immerse Vajpayee’s ashes

ওয়েবডেস্ক: কথা ছিল নাগাল্যান্ডের দোয়াং নদীতে বিসর্জন দেওয়া হবে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর চিতাভস্ম। কিন্তু স্থানীয় মানুষের বিক্ষোভের মুখে পড়ে পূর্বকল্পিত সেই সিদ্ধান্ত বদল করতে বাধ্য হলেন নাগাল্যান্ডের বিজেপি নেতৃত্ব।

জানা গিয়েছে,  নাগাল্যান্ডের সব থেকে লম্বা নদী ওকা জেলার দোয়াংয়ে বাজপেয়ীর চিতাভস্ম বিসর্জন দেওয়ার সিদ্ধান্ত নেয় বিজেপি। কিন্তু খ্রিস্টান-অধ্যুষিত নাগাল্যান্ডের স্থানীয় মানুষের দাবি, এ ধরনের প্রথা তাঁদের নিজস্ব সংস্কৃতির পরিপন্থী। অগত্যা সিদ্ধান্ত বলে ফেলে বিজেপি। সেই চিতাভস্ম গত সোমবার বিসর্জন দেওয়া হয় ধানসারি নদীতে।

বিরোধী দল নাগা পিপলস ফ্রন্টের (এনপিএফ) তরফে অভিযোগে জানানো হয়, বিজেপি প্রয়াত প্রধানমন্ত্রীর চিতাভস্ম নিয়ে স্থানীয় মানুষের ভাবাবেগে আঘাত করছে এই ধরনের প্রথা পালন করে। দলের মুখপাত্র আচুম্বেমো কিকন বলেন, বাজপেয়ী ছিলেন এক জন জনপ্রিয় এবং সর্বজন শ্রদ্ধেয় প্রধানমন্ত্রী। শুধু তাঁর দল বিজেপি নয়, অন্যান্য রাজনৈতিক দলের কাছ থেকেও তিনি শ্রদ্ধা আদায় করে নিয়েছিলেন। কিন্তু বিজেপির এই রাজনীতির সঙ্গে ধর্মকে মিশিয়ে দেওয়ার পন্থা সবাই মেনে নেয় না।


আরও পড়ুন: বাজপেয়ীর চিতাভস্ম নিয়ে রাজনীতি করছে বিজেপি, দাবি ভাইঝির

তাঁর মতে, নাগাল্যান্ডের মানুষ বিজেপি এই অসৎ উদ্দেশ্য ধরে ফেলেছে। তাঁরা যে কারণে এতটাই ক্ষুব্ধ। নাগাল্যান্ডের ৯৯ শতাংশ মানুষই খ্রিস্টান সম্প্রদায়ের। তা ছাড়া প্রাচীন সংস্কৃতি মতেও এই ধরনের প্রথা তাঁদের পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়।

তবে নাগাদের আবেগে আঘাত না করে বিজেপি নেতৃত্ব পরে মত বদল করেন। তাঁরা বাজপেয়ীর চিতাভস্ম দিমাপুরের কাছে ধানসারি নদীতে বিসর্জন দিয়ে প্রথা পালন করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন