gujarat himachal elections

ওয়েবডেস্ক: এ বার টার্গেট দেড়শো আসন, ভোটের ছ’মাস আগে থেকেই এ রকমই প্রচার শুরু করেছিল বিজেপি। দেড়শো তো দূর, টেনেটুনে একশো আসনের কাছাকাছিও পৌঁছোতে পারল না শাসক দল। খুব বেশি হলে ৯৯-তেই আটকে যাবে বিজেপি। ও দিকে দলের প্রধান হিসেবে প্রথম পরীক্ষায় পাশ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীও।

১৮২ সদস্যবিশিষ্ট গুজরাত বিধানসভার সব ক’টি আসনের ফলই ঘোষিত হয়েছে। বিজেপি পেয়েছে ৯৯ এবং কংগ্রেস পেয়েছে ৭৭। এনসিপি ১টি, ভারতীয় ট্রাইবাল পার্টি ২টি এবং নির্দল ৩টি আসনে জয়ী হয়েছে। নির্দলদের এক জন জিগনেশ মেবানি, যিনি কংগ্রেসের সঙ্গী। অন্য আরেক জয়ী নির্দল প্রার্থী এবং জয়ী এনসিপি প্রার্থীও কংগ্রেসের সঙ্গী।

সোমবার সকাল থেকে গুজরাত এবং হিমাচল প্রদেশে ভোট গণনা শুরু হয়। প্রথম দিকে কংগ্রেসের থেকে বিজেপি অনেকটা এগিয়ে গেলেও ধীরে ধীরে প্রত্যাবর্তন শুরু করে কংগ্রেস। একটা সময়ে এমনও হয় যখন বিজেপি এবং কংগ্রেস সমসংখ্যক আসনে এগিয়ে ছিল। বেলা বাড়লে সেই পরিস্থিতির কিছুটা পরিবর্তন হয়।

১৮২ সদস্যবিশিষ্ট গুজরাত বিধানসভায় ম্যাজিক ফিগার ৯২। সেই সংখ্যা পেরোলেও আগের বারের থেকে অনেক কম আসনেই শেষ করল বিজেপি। ২০১৪-এর লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলাফলের নিরিখে বলা যায় ভরাডুবি হয়েছে বিজেপির। গত লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলাফলের বিচারে এ বার বিজেপি হারিয়েছে অন্তত ৬৫টি আসন, অন্য দিকে ৬৩টি আসন বাড়িয়েছে কংগ্রেস।

হিমাচলে বিজেপি

এ দিকে প্রত্যাশামতোই হিমাচল প্রদেশে ক্ষমতা দখল করল বিজেপি। রাজ্যের ৬৮টি আসনের মধ্যে এখনও পর্যন্ত ঘোষিত হয়েছে ৬৬টি আসনের ফল। এর মধ্যে বিজেপি পেয়েছে ৪৪টি, কংগ্রেস ২০টি। বাকি ২টি আসনের মধ্যে সিপিএম পেয়েছে ১টি ও নির্দল ১টি আসন। কংগ্রেস এগিয়ে রয়েছে ১টি আসনে এবং নির্দল প্রার্থী ১টি আসনে।  তবে অপ্রত্যাশিত ভাবে হেরে গিয়েছেন হিমাচলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী প্রেম কুমার ধুমল। গোষ্ঠীদ্বন্দে জর্জরিত হিমাচলের বিজেপির প্রধান ভরসা ছিলেন ধুমলই। তিনি হেরে যাওয়ায় বিজেপি এখন কী করে সেটাই দেখার।

দেখে নিন ভোটের ফলের লাইভ আপডেটগুলি।


 

১৭:০০ ভিক্টরি সাইন দেখালেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি।

১৬:৪৫- নিজে হারলেও হিমাচলে বিজেপি জিতেছে। তাই তিনি দুঃখিত নন, জানিয়ে দিলেন প্রেমকুমার ধুমল।

১৬:৩৮- গুজরাতে কংগ্রেস ভালো ফল করায় সাধারণ মানুষকে ধন্যবাদ দিলেন রাহুল গান্ধী।

১৬:৩৫- নির্বাচন কমিশন জানাচ্ছে, গুজরাতে এখনও পর্যন্ত ৬৮টি আসন জিতেছে বিজেপি, এগিয়ে আরও ৩১টিতে। কংগ্রেস জিতেছে ৬১ আসনে, এগিয়ে রয়েছে আরও ১৭টা আসনে।

১৬:১৮- কংগ্রেসের মুখপাত্র রনদীপ সুরজেওয়ালার দাবি, নির্দল এবং এনসিপির সংখ্যা যোগ করলে কংগ্রেস জোটের এগিয়ে থাকা আসনের সংখ্যা এখন ৮৪, এবং বিজেপির ৯৮-৯৯।

১৬:০০- হিমাচলে বিজেপি ভালো ফল করলেও পরাজিত মুখ্যমন্ত্রী পদপ্রার্থী প্রেম কুমার ধুমল। অন্যদিকে বিদায়ী মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংহের ছেলে কংগ্রেস প্রার্থী বিক্রমাদিত্য সিংহ জিতেছেন। বিজেপিকে অভিনন্দন জানিয়েছেন বীরভদ্র।

১৫:৫৫- হিমাচল এবং গুজরাতে জয়ের জন্য সাধারণ মানুষকে ধন্যবাদ দিলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১৫:৩০- গুজরাতে আবার একশো ছুঁল বিজেপি।

১৫:২০- নির্বাচন কমিশনের সর্বশেষ তথ্য। গুজরাতে বিজেপি জিতেছে ৩৯ আসন, এগিয়ে আরও ৫৯টিতে। কংগ্রেস জিতেছে ৩২ আসন, এগিয়ে আরও ৪৬টিতে। এনসিপি একটা আসন জিতেছে। ভারতীয় ট্রাইবাল পার্টি একটি আসন জিতেছে, এগিয়ে একটিতে। নির্দলরা এগিয়ে তিনটে আসনে।

১৫:০৫ ফের হাড্ডাহাড্ডি গুজরাতে লড়াই। নির্বাচন কমিশনের তথ্য বলছে আপাতত বিজেপি জয়ি/এগিয়ে ৯৮ আসনে, কংগ্রেস জয়ী/এগিয়ে ৮০টি আসনে।

১৪:৩৩- নির্বাচন কমিশনের তরফ থেকে জানা যাচ্ছে হিমাচলে বিজেপি ৪৩টা আসনে জয়ী/এগিয়ে, কংগ্রেস ২১টা আসনে জয়ি/এগিয়ে, সিপিআইএম একটি আসনে জয়ী, নির্দলরা ৩টে আসনে এগিয়ে।

১৪:৩২- নির্বাচন কমিশনের তথ্য বলছে গুজরাতে বিজেপি ৯৯টি আসনে জয়ী/এগিয়ে, কংগ্রেস জয়ী/এগিয়ে ৭৭ আসনে, এনসিপি একটি আসনে জয়ী, ভারতীয় ট্রাইবাল পার্টি দুটি আসনে জয়ী/এগিয়ে। নির্দলরা তিনটে আসনে এগিয়ে।

১৪:০৬- সর্বশেষ পরিস্থিতি। গুজরাতে ১০১টি আসনে বিজেপি জয়ি/এগিয়ে। কংগ্রেস ৭৬টি আসনে জয়ি/এগিয়ে।

১৪:০৫- হিমাচলের থিওগ কেন্দ্রে জিতলেন সিপিআইএম প্রার্থী রাকেশ সিংহ।

১৩:৩৩- বর্তমান পরিস্থিতি। গুজরাতে বিজেপি- ১০৩, কংগ্রেস-৭৬। হিমাচলে  বিজেপি ৪৫, কংগ্রেস ১৯।

১৩:১৭ নির্বাচন কমিশনের তথ্য বলছে গুজরাতে বিজেপি জিতেছে ৮টি আসনে, এগিয়ে আরও ৯৪টি আসনে, কংগ্রেস জিতেছে পাঁচটি, এগিয়ে আরও ৬৯ আসনে।

১৩:১০-দু’হাজারের বেশি ভোটে পিছিয়ে রয়েছে হিমাচলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী প্রেম কুমার ধুমল। চার চার রাউন্ডের গণনা বাকি।

১২:৫৭- সর্বশেষ পরিস্থিতি। গুজরাতে বিজেপি জয়ী/এগিয়ে ১০৫টি আসনে কংগ্রেস জয়ি/এগিয়ে ৭৪টি আসনে। হিমাচলে বিজেপি জয়ী/এগিয়ে ৪৪ আসনে, কংগ্রেস জয়ি/এগিয়ে ২০টি আসনে।

১২:৪০- জিতলেন অল্পেশ ঠাকুর।

১২:৩১- এনডিটিভি বলছে, ‘মোদী মোদী’ ধ্বনি জারি থাকলেও, অমদাবাদের বিজেপি অফিসে এখনও সে ভাবে উচ্ছ্বাস চোখে পড়ছে না।

১২:২৪- ১০৭ আসনে বিজেপি আর ৭৩ আসনে এগিয়ে কংগ্রেস। হিমাচলে বিজেপি ৪৫, কংগ্রেস ১৯ এবং সিপিআইএম-সহ অন্যান্যরা এগিয়ে চারটে আসনে।

১২:০৫- ভাডগাম আসন থেকে জিতলেন কংগ্রেস সমর্থিত নির্দল প্রার্থী জিজ্ঞেস মেবানি।

১১:৪৫- গুজরাতে ১০৬ আসনে বিজেপি, ৭৪ আসনে কংগ্রেস এবং ২টি আসনে অন্যান্যরা এগিয়ে।

১১:৩৫- হিমাচলে ব্যবধান বেশ খানিকটা বাড়িয়েছে বিজেপি। তারা এগিয়ে ৪৬টি আসনে, কংগ্রেস এগিয়ে ১৯টা আসনে। গুজরাতে এখন বিজেপি আর কংগ্রেসের এগিয়ে থাকা আসনের সংখ্যা যথাক্রমে ১০৫ এবং ৭৫।

১১:২১- “আমি এই ফলাফলে খুশি নই। আগের বারের থেকে আরও আসন বাড়ানো উচিত ছিল,” এনডিটিভিতে বললেন বিজেপি নেতা চন্দন মিত্র।

১১:১৫- গুজরাতে বিজেপি ১০৪ এবং কংগ্রেস ৭৬টা আসনে এগিয়ে।

১১:০৫- গুজরাতে বিজেপি ১১০ এবং কংগ্রেস ৭১টা আসনে এগিয়ে। হিমাচলে বিজেপি ৪৩, কংগ্রেস ২১ এবং সিপিএম একটি আসনে এগিয়ে।

১০:৫০- নিকটতম প্রতিদ্বন্দ্বী, কংগ্রেসের ইন্দ্রনীল রাজগুরুকে হারিয়ে জিতলেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রুপানি।

১০:৪৮- সংসদে পৌঁছে ‘ভিক্টরি সাইন’ দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

১০:৪৭- নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী গুজরাতে আপাতত বিজেপি পেয়েছে ৪৯ শতাংশ ভোট, কংগ্রেস পেয়েছে ৪১.৬ শতাংশ ভোট। হিমাচলের বিজেপি ভাগ্যে ৪৯.৪ শতাংশ ভোট এবং বিজেপির ভাগ্যে ৪২.২ শতাংশ ভোট।

১০:৪৩- গুজরাতে বিজেপি এবং কংগ্রেসের এগিয়ে থাকা আসনের সংখ্যা যথাক্রমে ১০৭ এবং ৭৪।

১০:৩৫- গুজরাতে কংগ্রেসের দুই প্রধান ভরসা জিজ্ঞেস মেবানি এবং অল্পেশ ঠাকুর এগিয়ে রয়েছেন। রাধানপুরে প্রায় পাঁচ হাজার ভোটে এগিয়ে রয়েছেন অল্পেশ। ভাডগামে দশ হাজারের বেশি ভোটে এগিয়ে জিজ্ঞেস।

১০:২৭- গুজরাতে বিজেপি ১০৩ এবং কংগ্রেস ৭৬টা আসনে এগিয়ে। হিমাচলে বিজেপি কংগ্রেসের এগিয়ে থাকা আসনের সংখ্যা ৪১ এবং ২২।

১০:২০- দুই রাজ্যেই পিছিয়ে ভাবি মুখ্যমন্ত্রীরা। গুজরাতে পিছিয়ে বিজয় রুপানি, হিমাচলে পিছিয়ে প্রেম কুমার ধুমল।

১০:০৭- গুজরাতে ষষ্ঠ বারের জন্য ফিরতে চলেছে বিজেপি। আপাতত তারা এগিয়ে ১০৮টা আসনে। কংগ্রেস এগিয়ে ৭২টা আসনে।

১০:০৩- গুজরাতে বিজেপি ১০৬ এবং কংগ্রেস ৭৫টা আসনে এগিয়ে।

৯:৫০- গুজরাতে একশো আসনে এগিয়ে বিজেপি, কংগ্রেস ৮১টা আসনে।

৯:৩৫- হিমাচলের থিওগে ৩৭১৮ ভোটের ব্যাবধানে এগিয়ে সিপিআইএম প্রার্থী রাকেশ সিংহ।

৯:৩৩ আপাতত গুজরাতে বিজেপি ৯৭ এবং কংগ্রেস ৮২টা আসনে এগিয়ে। পিছিয়ে গেলেন অল্পেশ ঠাকুর।

৯:২৭- গুজরাতে বিজেপি ৯২ এবং কংগ্রেস ৮৩ আসনে এগিয়ে। হিমাচলে বিজেপি কংগ্রেসের এগিয়ে থাকা আসনের সংখ্যা যথাক্রমে ২৮ এবং ১৯।

৯:২০- গুজরাতের মুখ্যমন্ত্রীকে পেছনে ফেলে এগিয়ে গেলেন কংগ্রেস নেতা ইন্দ্রনীল রাজগুরু।

৯:১৫ গুজরাতে বিজেপি এবং কংগ্রেস যথাক্রমে ৮৯ এবং ৮০টি আসনে এগিয়ে। হিমাচলে বিজেপি ২২ এবং কংগ্রেস ১৪টা আসনে এগিয়ে। হিমাচলের থিওগ আসনে এগিয়ে রয়েছে সিপিআইএম।

৯:১০- গুজরাতে বিজেপি ৮২ এবং কংগ্রেস ৭৭টা আসবে এগিয়ে।

৯:০৫- রাধানপুর আসনে এগিয়ে কংগ্রেস তথা ওবিসি নেতা অল্পেশ ঠাকুর।

৯:০০- গুজরাতে লড়াই হাড্ডাহাড্ডি হয়ে গেল। আপাতত বিজেপি  ৭০ এবং কংগ্রেস ৬৮টা আসনে এগিয়ে। হিমাচলে বিজেপি ১৫ এবং কংগ্রেস ৭টা আসনে এগিয়ে।

৮:৫৫- বিজেপি অনেকটাই এগিয়ে গিয়েছে, তবে গুজরাতে আসন বাড়াচ্ছে কংগ্রেসও। আপাতত কংগ্রেস ৫২ এবং বিজেপি ৭৫টা আসনে এগিয়ে।

৮:৫০-গুজরাতে বিজেপি আপাতত ৭৪টা আসনে এবং কংগ্রেস আপাতত ৪২টা আসনে এগিয়ে।

৮:৪৪- ভাডগাম আসনে এগিয়ে নির্দল প্রার্থী জিজ্ঞেস মেবানি, মান্ডোবি আসনে এগিয়ে কংগ্রেস নেতা সত্যসিংহ গোহিল। রাজকোট পশ্চিম আসনে এগিয়ে মুখ্যমন্ত্রী বিজয় রুপানি।

৮:৪৩- গুজরাতে  বিজেপি ৬৪ এবং কংগ্রেস ৩২টা আসনে এগিয়ে, হিমাচলে বিজেপি এগিয়ে সাতটি আসনে।

৮:৩৩- গুজরাতে বেশ অনেকটাই এগিয়ে গেল বিজেপি। আপাতত তারা এগিয়ে রয়েছে ৬০টি আসনে, কংগ্রেস এগিয়ে ২৪টি আসনে। হিমাচলে বিজেপি ৩ এবং কংগ্রেস একটি আসনে এগিয়ে।

৮:২৫- গুজরাতে প্রাথমিক ভাবে এগিয়ে রয়েছে বিজেপি। আপাতত ৩১টা আসনের মধ্যে বিজেপি ২৪টা এবং কংগ্রেস ৭টা আসনে এগিয়ে রয়েছে।

৮:২০- সব অপেক্ষার অবসান, গুজরাত এবং হিমাচলে শুরু হল ভোট গণনা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here