে না তো?

সম্পত্তির লোভে সুপারি কিলার দিয়ে দাদাকে খুন, ভাই-সহ ধৃত ২ শ্রীরামপুরে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন