প্রধানমন্ত্রীর বারাণসীতে ধাক্কা খেল বিজেপি, বিধান পরিষদের ভোটে ২টি আসন খোয়াল সপার কাছে

0

খবর অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বারাণসী (Varanasi) কেন্দ্রে জোর ধাক্কা খেল বিজেপি। এখানে দু’টি বিধান পরিষদ আসনের নির্বাচনে তারা সমাজবাদী পার্টির কাছে পরাজিত হল। গত ১০ বছর ওই দুটি আসন বিজেপিরই (BJP) দখলে ছিল।

ওই দুই বিধান পরিষদ আসনের একটি শিক্ষকদের জন্য সংরক্ষিত এবং অন্যটি স্নাতকদের জন্য সংরক্ষিত। উল্লেখ্য, ২০১৯-এর নির্বাচনে এই বারাণসীরই লোকসভা কেন্দ্র থেকে মোদী সমাজবাদী পার্টির প্রার্থীকে ৪৫ শতাংশেরও বেশি ভোটে হারিয়েছিলেন।

স্নাতকদের জন্য সংরক্ষিত আসন থেকে জিতেছেন সমাজবাদী পার্টির (Samajwadi Party) আশুতোষ সিনহা। শনিবার এই আসনের ফল ঘোষিত হয়। এর আগের দিন শিক্ষকদের জন্য সংরক্ষিত আসনে জেতেন ওই দলেরই লাল বিহারী যাদব।

গত মঙ্গলবার উত্তরপ্রদেশ বিধান পরিষদের (UP Legistative Council) ১১টি আসনে প্রতিনিধি নির্বাচনের জন্য ভোট নেওয়া হয়। এর মধ্যে ৫টি আসন স্নাতকদের জন্য এবং ৬টি আসন শিক্ষকদের জন্য সংরক্ষিত।

বিধান পরিষদের ওই ১১টি আসনের আগেকার প্রতিনিধিদের মেয়াদ গত ৬ মে শেষ হয়ে যায়। ওই ১১ আসনের জন্য ১৯৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এঁদের মধ্যে বিজেপি, সমাজবাদী পার্টি এবং কংগ্রেসের শিক্ষক সংগঠনের প্রার্থীরাও ছিলেন।

শনিবার পর্যন্ত ২টি আসনের ফল আসা বাকি রয়েছে। এখনও পর্যন্ত ১১টি আসনের মধ্যে বিজেপি জিতেছে ৪টি, সমাজবাদী পার্টি ৩টি এবং নির্দল ২টি আসনে জিতেছে।

শাসক দল বেশি আসনে জিতলেও ফল প্রত্যাশামতো নয়, বিশেষ করে যখন সমাজবাদী পার্টির কাছে তাঁদের আসন হারাতে হয়েছে। নরেন্দ্র মোদীর বারাণসী থেকে সপার জয়ে অনেকেই বিস্মিত।

বারাণসী ডিভিশন শিক্ষক কেন্দ্র থেকে জয়ী লাল বিহারী যাদব বলেছেন, “এটা বিশাল জয়। এই ফলে আমি খুব খুশি।”

ভারতের যে ছ’টি রাজ্যে আজ বিধান পরিষদ আছে তার মধ্যে উল্লেখযোগ্য উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। এই রাজ্যের বিধান পরিষদে ১০০টি আসন রয়েছে।

বারাণসী বরাবরই বিজেপির দুর্গ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দু’ বার এই কেন্দ্র থেকে জিতেছেন। প্রথম বার ২০১৪-য়। সে বার দিল্লির বর্তমান মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে ৩৬ শতাংশের বেশি ভোটে পরাজিত করেন। ২০১৯-এর ভোটে মোদীর জয়ের ব্যবধান আরও বাড়ে। প্রতিপক্ষ সমাজবাদী পার্টির প্রার্থীর চেয়ে ৪৫ শতাংশ বেশি ভোট পান। সে বার মোদী পান মোট প্রদত্ত ভোটের ৬৩.৬২% এবং সপা প্রার্থী পান ১৮.৪%। ২০১৪-এর আগে এই বারাণসী লোকসভা কেন্দ্র থেকে জিতেছিলেন বিজেপির মুরলী মনোহর জোশী।

খবরঅনলাইনে আরও পড়ুন

কেন্দ্র-কৃষক পঞ্চম দফার বৈঠকেও অধরা রফাসূত্র!

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন