Congress and BJP

ওয়েবডেস্ক: আগামী ৭ ডিসেম্বর এক দফায় গৃহীত হবে রাজস্থান বিধানসভার ভোট। রাজ্যের ২০০ আসনের মধ্যে ৩৩টি আসনেই নিজেদের প্রার্থী অপরিবর্তিত রাখল শাসক দল বিজেপি এবং প্রধান বিরোধী দল কংগ্রেস। উল্টো দিকে গত নির্বাচনে জয়ী বিশাল সংখ্যক বিধায়ককে এ বার নিজের আসনে টিকিট দিল না বিজেপি।

গত ২০১৩ সালের বিধানসভা নির্বাচনে এই ৩৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন ২৯ জন বিজেপি প্রার্থী। বাকি চারটি আসনে জিতে বিধায়ক হয়েছিলেন কংগ্রেস প্রার্থীরা। এই তালিকায় রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক গেহলটও।

উল্টো দিকে ৪৩টি আসনে নিজেদের প্রার্থী পরিবর্তন করেছে দুই দলই। এর মধ্যে বিজেপির রয়েছে ৩৪টি। অর্থাৎ, এই ৩৪ জনই গত ২০১৩ সালের নির্বাচনে পদ্মপ্রতীকে জিতে বিধায়ক হয়েছিলেন। কিন্তু বহুবিধ কারণে তাঁদের আর ওই আসনগুলিতে পুন:প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেওয়া হয়নি। শুধু তাই নয়, বাতিলের তালিকায় রয়েছেন রাজ্যের মন্ত্রী রাজকুমার রিনওয়া, হেম সিং ভন্দনা। তাঁরা ইতিমধ্যেই বিদ্রোহী আখ্যা পেয়ে গিয়েছেন।

উল্লেখ্য, আগামী ৭ ডিসেম্বরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ২,২৯৪ জন প্রার্থী। যাঁর মধ্যে রয়েছেন ১৮৯ জন মহিলা প্রার্থী।

আরও পড়ুন: ভোটের আগেই বড়ো ধাক্কা বিজেপিতে, বহিষ্কৃত চার মন্ত্রী-সহ ১১ নেতা

প্রার্থী তালিকা প্রসঙ্গে কংগ্রেসের তরফে কটাক্ষ করে বলা হয়েছে, যে দলের প্রার্থী যে আসনেই থাকুক না, দুর্নীতির কারণে আগামী ৭ ডিসেম্বর রাজস্থানের মানুষ কংগ্রেসকেই ভোট দেবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here