cpim and bjp

ওয়েবডেস্ক: কর্নাটকে একশোর উপর আসনে জয় লাভ করে যখন উচ্ছ্বাসে মাতছে বিজেপি তখন ওই রাজ্যেরই একটি কেন্দ্রে দলীয় কর্মীরা মুখ লুকোনোর জায়গা খুঁজছেন! কী এমন ঘটেছে সেখানে?

১৯ রাউন্ড ভোট গণনা শেষে নির্বাচন কমিশন কর্নাটকের বাগেপল্লি কেন্দ্রের যে ভোট প্রাপকের তালিকা প্রকাশ করেছে, সেখানে দেখা যাচ্ছে, বিজেপি প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়েছে। ওই কেন্দ্রে মোট বৈধ ভোট পড়েছে ৯৮৮১৮টি। সেই জায়গায় কংগ্রেস প্রার্থী জি ভি শ্রীরাম রেড্ডি পেয়েছেন ৫১৬৯৭টি ভোট, দ্বিতীয় স্থানে থাকা সিপিএম প্রার্থী সি আর মনোহর পেয়েছেন ৩৮৩০২টি ভোট। কিন্তু তৃতীয় স্থানে থাকা ওই কেন্দ্রের বিজেপি প্রার্থী সাইকুমার পি পেয়েছেন ৪১৪০টি ভোট।

আরও পড়ুন: কর্নাটকে জিতলে হারতে হয় লোকসভায়, সাড়ে তিন দশকের ইতিহাস বলছে সে কথাই

কমিশনের নিয়মানুযায়ী, কোনো কেন্দ্রে মোট বৈধ ভোটের ছয় ভাগের এক ভাগ ভোটের থেকে কোনো প্রার্থী কম ভোট পেলে তাঁর জামানত বাজেয়াপ্ত করা হয়। স্বাভাবিক ভাবেই ওই কেন্দ্রের মোট বৈধ ভোটের নিরিখে জামানত বাজেয়াপ্ত রুখতে কোনো প্রার্থীকে পেতে হবে ১৬৪৬৯টির বেশি ভোট। যা কি না বিজেপি প্রার্থীর থেকে অনেক বেশি।

আরও পড়ুন: কর্নাটকে আসন বাড়লেও ভোট ব্যাঙ্কে বড়োসড়ো ধস নামল বিজেপির

ফলে সরকার গঠন নিয়ে বিতর্কের মাঝেও গেরুয়া শিবিরে দগদগে ক্ষতের মতো আপাতত চাপা রয়েছে এই কেন্দ্রের দলীয় ফল। উল্লেখ্য, নির্বাচন কমিশন সরকারি ভাবে ফল ঘোষণা না করলেও এই কেন্দ্রের ১৯টি রাউন্ডের মধ্যে সব ক’টির গণনাই সমাপ্ত হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here