ওয়েবডেস্ক: গত বারের নির্বাচনে ১১টার মধ্যে দশটা লোকসভা আসনই জিতেছিল বিজেপি। কিন্তু গত বছর বিধানসভা ভোটে রাজ্যে কার্যত ধুয়ে গিয়েছে গেরুয়া শিবির। সেই কারণেই রাজ্যে নিজেদের ভাগ্য ফেরাতে জয়ী কোনো সাংসদকেই আর প্রার্থী করছে না বিজেপি।

রাজ্যটি ছত্তীসগঢ়। হিন্দি বলয়ের অন্যতম গুরুত্বপূর্ণ এই রাজ্যে গত বছরের শেষ দিকে কংগ্রেস-ঝড় ওঠে। সেই হাওয়াকে কাজে লাগিয়ে, ৯০টার মধ্যে ৬৮টা আসন যেতে কংগ্রেস। বিজেপির বিধায়ক সংখ্যা কমে যায় ১৫-তে। বিভিন্ন জনমত সমীক্ষায় দেখা গিয়েছে লোকসভা নির্বাচনেও রাজ্যে বিশেষ সুবিধা করতে পারবে না গেরুয়া শিবির। সেই কারণেই এক্কেবারে নতুন মুখদের নিয়ে ভোট ময়দানে নামতে চলেছে তারা।

মঙ্গলবার রাতে এই সিদ্ধান্তের কথা জানান বিজেপির সাধারণ সম্পাদক অনিল জৈন। তিনি ছত্তীসগঢ়ে দলের ইন-চার্জও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠকের পরেই এই সিদ্ধান্তের কথা জানান জৈন।

আরও পড়ুনবামেদের জন্য পাঁচটা আসন ছাড়ছে কংগ্রেস?

তিনি বলেন, “নতুন প্রার্থীদের নিয়ে নতুন উদ্যমে নির্বাচনে লড়তে চলেছি আমরা।” এই সিদ্ধান্তের জেরে কোপ পড়তে চলেছে কেন্দ্রীয় মন্ত্রী বিষ্ণুদেও সাই এবং সাত বারের সাংসদ এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রমেশ বাইসের ওপর। সেই সঙ্গে এ বার হয়তো ভোটে দাঁড়াতে পারবেন না রমন সিংহের ছেলে অভিষেক সিংহও।

এই পরিবর্তনের জেরে রাজ্যে বিজেপির ভাগ্যে বদল আসে কি না, সেটাই দেখার।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here