৭১-এ পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রেকর্ড সংখ্যক টিকাকরণের প্রস্তুতি বিজেপিশাসিত রাজ্যগুলিতে

0
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল ছবি

নয়াদিল্লি: গত ২১ জুন সারা দেশে টিকা দেওয়া হয়েছিল প্রায় ৮৮.০৯ লক্ষ নাগরিককে। গত ২৭ আগস্ট ভেঙে যায় সেই রেকর্ড। সে দিন এক কোটির গণ্ডি ছাড়িয়ে এই সংখ্যা ঠেকেছিল ১.০৩ কোটিতে। সেই রেকর্ডও আজ, শুক্রবার ভেঙে যেতে পারেন। অন্তত এমনই প্রস্তুতি নিয়েছে বিজেপিশাসিত রাজ্যগুলি।

আজ, ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। ৭১ বছরের পড়লেন মোদী। এই বিশেষ দিনটিকে সামলে রেখে রেকর্ড সংখ্যক টিকাকরণের প্রস্তুতি নিয়েছে বিজেপিশাসিত রাজ্যগুলি। কিছুদিন আগেই দলের তরফ থেকে নির্দেশে বলা হয়েছে, মোদীর জন্মদিন উদ্‌যাপনের জন্য টিকা দেওয়ার পরিমাণ দ্বিগুণ করতে হবে।

শুক্রবার এই নতুন রেকর্ড গড়ার লক্ষ্য নিয়ে যাবতীয় উদ্যোগ নিয়েছে বিজেপিশাসিত রাজ্যগুলি। কিন্তু সমস্যাও রয়েছে। নতুন রেকর্ড গড়তে হলে বড়ো রাজ্যগুলিতে প্রচুর পরিমাণে টিকার সরবরাহ করতে হত। বর্তমানে সেই সরবরাহ কতটা, সেই প্রশ্ন থেকেই যায়।

১৭ সেপ্টেম্বরের পদক্ষেপ নিয়ে জোরালো প্রস্তুতি নিচ্ছে উত্তরপ্রদেশের জেলা প্রশাসনগুলি। টিকাকরণ কেন্দ্রের সংখ্যা বাড়ানোর পাশাপাশি শীঘ্রই লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়ার চেষ্টা চলছে সেখানে। এমনকি বিহারেও জোরকদমে প্রস্তুতি চলছে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডে জানিয়েছেন, নীতীশ কুমারের নির্দেশ অনুযায়ী এ দিন রাজ্য জুড়ে অন্তত ৩০ লক্ষ টিকাকরণ করতে হবে।

প্রধানমন্ত্রী জন্মদিন পালনে বিভিন্ন রাজ্যে বিভিন্ন ধরনের কর্মসূচি নিয়েছে বিজেপি। তারই সঙ্গে যুক্ত হয়েছে এই টিকাকরণে রেকর্ড গড়ার উদ্যোগও। অন্য দিকে,  ওই বিশেষ দিনটিকে ‘কিসান জওয়ান সম্মান দিবস’ হিসেবে সারা দেশে উদ্‌যাপন করবে বিজেপির কৃষক শাখা কিসান মোর্চা।

এ ছাড়া, কুড়ি দিন ব্যাপী নানা রকম কর্মসূচির পরিকল্পনা করেছে গেরুয়া শিবির। ৭ অক্টোবর পর্যন্ত দেশ জুড়ে বিশাল মাপের স্বচ্ছতা অভিযান চালানোর পরিকল্পনা করা হচ্ছে। সেই সঙ্গে জায়গায় জায়গায় রক্তদান শিবিরের আয়োজনও করা হয়েছে।

যদিও, এই টিকাকরণের রেকর্ড করা নিয়ে বিভিন্ন মহল থেকে কটাক্ষও ভেসে আসছে। অনেকেরই মতে, রেকর্ড সংখ্যক টিকাকরণ করতে গিয়ে আগে থেকে টিকা মজুত করে রাখার পথে এগোতে পারে বেশ কিছু রাজ্য। ভাঁড়ারে টিকা থাকলেও টিকাকরণ অভিযান ব্যাপক ভাবে চালানো হয়নি শুধুমাত্র শুক্রবার রেকর্ড করবে বলে।

রেকর্ড সংখ্যক টিকাকরণের প্রস্তুতি তো সারা। এখন দেখার সত্যি সত্যিই টিকাকরণে রেকর্ড হয় কি না।

আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুুন এখানে

সংক্রমণ এবং সংক্রমণের হার কমল পশ্চিমবঙ্গে, মৃতের সংখ্যায় বড়ো পতন

পণের দাবিতে অন্তঃসত্ত্বা গৃহবধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে ধৃত স্বামী জয়নগরে

টিকাকেন্দ্রের ভিতরে ‘রাজনীতি’ করার অভিযোগে দল থেকে বহিষ্কৃত তৃণমূল নেতা

দু’-চার দিনের মধ্যেই সব স্পষ্ট হয়ে যাবে, আচমকা সাংসদপদ ছাড়ার পর জানালেন অর্পিতা ঘোষ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন