Leonardo DiCaprio
লিওনার্দো নিজেও একজন পরিবেশবিদ

ওয়েবডেস্ক: হলিউড অভিনেতা তথা পরিবেশবিদ লিওনার্দো ডিক্যাপ্রিও চেন্নাইয়ের জলসংকট নিয়ে উদ্রেক প্রকাশ করে একটি ইনস্টগ্রাম পোস্ট করেছেন। বিবিসির একটি সংবাদকে তুলে সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেন তিনি। যেখানে লেখা “শুধু বৃষ্টিই পারে এই পরিস্থিতি থেকে চেন্নাইকে রক্ষা করতে’, একটি সম্পূর্ণ জলশূন্য কুয়ো এবং জল ছাড়া একটি শহর”।

ছবিটিতে রয়েছে একটি কুয়ো থেকে জল সংগ্রহের চেষ্টা করছেন বেশ কয়েক জন মহিলা। যেন জলের শেষ কণাটিকে আহরণের শেষ চেষ্টা করছেন তাঁরা।

গত কয়েক সপ্তাহ ধরে চেন্নাই তীব্র জলসংকট মোকাবিলা করছে। প্রায় সমস্ত বড়ো আকারের জলাশয়গুলি শুকিয়ে গিয়েছে। অপচয় রুখতে পুরসভার পক্ষ থেকে পাইপ-বাহিত জল সরবরাহ বন্ধ করে দেওয়ায় শুধুমাত্র বিভিন্ন এলাকায় নির্দিষ্ট পরিমাণ জলের ট্যাঙ্কারের উপরই নির্ভর করতে হচ্ছে সাধারণ মানুষকে।

শহর জুড়ে শুধুই জলের জন্য হাহাকারের ছবি। পানীয় জল সংগ্রহের জন্য দীর্ঘ লাইন, দীর্ঘতর হচ্ছে। সংবাদ মাধ্যমে প্রকাশিত সে সমস্ত ছবি দেখে উদ্রেক প্রকাশ করছেন পরিবেশবিদরা। আদতে চেন্নাইয়ের বর্তমান পরিস্থিতি এমনই যে, বোতলজাত জলের দাম চারগুণ বেড়ে গিয়েছে। তথ্য প্রযুক্তি সংস্থাগুলি নিজেদের কর্মীদের বাড়ি থেকে কাজ করাচ্ছে।

অভিনয়ের পাশাপাশি জলবায়ু পরিবর্তন, বিশ্ব উষ্ণায়ন এবং অন্যান্য পরিবেশ সম্বন্ধীয় কাজের সঙ্গে যুক্ত লিওনার্দো। যে কারণে চেন্নাইয়ের এই ঘটনায় তিনি বিচলিত। বিবিসি-তে প্রকাশিত ওই সংবাদ প্রতিবেদন থেকে তিনি তথ্য সংগ্রহ করে ইনস্টাগ্রামে পোস্ট করেছেন।

পোস্টে লিওনার্দো লিখেছেন, “মেট্রো শহরের জলের স্তর নেমে গিয়েছে। হোটেল-রেস্তোঁরাগুলি সাময়িক ভাবে বন্ধ হয়ে গিয়েছে। প্রশাসনিক কর্মকর্তারা জলের বিকল্প উৎসের সন্ধান চালাচ্ছেন, কিন্তু সম্প্রদায়টি জলের জন্য প্রার্থনা করছে”।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here