IIT bombay

মুম্বই: আমরা কি আদৌ অগ্রসর হচ্ছি নাকি ক্রমশ পিছিয়ে পড়ছি? দেশের প্রথম সারির আইআইটির একটি হোস্টেলে একটি আজব নির্দেশকে কেন্দ্র করে এই প্রশ্নটাই মাথাচাড়া দিয়ে উঠছে। আমিষাশী যাতে আলাদা প্লেটে খাবার খান, সেই সংক্রান্ত একটি নির্দেশ দেওয়া হয়েছে।

মহিলা স্নাতকোত্তর এবং গবেষকদের হোস্টেলে এই নির্দেশ পাঠিয়েছে বোম্বে আইআইটির হোস্টেল কাউন্সিল। উল্লেখ্য, ছাত্রছাত্রীরাই এই কাউন্সিলটি চালায়। ১১ নম্বর হোস্টেলের ‘মেস কো-অর্ডিনেটর’ হোস্টেলবাসীদের একটি ইমেল পাঠিয়ে নির্দেশ দিয়েছেন, “যারা মাংস খায় তারা যেন ট্রে-এর মতো প্লেট ব্যবহার করে।” নিরামিষ এবং আমিষের জন্য একই প্লেট ব্যবহার হচ্ছে, এ রকম অভিযোগ আসার পরেই এই আজব নির্দেশ দেওয়া হয়েছে হোস্টেল কাউন্সিলের তরফ থেকে।

যদিও নিরামিষাশী এবং আমিষাশী ছাত্রীদের জন্য আগে থেকেই আলাদা টেবিলের ব্যবস্থা করা আছে বলে স্ক্রল.ইনকে জানিয়েছেন এক ছাত্রী। তাঁর কথায়, “একজন কি দু’জন ছাত্রী অভিযোগ করল, আর হোস্টেল কর্তৃপক্ষ সেই অভিযোগ পুরোপুরি যাচাই না করেই আমাদের নির্দেশ দিয়ে দিল।”

যদিও আলাদা প্লেট ব্যবহার করার এই নির্দেশ পাঠানোর কথা অস্বীকার করেছে হোস্টেল কর্তৃপক্ষ। তাদের তরফ থেকে বলা হয়েছে, “বোম্বে আইআইটি সব সময় আলাদা কাউন্টারে, আলাদা প্লেটে আমিষ খাবার পরিবেশন করে। কিন্তু আলাদা প্লেট ব্যবহার করার কোনো নির্দেশ দেওয়া হয়নি। প্লেট সবার জন্যই এক। ছাত্রীরা আমাদের অনুরোধ বুঝতে ভুল করেছে।”

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন