বিজেপির দখলে ৮০ শতাংশ আসন, ইস্তফা কংগ্রেস সভাপতির

0
BJP Film

বেঙ্গালুরু: উপনির্বাচনে অধিকাংশ আসন জিতে বিজেপি যে কর্নাটকের ক্ষমতা ধরে রাখবে, সেটা আগেই আন্দাজ করা গিয়েছিল। কিন্তু এত সংখ্যক আসন যে জিতবে সেটা বোধহয় খোদ ইয়েদিউরাপ্পাও ভাবতে পারেননি।

কর্নাটকের উপনির্বাচনে ১৫টার মধ্যে ১২টা আসন জিতেছে বিজেপি। অর্থাৎ ৮০ শতাংশ আসনই নিজেদের দখলে রেখেছে বিজেপি। অন্য দিকে মাত্র দু’টো আসন জিতে কংগ্রেসের রাজ্য সভাপতি পদ থেকে ইস্তফা দিয়েছেন দীনেশ গুড্ডু রাও।

বিজেপি যে আসনগুলিতে জিতেছে সেগুলি হল আঠানি, হিরেকেরুর, কেআর পুরা, কাগওয়াড়, কৃষ্ণরাজপেট, যশবন্তপুর, চিক্কাবল্লাপুর, গোকক, মহালক্ষ্মী লে আউট, রানিবেনুর, বিজয়নগর আর ইয়েল্লাহপুর। অন্য দিকে কংগ্রেসের মুখ বাঁচিয়েছে শুধুমাত্র হুনসুর আর শিবাজিনগর আসনগুলি।

হাসকোট আসনটি নির্দল প্রার্থী জিতলেও, সব থেকে খারাপ ফল জেডিএসের। একটা আসনও জিততে পারেনি তারা।

আরও পড়ুন নাগরিকত্ব বিলের প্রতিবাদে অগ্নিগর্ভ পরিস্থিতি ভারতের এই রাজ্যে, দু’ দিনের বন্‌ধের ডাক

উল্লেখ্য, এই ১৫টা আসনের ওপরেই নির্ভর করছিল কর্নাটকের বিজেপির ভাগ্য। কারণ, এই আসনগুলি ফাঁকা থাকায় সংখ্যালঘু সরকার চালাচ্ছিলেন ইয়েদিয়ুরাপ্পা। এই পরিস্থিতিতে এই আসনগুলির বেশির ভাগ কংগ্রেস আর জেডিএস জিতলে, ম্যাজিক ফিগার থাকত না ইয়েদিউরাপ্পার। কিন্তু এখন ১২টা আসন জিতে নেওয়ায়, সহজেই সেই সংখ্যা পেরিয়ে গেল বিজেপি।

উপনির্বাচনের ফলাফলের পর ২২২ আসনের কর্নাটক বিধানসভায় ১১৭ আসন জিতে ক্ষমতা ধরে রাখল বিজেপি।

এ দিকে এই হারের পর যাবতীয় দায়ভার গ্রহণ করে রাজ্য সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছেন দীনেশ গুড্ডু রাও। তাঁর দলের আত্মসমীক্ষার প্রয়োজন রয়েছে বলে জানান রাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.