বুস্টার ডোজে ‘মিশ্র টিকাকরণ’ নয়, ঘোষণা কেন্দ্রের

0
টিকাকরণ! প্রতীকী ছবি এএনআই-এর সৌজন্য়ে

নয়াদিল্লি: ‘সতর্কতামূলক’ পদক্ষেপ হিসেবে বুস্টার বা টিকার তৃতীয় ডোজ দেওয়ার কর্মসূচি ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। বুধবার দেশের কোভিড টাস্ক ফোর্সের প্রধান ড. ভিকে পল জানিয়ে দিলেন, তৃতীয় ডোজ পাওয়ার যোগ্যদের কোনো মিশ্র ভ্যাকসিন দেওয়া হবে না।

এর অর্থ, যাঁরা সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ডের দু’টি ডোজ পেয়েছেন, বুস্টার ডোজের ক্ষেত্রেও তাঁরা একই টিকা পাবেন। অন্য দিকে, যাঁরা ভারত বায়োটেকের কোভ্যাক্সিন পেয়েছেন, তাঁরা ওই তৃতীয় ডোজেও ওই ভ্যাকসিন-ই পাবেন।

করোনার নতুন রূপ ওমিক্রন নিয়ে উদ্বেগের মধ্যেই আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া। গত মাসে এই কর্মসূচি ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ওমিক্রন উদ্বেগ থেকে মুক্তি পেতে স্বাস্থ্যকর্মী, সামনের সারির কর্মী এবং কো-মর্বিডিটি রয়েছে এমন ৬০ ঊর্ধ্বদের বুস্টার ডোজ দেওয়া হবে।

সম্প্রতি ইংল্যান্ডের একটি সমীক্ষা জানিয়েছে, ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ের ক্ষমতা অনেকটাই বেড়ে যায় বুস্টার ডোজে। তৃতীয় ডোজ নিলে প্রায় ৮৮ শতাংশ ক্ষমতা বাড়ে। ৮১ শতাংশ ক্ষেত্রে কমে যায় হাসপাতালে ভরতি হওয়ার প্রয়োজন।

প্রধানমন্ত্রীর ঘোষণা মতোই গত সোমবার শুরু হয়েছে ১৫-১৮ বছর বয়সিদের টিকাকরণ। তাদেরও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন দেওয়া হচ্ছে। শিশুদের জন্য অনুমোদন পেয়েছে আরও একটি টিকা। তবে জাইডাস ক্যাডিলার তৈরি জাইকোভ-ডি কবে পাওয়া যাবে, তা এখনও স্পষ্ট নয়।

পাশাপাশি, কাগজে কলমে আটটি ভ্যাকসিন ভারতে ব্যবহারের জন্য অনুমোদিত হয়েছে। যেগুলির মধ্যে রয়েছে মার্কিন সংস্থা মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের একটি ভ্যাকসিন। কিন্তু এখন শুধু মাত্র দু’টি – কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন-ই ব্যবহার করা হচ্ছে।

আরও পড়তে পারেন:

পঞ্জাবে ২০ মিনিট আটকে প্রধানমন্ত্রীর কনভয়, বিমানবন্দরে ফিরে মোদী বললেন, ‘বেঁচে আছি, এই অনেক’

কমিটির একাধিক সদস্য কোভিড আক্রান্ত, স্থগিত হয়ে গেল কলকাতা চলচ্চিত্র উৎসব

ইপিএফ গ্রাহকদের জন্য সুখবর! এক ধাক্কায় অনেকটা বাড়তে পারে ন্যূনতম পেনশন

পুরভোটে ফের আইনি জট! পিছনোর মামলা হাইকোর্টে, অনুমতি ডিভিশন বেঞ্চের

‘যেখানে উন্নয়ন, সেখানে থাকব’, বিজেপি-র হোয়াটসঅ্যাপ গ্রুপ ছাড়ার পর হিরণ চট্টোপাধ্যায়ের দলবদলের জল্পনা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন