‘আগামী দিন আরও উজ্জ্বল,’ ইসরোর বিজ্ঞানীদের বললেন মোদী

0

বেঙ্গালুরু: “চাঁদে অবতরণ যে সংকল্প ভারত নিয়েছিল, সেটাই দেশকে আরও শক্তিশালী করেছে। সব থেকে ভালো সময়টা আসবেই।” ইসরোর বিজ্ঞানী তথা দেশবাসীদের এ ভাবেই উজ্জীবিত করার চেষ্টা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার সকালে বেঙ্গালুরুর ইসরোর কেন্দ্র থেকে জাতির উদ্দেশে ভাষণ দেন মোদী। শুক্রবার গভীর রাতে চন্দ্রযানের অবতরণের সময়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় ইসরোর বিজ্ঞানীদের মধ্যে যে হতাশা গ্রাস করেছিল সেটাই কাটানোর চেষ্টা করলেন তিনি। বিজ্ঞানীদের উদ্দেশে বার্তা দিয়ে মোদী বলেন, “সাফল্যের খুব কাছাকাছিই পৌঁছে গিয়েছিলেন আপনারা। এই অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে আগামী দিনে আরও সাফল্যের দিকে এগিয়ে যান। নিজের কাজ করে যান। আগামী দিনে আরও সুযোগ আসবে। আরও অনেক মিশন হবে। গত রাতে আমি আপনাদের চোখমুখের হতাশা স্পষ্ট বুঝেছি। আপনাদের রাতের পর রাত জেগে কেটেছে।”

আরও পড়ুন অবতরণে হতাশ করলেও, কেন ভারতের ‘মিশন মুন’কে কোনো ভাবেই ব্যর্থ বলা যাবে না?

এর পরেই মোদী যোগ করেন, “বিজ্ঞান কখনও ব্যর্থ হয় না। পরীক্ষানিরীক্ষা চালিয়ে যেতে হবে। আগামী দিন আরও উজ্জ্বল।”

উল্লেখ্য, শুক্রবার গভীর রাতে চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিমি দূর থেকে ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ ছিন্ন হয়ে যায়। ইসরোর চেয়ারম্যান কে শিবন যখন এ কথা জানান তখন কন্ট্রোল রুমে সকলের মুখেই বেদনার চিহ্ন। সবাই মানসিক ভাবে ভেঙে পড়ার অবস্থায়। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকলকে উজ্জীবিত করেন। বিজ্ঞানীদের প্রচেষ্টার উচ্ছ্বসিত প্রশংসা করে সবাইকে সাহসী হতে বলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here