Connect with us

দেশ

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা সরকার গঠনের দায়িত্ব নিলেন অমিত শাহ?

Amit Shah and Uddhav

ওয়েবডেস্ক: নির্ধারিত সময় অতিক্রান্ত হয়ে যাওয়ার পরেও সরকার গঠনে কোনো দল এগিয়ে না আসায় মহারাষ্ট্রে জারি হয়েছে রাষ্ট্রপতি শাসন। পাশাপাশি বিজেপি, শিবসেনা, কংগ্রেস এবং এনসিপি প্রত্যেকেই জারি রেখেছে সরকার গঠন নিয়ে আলাপ-আলোচনা। এরই মধ্যে কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আঠাওয়ালে দাবি করলেন, বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহ স্বয়ং মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা সরকার গঠনের বিষয়ে তাঁকে আশ্বস্ত করেছেন।

রবিবার ছিল এনডিএ-এর শরিক দলগুলির বৈঠক। সংসদের শীতকালীন অধিবেশন শুরুর আগে এ দিনই শরিক দলের উচ্চনেতৃত্ব বৈঠকে বসেন। সংসদের আলোচ্য বিষয়গুলির উপর জোটবদ্ধ ভাবে কী ভূমিকা পালন করা হবে, সে সব বিষয় নিয়ে বিশদ আলোচনা হয়। ওই বৈঠক থেকেই বেরিয়ে এসে রামদাস মহারাষ্ট্রের সরকার গঠন নিয়ে এই চাঞ্চল্যকর মন্তব্য করেন।

uddhav thackeray and devendra fadnavis
ফাইল ছবি

রামদাস বলেন, “দলের সভাপতি অমিত শাহকে আমি মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে মধ্যস্থতার কথা বলি। তখন তিনি আমাকে বলেন, চাপ নিতে হবে না। সব কিছু ঠিক পথেই এগোচ্ছে। বিজেপি এবং শিবসেনা ফের মহারাষ্ট্রে সরকার গঠন করবে”।

যদিও এ দিন এনডিএ-র বৈঠকে যোগ দেয়নি শিবসেনা। তারা বৈঠকের আগেই ঘোষণা করে এ দিনের বৈঠকের শিবসেনা অংশ নেবে না। শিবসেনার ওই বৈঠকের পরেই কেন্দ্রীয় সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশী জানান, সংসদের উভয় কক্ষে শিবসেনা সাংসদের বসার জন্য বিরোধী আসন নির্ধারণ করা হয়েছে।

ফাইল ছবি

কারণ হিসাবে মন্ত্রী বলেন, শিবসেনার এক মাত্র কেন্দ্রীয় মন্ত্রী নিজের পদ থেকে ইস্তফা দিয়েছেন। যে কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্টে শিবসেনা মহারাষ্ট্রে সরকার গঠনের জন্য কংগ্রেস এবং এনসিপির সঙ্গে জোট গড়ার আলোচনা চালিয়ে যাচ্ছে।

[ আরও পড়ুন: সর্বদলীয় বৈঠকে অর্থনৈতিক মন্দা, বেকারত্ব নিয়ে সরব বিরোধীরা ]

উল্লেখ্য, মহারাষ্ট্রের সরকার গঠন নিয়ে মহানাটকীয় পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন শিবসেনা নেতা অরবিন্দ সবন্ত। তার পরেই এনডিএ থেকে শিবসেনার বেরিয়ে আসার সম্ভাবনা ক্রমশ জোরালো হয়। বর্তমানে রাষ্ট্রপতি শাসনের আওতাধীন রাজ্যে নতুন সরকার গঠনের জন্য কংগ্রেস-শিবসেনার সমর্থন পেতে আদা-জল খেয়ে নেমেছে উদ্ধব ঠাকরের দল।

দেশ

খোঁজ নেই বিকাশ দুবের, এনকাউন্টারে হত আরও দুই ঘনিষ্ঠ

খবরঅনলাইন ডেস্ক: এখনও খোঁজ মেলেনি কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবের (Vikas Dubey)। কিন্তু এনকাউন্টারে তার আরও দুই ঘনিষ্ঠ নিহত হয়েছে বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার ভোরে উত্তরপ্রদেশ পুলিশের (Uttar Pradesh Police) সঙ্গে সংঘর্ষে মৃত্যু হয় প্রভাত মিশ্রর। তার কিছুক্ষণ আগে মৃত্যু হয় আরও এক ঘনিষ্ঠ রনবীর, তথা বিকাশ শুক্লর।

বুধবার ভোরে হরিয়ানার ফরিদাবাদে একটি হোটেল থেকে বিকাশ-ঘনিষ্ঠ তিন জনকে গ্রেফতার করে পুলিশ। তাদের কানপুরে নিয়ে আসছিল পুলিশ।

এক পুলিশ আধিকারিকের কথায়, “প্রভাত আর বাকি দু’জনকে নিয়ে আসার সময়ে পুলিশ ভ্যানের টায়ার বদল করার দরকার হয়ে পড়ে। গাড়ি থামিয়ে যখন টায়ার বদল করা হচ্ছিল, তখনই প্রভাত এক পুলিশকর্মীর পিস্তল ছিনিয়ে পালানোর চেষ্টা করে। পুলিশকে লক্ষ করে গুলি চালালে পালটা গুলি চালায় পুলিশকর্মীরাও। পায়ে চোট লাগে প্রভাতের। হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তার মৃত্যু হয়।”

অন্য দিকে এ দিন ভোর তিনটে নাগাদ নিহত হয় রনবীর। যদিও এখনও বিকাশ দুবের কোনো খোঁজ পাওয়া যায়নি।

উল্লেখ্য, যে হোটেল থেকে দুবে-ঘনিষ্ঠ তিন জনকে গ্রেফতার করা হয় সেখানেই সিসিটিভি ফুটেজে দুবেকে দেখা গিয়েছিল। সেই ফুটেজ দেখেই নড়চড়ে বসে পুলিশ। উত্তরপ্রদেশ ও হরিয়ানা পুলিশের যৌথ টিম ওই হোটেলে তল্লাশি শুরু করে। কানপুর পুলিশের বিরাট টিমও পৌঁছে যায়।

তবে গিয়ে হতাশ হতে হয়। কারণ পুলিশ যাওয়ার আগেই সেই হোটেল ছেড়ে পালিয়ে যায় বিকাশ। তবে তল্লাশি চালিয়ে প্রভাত-সহ বাকিদের গ্রেফতার করা হয়।

ইতিমধ্যেই হরিয়ানার ফরিদাবাদে এবং দিল্লি লাগোয়া গুরুগ্রামে চূড়ান্ত সতর্কতা জারি করেছে পুলিশ। দুই রাজ্যের পুলিশের অন্তত ৩০টি টিম মরিয়া হয়ে খোঁজ চালাচ্ছে বিকাশের। সমস্ত হোটেল, লজের সামনে মোতায়েন করা হয়েছে পুলিশ।

উল্লেখ্য, গত সপ্তাহের বৃহস্পতিবার রাতে কানপুরে কুখ্যাত দুষ্কৃতী বিকাশ দুবেকে গ্রেফতার করতে অপারেশন চালায় পুলিশ। কিন্তু ‘সর্ষের মধ্যেই ভূত’ থাকায় সেই খবর আগেই জানতে পারে বিকাশ। ফলে পুলিশ আসার আগেই সমস্ত প্রস্তুতি সেরে রাখে সে।

ছাদে দাঁড়িয়েই নিজের অ্যাকশন স্কোয়াড থেকে গুলি করে মারে পুলিশকর্মীদের। মৃত্যু হয় আট জনের। তার পর থেকেই এই দুষ্কৃতীকে খুঁজতে মরিয়া হয়ে ওঠে পুলিশ। যদিও এখনও বিকাশের টিকি ছুঁতে পারেনি তারা।

Continue Reading

দেশ

জম্মু-কাশ্মীরে বাবা এবং ভাই-সহ বিজেপি নেতাকে গুলি করে মারল জঙ্গিরা

নয়াদিল্লি: বুধবার রাতে জম্মু ও কাশ্মীরের বান্দিপোরা (Bandipora) জেলার বিজেপি নেতা শেখ ওয়াসিম, তাঁর বাবা এবং ভাইকে গুলি করে মারল জঙ্গিরা।

শেখ ওয়াসিম ছিলেন দলের জেলা সভাপতি। ঘটনার সময় তিনি বাবা এবং ভাইয়ের সঙ্গে পাড়ার একটি দোকানে বসেছিলেন। আচমকা জঙ্গিরা সেখানে এসে এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে।

জম্মু ও কাশ্মীর পুলিশ জানিয়েছে, ওয়াসিমের সুরক্ষার জন্য যে পুলিশকর্মীদের মোতায়েন করা হয়েছিল, ঘটনার সময় তাঁদের কেউই উপস্থিত ছিলেন না। কর্তব্যে গাফিলতির অভিযোগে ওই পুলিশকর্মীদের গ্রেফতার করা হবে।

পুলিশ টুইটারে জানায়, “বান্দিপোরায় বিজেপি কর্মী ওয়াসিম বারির উপর জঙ্গিরা গুলি চালিয়েছিল। নির্বিচারে গুলি চালানোর সময় ওয়াসিম বারি, তাঁর বাবা বশির অহমদ ও ভাই উমর বশির আহত হলে তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে তিনজন আহতেরই মৃত্যু হয়”।

বিজেপি নেতা রাম মাধব এ দিনের হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করেন। পুরো ঘটনায় তিনি গভীর ভাবে মর্মাহত হয়েছেন বলেও সংবাদ মাধ্যমের কাছে জানান।

বিস্তারিত আসছে…

Continue Reading

দেশ

৮৯টি অ্যাপ ‘নিষিদ্ধ’ করল ভারতীয় সেনা

আগামী ১৫ জুলাইয়ের মধ্যে মোবাইল থেকে এই ৮৯টি অ্যাপ/অ্যাকাউন্টগুলি মুছে ফেলতে হবে

ওয়েবডেস্ক: টিকটক (TikTok)-সহ ৫৯টি চিনা অ্যাপ আগেই নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। এ বার সদস্যদের মোবাইল থেকে এই অ্যাপগুলি-সহ মোট ৮৯টি অ্যাপ মুছে ফেলার নির্দেশ দিল ভারতীয় সেনাবাহিনী (Indian Army)।

সুরক্ষার কারণ বিবেচনা করে, ভারতীয় সেনাবাহিনী বুধবার সদস্যদের এই নির্দেশ দেয় বাহিনী। বলা হয়েছে, আগামী ১৫ জুলাইয়ের মধ্যে মোবাইল থেকে এই ৮৯টি অ্যাপ/অ্যাকাউন্টগুলি মুছে ফেলতে হবে। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ই-কমার্স এবং ডেটিং সাইটগুলিও এই তালিকার অন্তর্ভুক্ত রয়েছে।

সেনা সূত্রে জানা গিয়েছে, নির্ধারিত সময়সীমার মধ্যে অ্যাপগুলি মুছে ফেলা না হলে পদক্ষেপ নেওয়া হতে পারে। এই অ্যাপগুলি যেন বাহিনীর কোনো সদস্যের মোবাইলে আগামী ১৫ জুলাইয়ের পর আর না থাকে।

অন্যতম কয়েকটি অ্যাপ/অ্যাকাউন্ট

৮৯টি অ্য়াপের মধ্যে অন্যতম কয়েকটি হল ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট, সঙস.পিকে, ওয়েচ্যাট, হাইক, টিকটক, লাইকি, শেয়ারইট, ট্রু কলার, পিইউবিজি, টিন্ডার।

সেনা এবং গোয়েন্দা সংস্থাগুলিকে লক্ষ্যবস্তু করে করে সাইবার হানার “তাত্পর্যপূর্ণ বৃদ্ধি” বিবেচনা করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

সম্প্রতি প্রতিবেশী দেশের গোয়েন্দা সংস্থাগুলি ভারতীয় সেনাবাহিনীর উপর সাইবার নজরদারি চালাচ্ছে বলে জানা গিয়েছে। অদূর ভবিষ্যতে সাইবার-যুদ্ধে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Continue Reading
Advertisement
বাংলাদেশ14 mins ago

ভারত বোঝে রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসন কতটা জরুরি, বললেন এস জয়শংকর

ক্রিকেট34 mins ago

‘ছোটো থেকেই মগজধোলাই করা হয়’, বর্ণবৈষম্যের বিরুদ্ধে সরব মাইকেল হোল্ডিং

দেশ55 mins ago

খোঁজ নেই বিকাশ দুবের, এনকাউন্টারে হত আরও দুই ঘনিষ্ঠ

বিনোদন9 hours ago

চলে গেলেন ‘শোলে’-র ‘সুরমা ভোপালি’ জগদীপ

দেশ11 hours ago

জম্মু-কাশ্মীরে বাবা এবং ভাই-সহ বিজেপি নেতাকে গুলি করে মারল জঙ্গিরা

ঝাড়গ্রাম12 hours ago

টানাপোড়েনের অবসান ঘটিয়ে, সক্রিয় রাজনীতিতে লালগড় আন্দোলনের মুখ ছত্রধর মাহাত

দেশ13 hours ago

৮৯টি অ্যাপ ‘নিষিদ্ধ’ করল ভারতীয় সেনা

বিনোদন13 hours ago

সুশান্ত সিং রাজপুতের আত্মহত্যাকাণ্ডে সলমন খান, করন জোহরের বিরুদ্ধে মামলা খারিজ আদালতে

দেশ1 day ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২৭৫২, সুস্থ ১৬৮৮৩

currency
শিল্প-বাণিজ্য3 days ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

রাজ্য3 days ago

করোনা রুখতে পশ্চিমবঙ্গের ‘সেফ হোম’-এর ভূয়সী প্রশংসা কেন্দ্রের

রাজ্য2 days ago

পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় ফের কড়া লকডাউনের জল্পনা

ক্রিকেট3 days ago

ওপেনার সচিন তেন্ডুলকরের গোপন রহস্য ফাঁস করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

দেশ3 days ago

গালোয়ান উপত্যকা থেকে চিন সেনার পিছু হঠার পেছনেও অজিত ডোভালের ভূমিকা

দেশ2 days ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

বিদেশ2 days ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

কেনাকাটা

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা3 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা4 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা1 week ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

নজরে