মেট্রোর জন্য গাছ কাটায় স্থগিতাদেশ নয় আদালতের, হতাশ পরিবেশপ্রেমীরা

0

মুম্বই: পরিবেশপ্রেমীদের আন্দোলনই সার। মুম্বইয়ের অ্যারে অঞ্চলকে ‘জঙ্গল’ হিসেবে স্বীকৃতি দিল না বোম্বে হাইকোর্ট। ফলে ওই অঞ্চলে গাছ কাটার ওপরে স্থগিতাদেশ দিল না আদালত।

মুম্বইয়ের অ্যারে অঞ্চলটি ‘গ্রিন ট্র্যাক্ট’ হিসেবে পরিচিত। এখানেই মেট্রো প্রকল্পের একটি কাজ হাতে নিয়েছে মহারাষ্ট্র প্রশাসন। ২৩ হাজার ১৩৬ কোটি টাকার কোলাবা-বান্দ্রা মেট্রো প্রকল্পের কাজ শুরু হয়েছে।

এই প্রকল্পের অনেকটা টাকাই দিচ্ছে একটি জাপানি সংস্থা। কারশেড তৈরি করার জন্য বাছা হয়েছে এই অ্যারে অঞ্চলটি।

এই কারশেড তৈরির জন্য অন্তত ২,৬০০ গাছ কাটা পড়ার কথা। এর বিরুদ্ধে দু’বছর ধরে আন্দোলন করে আসছিলেন পরিবেশবিদরা। এর প্রতিবাদে জাপান সরকারের কাছেও দরবার করেন তাঁরা।

আরও পড়ুন দুর্গাপুজোয় ইসরো-বন্দনা

সরাসরি জাপানের হস্তক্ষেপ দাবি করে জাপানের দূতাবাসে একটি চিঠি দেন জেভিয়ার্স কলেজের অধায়ক অবকাশ যাদব-সহ আরও অনেকে। ইংরেজিতে লেখা এই চিঠিটি একটি এনজিও জাপানিতে অনুবাদও করে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের কাছেও ওই চিঠির একটা কপি পাঠানো হয়। সেই সঙ্গে হাইকোর্টে মামলা করা তো ছিলই। কিন্তু বোম্বে হাইকোর্ট এই মামলা খারিজ করে দেওয়ায় হতাশ সবাই।

এই রায়ের বিরুদ্ধে পরিবেশবিদরা সুপ্রিম কোর্টে যান কি না সেটাই দেখার।

তবে পরিবেশপ্রেমীরা সব থেকে বেশি হতাশ অমিতাভ বচ্চন, অক্ষয় কুমারের মতো সেলিব্রিটিদের আচরণে। এই মেট্রো প্রকল্পের জন্য প্রকাশ্যেই সমর্থন জানিয়েছিলেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.