CBI
প্রতীকী ছবি

মুম্বই: কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই মুম্বই-কেন্দ্রিক বিজেপি নেতা মোহিত কম্বোজ (Mohit Kamboj) এবং দুই বেসরকারি সংস্থার বিরুদ্ধে অজ্ঞাতপরিচয় সরকারি কর্মচারীদের সঙ্গে ব্যাঙ্ক অব ইন্ডিয়ার আনুমানিক ৫৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে মামলা করেছে।

মুম্বই বিজেপির সাধারণ সম্পাদক কম্বোজ ছাড়াও দু’টি সংস্থার বিরুদ্ধে মামলা দায়ের করেছে সিবিআই। সংস্থা দু’টি হল মেসার্স অ্যাভিয়ান ওভারসিজ প্রাইভেট লিমিটেড এবং কেবিজে হোটেলস গোয়া। অ্যাভিয়ান ওভারসিজের ডিরেক্টরদের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করেছে সিবিআই।

ইকনোমিক্স টাইমস-এর প্রতিবেদন অনুযায়ী, সিবিআই মুম্বইয়ের পাঁচটি জায়গায় তল্লাশি চালায়। দাবি করা হয়, “সম্পত্তি ঋণ, বিভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ এবং লকার কি-সহ বেশ কয়েকটি চাঞ্চল্যকর নথি সংগ্রহ করা হয়েছে”।

জানা গিয়েছে, ব্যাঙ্ক অব ইন্ডিয়ার (Bank of India) অভিযোগের ভিত্তিতেই এই মামলাটি নথিভুক্ত করা হয়েছে। অভিযোগ করা হয়েছে, কম্বোজ এবং অন্যান্য অজ্ঞাত পরিচয় ব্যাঙ্ক কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে আনুমানিক ৫৭.২৬ কোটি টাকা জালিয়াতি করেছেন। অভিযোগের প্রমাণ হিসাবে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি সিবিআইয়ের হাতে তুলে দিয়েছে ব্যাঙ্ক।

ব্যাঙ্ক দাবি করেছে, জালিয়াতিটি ঘটে ২০১৩-১৮ সালের মধ্যে। ওই সময় একটি বেসরকারি ওভারসিজ সংস্থার (বর্তমানে বলগা ওভারসিজ নামে পরিচিত) প্রতিনিধিত্ব করেন কম্বোজ। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর, গ্যারান্টার এবং অন্যান্য ডিরেক্টররা অজ্ঞাতপরিচয় সরকারি কর্মীদের সঙ্গে মিলে এই ষড়যন্ত্রমূলক আর্থিক প্রতারণা সংঘটিত করেন। অভিযুক্ত সংস্থাটি সোনার গয়নার উৎপাদন এবং রফতানি করে। মুম্বইয়ে ফোর্টে মিড কর্পোরেট শাখায় এফপি পারচেজ/ফরেন বিল নেগোশিয়েশন লিমিট এবং এক্সপোর্ট ক্রেডিট লিমিটের মাধ্যমে জালিয়াতি করা হয় বলে দাবি করেছে ব্যাঙ্ক।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন