Amit Shah
ফাইল ছবি

ওয়েবডেস্ক : অসমের বিস্তীর্ণ এলাকার একটি বড়ো সমস্যার সমাধান করে ফেলল স্বরাষ্ট্র মন্ত্রক। বড়োল্যান্ডকে কেন্দ্র করে এই ঐতিহাসিক চুক্তি সই করল তারা।

ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অফ বড়োল্যান্ড বা এনডিএফবি জঙ্গিদের সঙ্গে শান্তিচুক্তি স্বাক্ষর করল অসম সরকার ও স্বরাষ্ট্রমন্ত্রক। এই ত্রিপাক্ষিক চুক্তিতে সই করেছে অল বোড়ো স্টুডেন্ট অ্যাসোসিয়েশন বা আবসুও। এ

ই চুক্তির ফলে, দীর্ঘদিন ধরে চলে আসা বড়োল্যান্ডের দাবি থেকে সরে এল জঙ্গি সংগঠন এনডিএফবি। একই পদক্ষেপ করবে অল বোড়ো স্টুডেন্ট অ্যাসোসিয়েশন(আবসু)ও। ফলে শেষ হল দীর্ঘ কয়েক দশক ধরে চলা একটি বিচ্ছিন্নতাবাদী আন্দোলন।

উত্তরপূর্ব ভারতের বড়ো অধ্যূষিত এলাকাগুলি নিয়ে পৃথক বড়োল্যান্ড রাজ্যের দাবি নিয়ে দীর্ঘদিন ধরেই জঙ্গি আন্দোলন চালাচ্ছিল এনডিএফবি। অসম জুড়ে প্রচুর সন্ত্রাসবাদী হামলার ঘটিয়েছে তারা। এর জেরে মৃত্যু হয়েছে অসংখ্য মানুষের। অন্যদিকে, পৃথক বড়োল্যান্ডের দাবি নিয়ে গণতান্ত্রিক পথে আন্দোলন চালাচ্ছিল আবসু।

আরও পড়ুন ২৪ ঘণ্টায় শীত কমবে অনেকটাই, বৃষ্টির পালা শেষ হলেই ফিরবে সে

আলোচনার মাধ্যমে এই দুই সংগঠনকে মূল ধারায় ফিরিয়ে আনল কেন্দ্র। সোমবার ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরের পর আত্মসমর্পণ করল এনডিএফবির বেশ কয়েকজন শীর্ষ স্থানীয় জঙ্গি।

এই চুক্তিতে বলা হয়েছে বড়ো অধ্যূষিত এলাকার সার্বিক উন্নতিতে সব রকম সাহায্য করবে কেন্দ্র। অঞ্চলের আর্থসামাজিক উন্নতির জন্য ১৫০০ কোটি টাকা অনুদান দেবে কেন্দ্র। একই সঙ্গে অনেকটা বাড়ানো হবে স্বশাসিত বড়ো টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেটিভ ডিস্ট্রিক্টের (বিটিএডি) ক্ষমতা।

গোর্খাদের জন্য যেভাবে জিটিএ তৈরি করা হয়েছিল, বড়োদের জন্যও সেই একইভাবে বিটিএডি তৈরি করা হয়েছে আগেই। নতুন চুক্তি অনুযায়ী, এই বিটিএডি অসম সরকারের সঙ্গে সমান্তরালভাবে কাজ করবে। প্রশাসনিক, আইনশৃঙ্খলার মতো ব্যপারে আগের তুলনায় অনেক বেশি ক্ষমতা পাবে এই প্রশাসনিক সংগঠনটি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন