Connect with us

দেশ

লোকসভা ভোটের মুখে বিজেপির ভাঁড়ারে ঢুকেছে ৮০০ কোটি টাকা!

Published

on

bjp

ওয়েবডেস্ক: লোকসভা নির্বাচনের ঠিক আগে গত ১ এপ্রিল, ২০১৬ থেকে ৩১ মার্চ, ২০১৯- এর মধ্যে বিজেপি ৮০০ কোটি টাকার বেশি আয় করেছে। একক ভাবে সব থেকে বড়ো অনুদান এসেছে টাটা গ্রুপ সমর্থিত প্রগ্রেসিভ ইলেক্টোরাল ট্রাস্ট থেকে, যেখানে ৩৫৬ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে।

তুলনামূলক ভাবে কংগ্রেস অনুদানের দিক থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে বিজেপির থেকে। তারা ২০১৮-১৯ সালে মাত্র ১৪৬ কোটি টাকা সংগ্রহ করতে সফল হয়েছে। জাতীয় নির্বাচন কমিশনের কাছে জমা দেওয়া তথ্য অনুযায়ী, প্রগ্রেসিভ ইলেক্টোরাল ট্রাস্টই কংগ্রেসের তহবিলে বৃহত্তম দাতা।

Loading videos...

এখান থেকে কংগ্রেস পেয়েছে ৫৫ কোটি টাকা। এই তালিকা থেকেই দুটি মূল জাতীয় দলকে দেওয়া অনুদানের পার্থক্য একেবারে স্পষ্ট হয়ে ধরা পড়েছে।

[ আরও পড়ুন: ২০১৯-এ রাজনৈতিক দলগুলিকে সব থেকে বেশি অনুদান দেওয়া ১০টি সংস্থা ]

প্রকৃতপক্ষে, ২০১৮-১৯ সালে কংগ্রেসের সংগৃহীত মোট ১৮৬ কোটি টাকার ৯৮ কোটি টাকা ইলেক্টোরাল ট্রাস্ট থেকে এসেছে। বিজেপি এককভাবে নির্বাচনী ট্রাস্টের মাধ্যমে প্রায় ৪৭০ কোটি টাকা পেয়েছিল। মূলত ভারতী এয়ারটেল, ডিএলএফ এবং হিরো গ্রুপের সমর্থিক প্রুডেন্ট ইলেক্টোরাল ট্রাস্ট বিজেপিকে দিয়েছে ৬৭ কোটি টাকা এবং কংগ্রেস পেয়েছে ৩৯ কোটি টাকা। আদিত্য বিড়লা জেনারেল ইলেক্টোরাল ট্রাস্ট বিজেপিকে ২৮ কোটি টাকার বেশি টাকা দিলেও, তারা কংগ্রেসে ২ কোটি টাকা অনুদান দিয়েছিল।

[ আরও পড়ুন: সমালোচনায় শুধু বিজেপি, ইলেকটোরাল বন্ড থেকে তৃণমূলের আয়ও তাক লাগানো! ]

তবে লক্ষ্য রাখার বিষয় এটাই, বিজেপি বা কংগ্রেস কোনো দলই এখনও ইলেক্টোরাল বন্ড থেকে প্রাপ্ত টাকার পরিমাণ ঘোষণা করেনি। কিন্তু ২০১৩ সাল থেকে বিজেপির প্রাপ্ত অনুদানের বহর যে ক্রমশ বেড়ে চলেছে, সেটা স্পষ্ট। বিজেপি ২০১৭-১৮ সালে ১,০২৭ কোটি টাকা সংগ্রহ করেছিল এবং দলের বার্ষিক নিরীক্ষণের রিপোর্ট অনুযায়ী ৭৫৮ কোটি টাকা ব্যয় করেছে তারা। অন্য দিকে কংগ্রেস ২০১৭-১৮ সালে শুধু মাত্র ২৬ কোটি টাকা সংগ্রহ করেছিল।

দেশ

উদ্বেগ বাড়াচ্ছে করোনা! অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডেসিভির নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত কেন্দ্রের

ইনজেকশন রেমডেসিভির রফতানি বন্ধের পাশাপাশি আরও বেশ কিছু পদক্ষেপ নিল কেন্দ্র।

Published

on

খবর অনলাইন ডেস্ক: অ্যান্টি-ভাইরাল ড্রাগ রেমডেসিভির (Remdesivir) রফতানি নিষিদ্ধ করল ভারত সরকার। করোনার তাৎপর্যপূর্ণ সংক্রমণ বৃদ্ধির বিষয়টি বিবেচনায় রেখেই রবিবার কোভিডরোগীর চিকিৎসায় ব্যবহৃত এই ওষুধের রফতানি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

প্রতিদিন যে হারে কোভিড-১৯ ( Covid-19) আক্রান্তের সংখ্যা রেকর্ড গড়ে চলেছে, তা যথেষ্ট উদ্বেগের বলেই ধারণা করছে ওয়াকিবহাল মহল।

Loading videos...

কেন্দ্র একটি বিবৃতিতে বলেছে, “পরিস্থিতির উন্নতি না হওয়া অবধি ভারত সরকার ইনজেকশন রেমডেসিভির এবং রেমডেসিভির অ্যাক্টিভ ফার্মাসিউটিক্যাল উপাদান (এপিআই) রফতানি নিষিদ্ধ করেছে।”

সাতটি ভারতীয় সংস্থা মেসার্স গিলেড সায়েন্সের সঙ্গে স্বেচ্ছাভিত্তিক লাইসেন্স চুক্তির মাধ্যমে ইনজেকশন রেমডেসিভির তৈরি করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রকল্পে প্রতিমাসে প্রায় ৩৮.৮০ লক্ষ ইউনিট ইনজেকশন রেমডেসিভির তৈরি করার ক্ষমতা রয়েছে গিলেড সায়েন্সেসের।

দেশের আরও বেশি মানুষ যাতে রেমডেসিভির পেতে পারেন, তা নিশ্চিত করার জন্য এই পদক্ষেপ নেওয়া হয়েছে। পাশাপাশি সরকার রেমডেসিভির উৎপাদনকারীদের উদ্দেশে বলেছে যে, তাদের মজুতদার এবং বিতরণকারীর বিশদ বিবরণ যেন নিজেদের ওয়েবসাইটে আপলোড করা হয়।

একই সঙ্গে ড্রাগ ইন্সপেক্টর এবং অন্যান্য অফিসারদের স্টক যাচাই করতে বলা হয়েছে। যে কোনো ধরনের ত্রুটি পরীক্ষা করার পাশাপাশি বেআইনি মজুত ও কালোবাজারি বন্ধ করতেও বলা হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করী রবিবার মহারাষ্ট্রে ওষুধের ঘাটতি বিবেচনায় নাগপুরে ১০,০০০ ইনজেকশন দেওয়ার ব্যবস্থা করার জন্য সান ফার্মার প্রধানের সঙ্গে আলোচনা করেন। গত ৯ এপ্রিল মধ্যপ্রদেশে ওষুধের জন্য দোকানের বাইরে লম্বা লাইন দেখা যায়। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থেকেও ওষুধ নাম পেয়ে অনেকেই বিক্ষোভ দেখান। রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানান ক্রেতারা।

জটিল রোগে আক্রান্ত বয়স্করা করোনা সংক্রমিত হলে তাঁদের রেমডেসিভির দেওয়া হয়। ন্যাশনাল ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট প্রটোকল ইতিমধ্যেই কোভিড-১৯-এর চিকিৎসায় রেমডেসিভিরকে তালিকাভুক্ত করেছে।

আরও পড়তে পারেন: Covid-19 Vaccine: অক্টোবরের মধ্যে আরও ৫টি কোভিড ভ্যাকসিন পাচ্ছে ভারত!

Continue Reading

দেশ

Covid-19 Vaccine: অক্টোবরের মধ্যে আরও ৫টি কোভিড ভ্যাকসিন পাচ্ছে ভারত!

১০ দিনের মধ্যে অনুমোদন পেতে পারে আরও একটি ভ্যাকসিন!

Published

on

খবর অনলাইন ডেস্ক: দৈনিক করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় কোভিডবিধি মেনে চলার পাশাপাশি টিকাকরণ কর্মসূচির গতি বাড়াতে চাইছে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, পর্যাপ্ত ভ্যাকসিন ডোজের জোগান অব্যাহত রাখতে আগামী অক্টোবর মাসের মধ্যে আরও পাঁচটি সংস্থার ভ্যাকসিন পেতে চলেছে দেশ।

সংবাদ সংস্থা এএনআই সরকারি সূত্র উদ্ধৃত করে জানিয়েছে, বর্তমানে ব্যবহৃত কোভিশিল্ড এবং কোভ্যাক্সিনের মতো টিকার সঙ্গেই আগামী অক্টোবর মাসের মধ্যে আরও পাঁচটি সংস্থার টিকা হাতে আসার সম্ভাবনা রয়েছে।

Loading videos...

আসছে যে ৫টি কোভিড-১৯ ভ্যাকসিন

সূত্রটি জানিয়েছে, “ভারতে বর্তমানে দুই ধরনের কোভিড-১৯ ভ্যাকসিন (Covid-19 vaccine) ব্যবহৃত হচ্ছে। এর মধ্যে একটি সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড (Covishield) এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন (Covaxin)। চলতি ২০২১ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকের শেষ নাগাদ আরও পাঁচটি ভ্যাকসিন আমরা হাতে পেতে চলেছি”।

ওই সূত্রটি জানিয়েছে, যে নতুন পাঁচটি ভ্যাকসিন আসতে চলেছে, সেগুলি হল স্পুটনিক-ভি ভ্যাকসিন (রাশিয়ার তৈরি, ভারতে তৈরি করছে ডা. রেড্ডিজ), জনসন অ্যান্ড জনসন ভ্যাকসিন (বায়োলজিক্যাল ই-র সঙ্গে যৌথ উদ্যোগে), নোভাভ্যাক্স ভ্যাকসিন (সেরাম ইনস্টিটিউটের সঙ্গে যৌথ উদ্যোগে), জাইডাস ক্যাডিলার ভ্যাকসিন এবং ভারত বায়োটেকের ইন্ট্রান্যাজাল ভ্যাকসিন।

ভ্যাকসিনগুলির সুরক্ষা এবং কার্যকারিতা খতিয়ে দেখার কাজ প্রাথমিক পর্যায়ে রয়েছে। জরুরিকালীন ব্যবহারের অনুমোদন কর্তৃপক্ষ (EAU) দেশে ব্যবহৃত যে কোনো ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা খতিয়ে দেখার পরেই অনুমোদন দেয়।

১০ দিনের মধ্যে অনুমোদন পেতে পারে একটি ভ্যাকসিন

বর্তমানে প্রায় ২০টি ভ্যাকসিন বিভিন্ন স্তরের পরীক্ষার পর্যায়ের রয়েছে। সূত্রটির দাবি, এগুলির মধ্যে সব থেকে প্রথমে স্পুটনিক-ভি অনুমোদন পাবে। সব কিছু ঠিকঠাক চললে আগামী ১০ দিনের মধ্যেই জরুরি ব্যবহারের অনুমোদন পেতে পারে স্পুটনিক-ভি।

আরও পড়তে পারেন: Corona Update: এক দিনে আক্রান্তের সংখ্যা দেড় লক্ষ ছাড়াল

Continue Reading

দেশ

লাফিয়ে বাড়ছে করোনা, নাইট কারফিউ-সহ একাধিক বিধিনিষেধ জারি হল উত্তরপ্রদেশে

পাঁচশোর বেশি সক্রিয় রোগী রয়েছে, এমন জেলায় আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ থাকবে।

Published

on

খবর অনলাইন ডেস্ক: ক্রমবর্ধমান করোনা সংক্রমণ মোকাবিলায় জেলায় জেলায় নাইট কারফিউ এবং অন্য়ান্য বিধিনিষেধ জারি করল উত্তরপ্রদেশ সরকার।

রবিবার সরকারি বিবৃতিতে জানিয়ে দেওয়া হল, যে জেলাগুলিতে ৫০০-র বেশি সক্রিয় রোগী রয়েছেন, সেখানে নাইট কারফিউ কার্যকর করবে স্থানীয় প্রশাসন।

Loading videos...

পাশাপাশি, ওই জেলাগুলিতে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত সমস্ত স্কুল বন্ধ থাকবে। রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের পর্যালোচনা বৈঠকে এই সিদ্ধান্তগুলি নেওয়া হয়।

বৈঠকে স্থির হয়, এই মারাত্মক রোগে আক্রান্ত ব্যক্তিদের শনাক্ত করতে প্রতিদিন কমপক্ষে ১০ লক্ষ আরটি-পিসিআর পরীক্ষা করা হবে।

শনিবার একটি পর্যালোচনা বৈঠকের পরে নবরাত্রি এবং রমজানের মতো আসন্ন উৎসবগুলিতে কোভিড মহামারি কার্যকর ভাবে নিয়ন্ত্রণের জন্য ধর্মীয় স্থানগুলিতে পাঁচ বা ততোধিক লোকের জমায়েতের উপর নিষেধাজ্ঞা ঘোষণা করেছিল উত্তরপ্রদেশ সরকার।

হিন্দুদের দ্বারা উদযাপিত পবিত্র নবরাত্রি উৎসব এবং মুসলমানদের কাছে বছরের সব থেকে প্রতীক্ষিত রমজান ১৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে। তবে রমজানের তারিখটি স্থানীয় ভাবে চাঁদ দেখার উপর নির্ভর করে।

রবিবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় উত্তরপ্রদশে নতুন করে করোনা সংক্রামিতের সংখ্যা ১২ হাজার ৭৪৮। এই সময়ের মধ্যে সুস্থ ২ হাজার ২০৭ এবং মৃত্যু হয়ছে ৪৬ জন কোভিডরোগীর।

উত্তরপ্রদেশ সরকারের স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় রাজ্যের রাজধানী লখনউতে আক্রান্ত হয়েছেন ৪,০৫৯, এলাহাবাদে ১,৪৬০, বারাণসীতে ৯৮৩ এবং কানপুরে ৭০৬ জন।

আরও পড়তে পারেন: করোনা মোকাবিলায় কঠোর বিধিনিষেধ জারি হল দিল্লিতে

Continue Reading
Advertisement
Advertisement
দেশ21 mins ago

উদ্বেগ বাড়াচ্ছে করোনা! অ্যান্টি-ভাইরাল ওষুধ রেমডেসিভির নিয়ে বড়োসড়ো সিদ্ধান্ত কেন্দ্রের

গান-বাজনা46 mins ago

চলে গেলেন রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হক

Rahul Gandhi at Maldah rally
রাজ্য1 hour ago

Bengal Polls 2021: পঞ্চম দফার ভোটের আগে রাজ্যে আসছেন রাহুল গান্ধী

রাজ্য2 hours ago

নজরে বিধানসভা/কৃষ্ণনগর উত্তর: দেখে নিন ইতিহাস এবং সাম্প্রতিক তথ্য

পূর্ব বর্ধমান2 hours ago

Bengal Polls 2021: শীতলকুচির ঘটনা নিয়ে বিতর্কে ঢিল ছুড়লেন মিঠুন চক্রবর্তী

দেশ3 hours ago

Covid-19 Vaccine: অক্টোবরের মধ্যে আরও ৫টি কোভিড ভ্যাকসিন পাচ্ছে ভারত!

রাজ্য4 hours ago

Bengal Polls 2021: ‘শীতলকুচি’ নিয়ে দিলীপ ঘোষের সঙ্গে এক মত নন অমিত শাহ!

রাজ্য4 hours ago

বাড়াবাড়ি করলে হবে আরও শীতলকুচি, হুমকি দিয়ে বিতর্কে জড়ালেন দিলীপ ঘোষ

রাজ্য1 day ago

Bengal Polls Live: সাড়ে ৫টা পর্যন্ত ভোট পড়ল ৭৫ শতাংশের বেশি

ক্রিকেট2 days ago

IPL 2021: বলে ভেলকি হর্শল পটেলের, ব্যাটে জ্বলে উঠলেন ডেভিলিয়ার্স, বেঙ্গালুরুর কষ্টার্জিত জয়

বাংলাদেশ3 days ago

Bangladesh Corona Update: কোভিড ১৯-এ মৃত্যুতে রেকর্ড, তবে দৈনিক আক্রান্ত কিছু কম

রাজ্য3 days ago

Bengal Corona Update: সংক্রমণের হারে সামান্য বৃদ্ধি, কিছু জেলার পরিস্থিতিও উদ্বেগজনক

দেশ3 days ago

অবশেষে মুক্তি পেলেন ছত্তীসগঢ়ে মাওবাদীদের হাতে বন্দি কোবরা কমান্ডো রাকেশ্বর সিংহ মানহাস

দেশ2 days ago

Coronavirus Second Wave: সংক্রমণের দ্বিতীয় ঢেউ ভাঙতে তিন দাওয়াই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

রাজ্য1 day ago

Bengal Polls 2021: বাহিনীর গুলিতে হত ৪, শীতলকুচি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়

দেশ1 day ago

Corona Update: রেকর্ড তৈরি করে দেড় লক্ষের দিকে এগিয়ে গেল দৈনিক সংক্রমণ, তবুও কম মৃত্যুহারে কিছুটা স্বস্তি

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে