30 C
Kolkata
Friday, June 18, 2021

এক বছরে ৭৮৫ কোটি টাকা অনুদান পেয়েছে বিজেপি

আরও পড়ুন

খবর অনলাইন ডেস্ক: ২০১৯-২০ আর্থিক বছরে একক ব্যক্তি, ইলেকটোরাল ট্রাস্ট এবং কর্পোরেটদের কাছ থেকে ৭৮৫ কোটি টাকা অনুদান হিসেবে পেয়েছে কেন্দ্রের শাসক দল বিজেপি। যা একই সময়ে বিরোধী দল কংগ্রেসের পাওয়া অনুদানের তুলনায় পাঁচ গুণ!

বিজেপির অনুদানের অন্যতম উৎস

ফেব্রুয়ারিতে নির্বাচন কমিশনে জমা দেওয়া বিজেপির সর্বশেষ রিপোর্ট অনুযায়ী এবং এ সপ্তাহে নির্বাচন কমিশনের প্রকাশ্যে নিয়ে আসা প্রতিবেদন অনুযায়ী, এক বছরে ৭৮৫ কোটি টাকা অনুদান পেয়েছে বিজেপি।

Loading videos...
- Advertisement -

অনুদানের উৎসগুলির মধ্যে রয়েছে ইলেকটোরাল ট্রাস্ট, কর্পোরেট এবং সাধারণ মানুষের পাশাপাশি দলের সদস্যদের দেওয়া অনুদান। দলীয় তহবিলে অনুদান দেওয়া সদস্যদের মধ্যে অন্যতম পীযূষ গয়াল, প্রেমা খাণ্ডু, কিরণ খের এবং রমন সিং।

কর্পোরেট হাউসগুলির মধ্যে আইটিসি, কল্যাণ জুয়েলার্স, রেয়ার এন্টারপ্রাইজ, অম্বুজা সিমেন্ট, লোধা ডেভেলপার্স এবং মতিলাল ওসওয়ালের মতো সংস্থাগুলি বিজেপির ঝুলিতে বড়োসড়ো ভূমিকা রেখেছিল।

নিউ ডেমোক্র্যাটিক ইলেকটোরাল ট্রাস্ট, প্রুডেন্ট ইলেকটোরাল ট্রাস্ট, জনকল্যাণ ইলেকটোরাল ট্রাস্ট এবং ট্রায়াম্ফ ইলেকটোরাল ট্রাস্টও বিজেপির তহবিলে বড়োসড়ো অবদান রেখেছিল।

বাকিরা কে কত পেল?

অন্যদিকে কংগ্রেসের অনুদানের প্রতিবেদন অনুযায়ী, তারা পেয়েছে ১৩৯ কোটি টাকা। তৃণমূল কংগ্রেস পেয়েছে আট কোটি টাকা এবং সিপিআই পেয়েছে ১.৩ কোটি টাকা। সিপিএমের প্রাপ্ত অনুদানের পরিমাণ ১৯.৭ কোটি টাকা।

শুধুমাত্র ২০ হাজার টাকার বেশি অনুদানই এই রিপোর্টের অন্তর্ভুক্ত। করোনাভাইরাস মহামারির জন্য রাজনৈতিক দলগুলিকে প্রাপ্ত অনুদানের অডিট রিপোর্ট জমা দেওয়ার তারিখ ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দিয়েছিল নির্বাচন কমিশন।

আরও পড়তে পারেন: রাজনৈতিক অনুদান: সব থেকে বেশি টাকা দিয়েছে টাটা গোষ্ঠী, সব থেকে বেশি পেয়েছে বিজেপি!

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

মুকুল রায়কে সামনে রেখে শুভেন্দু অধিকারীকে চাপে ফেলে দিলেন কুণাল ঘোষ

মুকুল রায়কে নিয়ে এত দৌড়াদৌড়ির কী আছে, বাড়িতে গিয়ে বাবাকে বলতে পারেন শুভেন্দু, বললেন কুণাল!

পড়তে পারেন