ambedkar

ইলাহাবাদ: এক দিকে আম্বেডকরকে আরও বেশি করে সম্মান জানানোর জন্য তাঁর নামের সঙ্গে ‘রাম’ জোড়া হচ্ছে। আবার অন্য দিকে সেই রাজ্যেই ভাঙা হচ্ছে তাঁর মূর্তিও।

ফের বি আর আম্বেডকরের মূর্তি ভাঙার ঘটনা ঘটল উত্তরপ্রদেশে। ইলাহাবাদের ত্রিবেণীপুরম অঞ্চলে মাথা ভাঙা অবস্থায় আম্বেডকরের মূর্তিটি শনিবার সকালে দেখতে পান স্থানীয় বাসিন্দারা। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় পুলিশকে।

ইলাহাবাদের এসএসপি আকাশ কুলহারি বলেন, “আমরা ঘটনার কথা জেনেছি। অভিযুক্তদের শনাক্ত করার চেষ্টা চলছে।” তবে এলাকায় এখন কোনো উত্তেজনা নেই বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার রাতেও আম্বেডকরের একটি মূর্তি ভাঙা হয়েছে। সেই ঘটনাটি ঘটেছে দুমারিয়াগঞ্জে। এই নিয়ে এই মাসেই উত্তরপ্রদেশে চতুর্থ এ রকম ঘটনা ঘটল। গত ১০ মার্চ আজমগড়ে এবং ত্রিপুরার নির্বাচনের ফলাফল বেরোনোর কয়েক দিন পরেই মেরঠে আম্বেডকরের দু’টি মূর্তি ভাঙা হয়।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশের পরেও মূর্তি ভাঙার ঘটনায় কোনো কমতি লক্ষ করা যাচ্ছে না। পুলিশকে তিনি নির্দেশ দিয়েছিলেন, মূর্তিগুলিতে যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। এ দিকে বিএসপি নেত্রী মায়াবতীর দাবি, মূর্তি ভাঙায় অভিযুক্ত যারা তাদের বিরুদ্ধে দেশদ্রোহিতার ধারা আনা হোক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here