niti ayog

ওয়েবডেস্ক: সামাজিক ভাবে ভারতের পিছিয়ে পড়া রাজ্যগুলির কথা বলতে গিয়ে কেন্দ্রকেই চাপে ফেলে দিলেন নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত। ভারতের যে রাজ্যগুলিকে পিছিয়ে পড়া বলে ব্যাখ্যা দিয়েছেন তিনি, সবগুলোই এই মুহূর্তে বিজেপিশাসিত। এদের মধ্যে কেউ কেউ আবার বহু বছর ধরেই বিজেপির শাসনে রয়েছে।

জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে অমিতাভ বলেন, ভারতের পশ্চিম এবং দক্ষিণাংশ যে ভাবে উন্নতি করেছে সেই উন্নয়ন অন্য অংশের রাজ্যগুলিতে দেখা যায় না। “বিহার, উত্তরপ্রদেশ, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ এবং রাজস্থানের জন্য ভারতের সামাজিক অবস্থা এখনও পিছিয়ে রয়েছে। ব্যবসা বাণিজ্যে আমরা অনেক উন্নতি করলেও মানবাধিকার সুচকে এখনও আমরা অনেকটাই পিছিয়ে। ১৮৮-এর মধ্যে আমরা রয়েছে ১৩১তম স্থানে।”

উল্লেখ্য, বিহারে এখন বিজেপির শরিকদল রয়েছে, উত্তরপ্রদেশে বিজেপি সরকার এসেছে ১৪ মাস হয়েছে। বিজেপিশাসিত রাজস্থানেও প্রত্যেক পাঁচ বছরে সরকার বদলে যায়। কিন্তু মধ্যপ্রদেশ এবং ছত্তীসগঢ়ে বিজেপি সরকার প্রায় এক দশক পুরোনো।

তাঁর কথায়, “শিক্ষা এবং স্বাস্থ্য ব্যবস্থায় আমাদের দেশ এখনও অনেকটাই পিছিয়ে রয়েছে। একজন পঞ্চম শ্রেণির পড়ুয়া দ্বিতীয় শ্রেণির অঙ্ক করতে পারে না, একজন পঞ্চম শ্রেণির পড়ুয়া নিজের মাতৃভাষা পড়তে পারে না। শিশুমৃত্যুর হারও উদ্বেগজনক। এই ব্যাপারগুলির দিকে নজর না দিলে, ভারতের সামাজিক ব্যবস্থায় উন্নয়ন খুব দুষ্কর।”

তবে দেশের সামাজিক ব্যবস্থাকে আরও উন্নত করার জন্য জেলাভিত্তিক কিহু উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ করা হয়েছে বলেও জানিয়েছেন অমিতাভবাবু।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here