ajodhya

ওয়েবডেস্ক: শুক্রবার উত্তরপ্রদেশের পৌর নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে। ওপর ওপর দেখা যাচ্ছে ১৬টার মধ্যে ১৪টি পুরসভাই জিতে নিয়েছে বিজেপি। কিন্তু ভেতরের ফল তো সে ভাবে প্রকাশই হয়নি। সেটি হল গ্রামীণ এবং আধা-শহুরে অঞ্চলের নির্বাচনগুলি।

বেশ কিছু দিন ধরেই বিরোধীরা অভিযোগ করছে, ইভিএম-এ জালিয়াতি করে জিতছে বিজেপি। ‘ভিতর’-এর ফল জানলে কিন্তু সেই অভিযোগ আরও তীক্ষ্ণ হতে পারে। কারণ ব্যালট পেপারে হওয়া গ্রামীণ এবং আধা-শহুরে অঞ্চলের নির্বাচনে বিজেপির হাল কিন্তু বেশ খারাপ।

অযোধ্যা পৌরসভা নির্বাচন জিতলেও, অযোধ্যার পার্শ্ববর্তী সাতটি জেলার পৌর বোর্ড নির্বাচনের ফল পর্যালোচনা করেছিল দ্য ওয়্যার নিউজ। সেখানে তারা জানাচ্ছে, ৩৩টি পৌর বোর্ড আসনের মধ্যে বিজেপির দখলে এসেছে মাত্র ছ’টি আসন।

সব থেকে ভালো ফল করে সমাজবাদী পার্টি। তাদের দখলে এসেছে বারোটি আসন। বিএসপি পাঁচটি এবং কংগ্রেস তিনটি আসন জিততে পেরেছে। নির্দলরা জিতেছে সাতটি আসন। চমকপ্রদ ব্যাপার হল ফৈজাবাদ, বাহরাইচ এবং বলরামপুর জেলায় কোনো খাতাই খুলতে পারেনি বিজেপি। বস্তি এবং অম্বেদকর নগর জেলায় একটি করে আসন এবং সুলতানপুর ও গোন্ডা জেলায় দু’টি করে আসন জিতেছে তারা। ৩৩ জন বিজয়ীর মধ্যে ১৬ জনই মহিলা।

ব্যালট পেপারে হওয়া এই নির্বাচনে বিজেপির এই হারের পরে বিরোধীরা যে ইভিএম বিরোধী আন্দোলন আরও তীব্র করতে পারে, তা বলাই বাহুল্য।

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here