মুম্বই: মহারাষ্ট্রের রায়গড়ের হরিহরেশ্বর উপকূলে অস্ত্র এবং বিস্ফোরক ভর্তি নৌকা উদ্ধার নিয়ে রহস্য। জানা গিয়েছে, ওই নৌকায় ৩টি একে ৪৭ রাইফেল, প্রায় ৩০০ রাউন্ড গুলি ছিল। যদিও নাশকতার ছক ছিল কি না, সে ব্যাপারে এখনও কোনো ইঙ্গিত দেননি মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী দেবেন্দ্র ফডণবীস। বৃহস্পতিবার তিনি জানান, ওই নৌকাটি অস্ট্রেলিয়ার।

জন্মাষ্টমীর উৎসবের প্রাক্কালে এভাবে অস্ত্র উদ্ধার ঘিরে বেশ চাঞ্চল্য ছড়ায়। যে জায়গায় নৌকাটি খুঁজে পাওয়া গিয়েছে তা মুম্বই থেকে ২০০ কিলোমিটার মতো দূরে। তার উপর কিছুদিন বাদেই মহারাষ্ট্রে সমারোহে পালন হবে গণেশ চতুর্থী। এই উৎসব উপলক্ষে বহু মানুষের জমায়েত হয়। এই অস্ত্রবোঝাই নৌকো উদ্ধারের পরই মহারাষ্ট্র উপকূলে নিরাপত্তা বাড়ানো হয়েছে। হাই অ্য়ালার্ট জারি করা হয়েছে মুম্বই উপকূল জুড়ে। তবে ফডণবীস বলেন, “এখনও পর্যন্ত কোনো হামলার ছক সম্পর্কে তথ্য পাওয়া যায়নি। তবে তদন্ত চলছে। আমরা কোনো সম্ভাবনাই উড়িয়ে দিতে পারি না। আমি শুধুমাত্র প্রাথমিক তথ্য পেশ করছি, যাতে কোনো আতঙ্কের কারণ নেই”।

তিনি আরও জানান, “দুর্যোগের মধ্যে পড়ে সমুদ্রে খারাপ হয়ে গিয়েছিল নৌকাটি। মাঝ সমুদ্রে নৌকার ইঞ্জিন খারাপ হয়ে যায়। নাবিকদের উদ্ধার করে কোরিয়ার নৌকা, জোয়ারের টানে ভাঙাচোরা অবস্থায় কোঙ্কনের সমুদ্রসৈকতে চলে আসে ওমানের নৌকাটি”।

নৌকা থেকে পাওয়া অস্ত্রশস্ত্র প্রসঙ্গে উপমুখ্যমন্ত্রী বলেন, “সেখানে অস্ত্র ও গোলাবারুদ কেন ছিল, তা এখনই বলতে পারছি না। বিষয়টির তদন্ত চলছে। কেন্দ্রীয় সংস্থাগুলির সঙ্গে যোগাযোগ করছি। এখনও পর্যন্ত স্থানীয় পুলিশ এবং সন্ত্রাসবিরোধী স্কোয়াড বিষয়টি তদন্ত করছে। তাদের কাছ থেকে আপাতত এই পেয়েছি”।

তিনি আরও বলেন, লেডি হান নামের এই নৌকাটির মালিক অস্ট্রেলিয়ান নাগরিক হানা লন্ডারগান। তাঁর স্বামী জেমস হারবার্ট ক্যাপ্টেন। ১৬ মিটার লম্বা নৌকাটি মাস্কাট হয়ে ইউরোপে যাওয়ার পথে ২৬ জুন ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। ওই দিন দুপুর ১টা নাগাদ নৌকার সদস্যদের উদ্ধার করা হয়। পরিত্যক্ত ওই নৌকা পরবর্তীতে হরিহরেশ্বর উপকূলে পৌঁছোয়।

আরও পড়তে পারেন:

‘আমিও মন্ত্রী হব’ আবদারে নাজেহাল, বিধায়ককে ধমক দিলেন নীতীশ কুমার

হাজিরা দিতে হবে না অনুব্রত-কন্যাকে, টেট পাসের শংসাপত্র জমা দেওয়ার নির্দেশও প্রত্যাহার হাইকোর্টের

ভারতবিরোধী প্রচার, পাকিস্তানের একটি ও ভারতের ৭টি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করল কেন্দ্র

‘কেউ ছাড় পাবে না’, আদালতে দাঁড়িয়ে চাঞ্চল্যকর মন্তব্য পার্থর

দু’জনেই নাগপুরের বাসিন্দা, আরএসএস-ঘনিষ্ঠ, কেন ফডণবীসকে জায়গা দিতে সরানো হল গডকরীকে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন