BJP Rally

ওয়েবডেস্ক: এমনিতেই প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়ায় জেরবার রাজস্থান বিজেপি। তার ওপরে ভোট যত এগিয়ে আসছে, তত যেন প্রকট হচ্ছে দলের মধ্যে কলহ। রাজস্থান নির্বাচনের আগে তাই বড়োসড়ো সিদ্ধান্ত নিল সে রাজ্যের শাসক দল। দলের নির্দেশ অমান্য করার জন্য এগারো জন নেতাকে দল থেকে বহিষ্কার করে দেওয়া হল। এঁদের মধ্যে চার জন মন্ত্রীও রয়েছেন।

দলের নির্দেশমতো মনোনয়ন প্রত্যাহার করেননি এই এগারো নেতা। সেই কারণেই তাঁদের ছ’বছরের জন্য বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে বিজেপি। উল্লেখ্য, এই এগারো নেতাকে নিজেদের কেন্দ্র থেকে এ বার প্রার্থী করেনি রাজস্থান বিজেপি। কিন্তু তাঁরাও হাল ছাড়তে রাজি নন। দলের বাছাই করার প্রার্থীদের বিরুদ্ধে মনোনয়ন জমা দিয়েছিলেন তাঁরা। এর পরেই বিজেপির তরফ থেকে বলা হয়, তাঁরা যেন দ্রুত মনোনয়ন প্রত্যাহার করে নেন। কিন্তু দলের সেই নির্দেশ মানতে রাজি না হওয়ায় এই নেতাদের বহিষ্কারের সিদ্ধান্তই নেয় দল।

আরও পড়ুন বাজপেয়ী জমানার মন্ত্রীর ছেলেকে রাজস্থানে বসুন্ধরার বিরুদ্ধে প্রার্থী করল কংগ্রেস

বহিষ্কারের পরেই সব নেতাই দলত্যাগের কথা ঘোষণা করেছেন। অনেকেই নিজেদের কেন্দ্রে নির্দল হয়ে দাঁড়িয়েছেন।

তবে এটাই প্রথম নয়। ভোটের আগে রাজস্থানে বিজেপি ছাড়ার হিড়িক লেগেছিল। প্রার্থী না হতে পেরে কংগ্রেসে যোগদানের কথা ঘোষণা করেন বিজেপি নেতা হাবিব-উর-রহমন। তবে সব থেকে হাইভোল্টেজ দলত্যাগটি ছিল প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিংহের ছেলে মানবেন্দ্র সিংহকে কেন্দ্র করে। তাঁকে মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়ার বিরুদ্ধেই প্রার্থী করেছে কংগ্রেস।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here