uddhav thackeray
ফাইল ছবি

মুম্বই: বৃহস্পতিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীপদে শপথ নিচ্ছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। মুখ্যমন্ত্রীপদে তাঁর শপথগ্রহণের বিরুদ্ধে বোম্বে হাইকোর্টে দায়ের হওয়া মামলার দ্রুত শুনানির আবেদন ফেরাল দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ।

মহারাষ্ট্রের বিধানসভা ভোটে জোট হিসাবেই লড়াই করেছিল বিজেপি-শিবসেনা। কিন্তু গত ২৪ অক্টোবর ভোটের ফলাফল ঘোষণার পর মুখ্যমন্ত্রীপদের অংশীদারিত্ব নিয়ে সেই জোট ভেঙে যায়। একাধিক নাটকীয় ঘটনা অতিক্রম করে এ দিন মুখ্যমন্ত্রীপদে শপথ নিচ্ছেন উদ্ধব। তাঁর শপথগ্রহণ অনুষ্ঠান আটকাতেই আবেদন জমা পড়েছিল হাইকোর্টে।

একাধিক ডিভিশন বেঞ্চে এই আবেদন প্রত্যাখ্যান করে হয়। বোম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রদীর নন্দ্রাযোগ এবং বিচারপতি ভারতী ডাংরের ডিভিশন বেঞ্চ এই মামলার শুনানিতে প্রশ্ন করেন, উদ্ধব ঠাকরের শপথগ্রহণকে কেন ‘অসাংবিধানিক এবং অকার্যকর’ হিসাবে চিহ্নিত করা হবে?

এই মামলার আবেদনকারী আইনজীবী ম্যাথিউ নেদুমপারা বলেন, শিবসেনা রাজ্যের মানুষের প্রতি বিশ্বাসঘাতকতা করেছে। বিজেপি-শিবসেনা জোট সরকার গড়বে বলেই মানুষ তাদের ভোট দিয়েছিল।

প্রধান বিচারপতি বলেন, বিবাহ আইনে বিবাহবিচ্ছেদের ধারণা কি নতুন কোনো ঘটনা?

বিচারপতি এস সি ধর্মাধিকারী এবং বিচারপতি আর আই চাগলার অন্য একটি ডিভিশন বেঞ্চে এই আবেদন আগেই খারিজ হয়ে যায়। দুই বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, তাদের হাতে এই মামলার শুনানির জন্য সময় নেই।

প্রসঙ্গত, গত শুক্রবার কংগ্রেস-এনসিপি এবং শিবসেনার গঠিত মহা বিকাশ আঘাড়ি মহারাষ্ট্রে সরকার গঠনের প্রস্তুতি নেওয়ার পর শনিবার কাকভোরে রাজভবনে গিয়ে মুখ্যমন্ত্রীপদে শপথ নেন বিজেপির দেবেন্দ্র ফডনবিস। কিন্তু গত মঙ্গলবার সুপ্রিম কোর্টে বিধানসভায় আস্থা ভোটের নির্দেশ দেওয়ার পর তিনি মুখ্যমন্ত্রিত্ব থেকে ইস্তফা দেন।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন