রাজস্থানের দু’টি লোকসভা ও একটি বিধানসভা উপনির্বাচনে চরম পরিণতি বিজেপির

0

ওয়েবডেস্ক: রাজস্থানের দু’টি লোকসভা আসনের উপনির্বাচনে করুণভাবে পর্যুদস্ত হল বিজেপি। সব থেকে অত্যাশ্চর্যজনক ঘটনাটি ঘটেছে আজমেঢ় লোকসভার দুদু বুথে, যেখানে রাজস্থানের শাসক দল একটি ভোটও পায়নি। অন্য দিকে মান্দেলগড় বিধানসভা কেন্দ্রটিতে চলছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর নিজেদের জয় প্রায় নিশ্চিত করে ফেলেছে কংগ্রেস।

সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, আজমেঢ় কেন্দ্রে কংগ্রেস প্রার্থী রঘু শর্মা এগিয়ে ছিলেন ১৫৪৩৩৬ ভোটে, আলওয়ারের কংগ্রেস প্রার্থী করণ সিং যাদব  ৫৯৯৩৫ ভোটে এগিয়ে ছিলেন বিজেপি প্রার্থীর থেকে। এমনকী মান্দেলগড় বিধানসভা কেন্দ্রেও কংগ্রেস প্রার্থী বিবেক ভাকাদ এগিয়ে ছিলেন ১৮৬৪ ভোটে। অর্থাৎ লোকসভার দু’টি এবং একটি বিধানসভা মিলে তিনটি কেন্দ্রেই বিজেপির জয়ের সম্ভাবনা নেই বললেই চলে।

রাজপুত এবং গুজ্জর সম্প্রদায়ের মানুষের মনে কেন্দ্র ও রাজ্য-উভয় সরকারের বিরুদ্ধে গড়ে ওঠা ক্ষোভের বহিপ্রকাশ ঘটল ভোটের বাক্সে। রাজস্থানের গুজ্জর সম্প্রদায় দীর্ঘদিন ধরে সংরক্ষণ নিয়ে আন্দোলন করলেও সরকারি ভাবে কোনো ইতিবাচক সাড়া পায়নি।  উল্টো দিকে ‘পদ্মাবত’ নিয়ে বিজেপির ভূমিকাতেও চরম ভাবে অসন্তুষ্ঠ রাজপুত সম্প্রদায়। কর্নিসেনা ওই ছবির বিরোধিতায় নামলেও সরকার তা কড়া হাতেই দমন করার চেষ্টা চালিয়ে গিয়েছে। এ ছাড়া রয়েছে বসুন্ধরা রাজে সরকারের বিরুদ্ধে ওঠা সাম্প্রতিক কিছু জনবিরোধী নীতি প্রয়োগের অভিযোগ। এ সবেরই প্রতিফলন ঘটে গেল এই উপনির্বাচনের ফলাফলে। উল্লেখ্য, ওই দুটি লোকসভা এবং একটি বিধানসভায় বিজেপির সাংসদ-বিধায়করাই জনপ্রতিনিধি হিসাবে নির্বাচিত হয়েছিলেন আগের ভোটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.