Connect with us

দেশ

গোষ্ঠীদ্বন্দ্ব এড়াতেই কি এমন সিদ্ধান্ত নিলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরাপ্পা?

ওয়েবডেস্ক: মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার তিন সপ্তাহ পর মন্ত্রিসভা গঠন করেছিলেন তিনি। আর তার পর আরও ছ’ দিন সময় লাগালেন মন্ত্রীদের দফতর বণ্টন করতে। এর মধ্যে তিন জনকে উপমুখ্যমন্ত্রী হিসেবে নিয়োগ করলেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরাপ্পা। এই সব দেখেই বিরোধীদের টিপ্পনী, বিজেপির মধ্যে গোষ্ঠীদ্বন্দ্ব এড়াতেই এই কাজ করেছেন ইয়েদি।

কর্নাটকের উপমুখ্যমন্ত্রীর পদ পেলেন গোবিন্দ এম কারজোল, অশ্বত্থ সি এন এবং লক্ষ্মণ সাবাদি। এ ছাড়াও কারজোলকে পূর্ত এবং সমাজ কল্যাণ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। পূর্বতন জোট সরকারের পতনের পিছনে অগ্রণী ভূমিকা পালন করা অশ্বত্থ নারায়ণ পেলেন উচ্চশিক্ষা, তথ্য প্রযুক্তি, পরিবেশ প্রযুক্তি এবং বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের দায়িত্ব। লক্ষ্মণ সাবাদিকে পরিবহণ দফতরের দায়িত্ব দিয়েছেন ইয়েদিউরাপ্পা।

আরও পড়ুন বন্যার পর দহনজ্বালায় জেরবার উত্তদিউর্ব ভারত, পারদ চড়ছে উত্তরবঙ্গেও

মন্ত্রিসভা সম্প্রসারণকে কেন্দ্র করে এর আগেই বিজেপি নেতাদের একাংশ ক্ষুব্ধ হন। সূত্র মারফত জানা গিয়েছে, অনেক বিধায়কই দলের প্রতি অসন্তোষ প্রকাশ করেন। জোট সরকার ভাঙার ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা পালন করার জন্য ‘পুরস্কৃত’ করা হয়েছিল ১৭ জনকে। কিন্তু বাকিরা অসন্তুষ্ট। এই অসন্তোষকে সামাল দেওয়াই এখন বড়ো চ্যালেঞ্জ ইয়েদিউরাপ্পার।

দেশ

গালোয়ান উপত্যকা থেকে চিন সেনার পিছু হঠার পেছনেও অজিত ডোভালের ভূমিকা

খবরঅনলাইন ডেস্ক: গালোয়ান উপত্যকায় (Galwan Valley) উত্তেজনাপ্রবণ জায়গা থেকে পিছু হঠেছে চিন সেনা (PLA)। বাফার জোন তৈরি করার উদ্দেশ্যে কিছুটা পিছিয়ে এসেছে ভারতীয় সেনাও। এই সেনা সরিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার পেছনেও ভূমিকা রয়েছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের (Ajit Doval)।

কেন্দ্রের একটি সূত্র জানাচ্ছে লাদাখের পরিস্থিতি নিয়ে রবিবার রাতেই চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই (Wang Yi)-এর সঙ্গে ফোনে কথা হয় ডোভালের। দু’জনের মধ্যে ‘বিস্তারিত ও খোলামেলা’ আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে উভয় দেশেই সীমান্তে শান্তি বজায় রাখার বিষয়ে সম্মত হয়। মতের অমিল যাতে কোনো ভাবেই দ্বৈরথে না পরিণত হয়, সে ব্যাপারেও রাজি হন দু’জন।

এই প্রসঙ্গে সোমবার বিদেশমন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয় যে, “শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনতে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে দ্রুত সেনা সরানোর দরকার, সে ব্যাপারে রাজি হন দু’জনেই।” এর পরেই বরফ গলতে শুরু করে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, প্রায় দু’মাস ধরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর মুখোমুখি দাঁড়িয়ে ছিল ভারত ও চিনের সেনা। সীমান্তে উত্তেজনা চরম আকারে পৌঁছয় গত ১৫ জুন। সেদিন ভারত আর চিন সেনার সংঘর্ষে মৃত্যু হয় ২০ জন ভারতীয় সেনার। ভারতীয় বাহিনীর পালটা জবাবে চিনেরও ৪৩ জন সেনার মৃত্যু হয়।

উত্তেজনা কমাতে দুই দেশের সেনা ও কূটনৈতিক পর্যায়ের আলোচনায় কোনো ফল মেলেনি। তিন দিন আগে ভারতীয় সেনার মনোবল বাড়ানোর জন্য লাদাখ সফরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এর পর আসরে নামেন ডোভাল।

এতেই আপাতত কিছুটা শান্ত হল পরিস্থিতি। গালোয়ান থেকে সেনা সরাতে রাজি হল চিন।

Continue Reading

দেশ

গালোয়ান থেকে সেনা সরাচ্ছে চিন

লাদাখের প্যাংগং লেকের উত্তরে ‘ফিঙ্গার এরিয়া’য় পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি।

খবরঅনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) লাদাখ (Ladakh) সফরের তিন দিনের মাথায় গালোয়ান উপত্যকা থেকে সেনা সরাতে শুরু করল চিন।

সংবাদ সংস্থা এএনআই এ খবর দিয়ে জানিয়েছে, গালোয়ানের উত্তেজনাপ্রবণ এলাকা থেকে নিজেদের সেনা অন্তত ২ কিলোমিটার পিছিয়ে নিয়েছে চিন (China)। সেনার পাশাপাশি তাঁবুও খুলে নেওয়া হয়েছে আর সেনার গাড়িগুলিকেও সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

উত্তেজনা কমাতে ‘বাফার জোন’ তৈরির উদ্দেশ্যেই এই পদক্ষেপ বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। সে কারণে গালোয়ান উপত্যকার ওই উত্তেজনাপ্রবণ জায়গা থেকে কিছুটা পিছিয়ে এসেছে ভারতীয় সেনাও।

তবে গালোয়ান থেকে চিন সেনা সরলেও এখনও লাদাখের প্যাংগং লেকের উত্তরে ‘ফিঙ্গার এরিয়া’য় পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি।

গত ১৫ জুন গালোয়ানের পেট্রোলিং পয়েন্ট-১৪ অদূরে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছিল। চিনের তরফেও প্রায় ৪৫ জন সেনা হতাহত হয় বলে সেনা সূত্রের খবর।

সেই রক্তক্ষয়ী সংঘর্ষের পরেই দু’ দেশের সেনার মধ্যে তিনটি লেফটেন্যান্ট জেনারেল স্তরের বৈঠক হয়। এই তিনটি বৈঠকে গোটা এলাকায় শান্তি প্রতিস্থাপনের উপরে সব থেকে বেশি গুরুত্ব দেয় দু’দেশের সেনা৷

অবশেষে সেনা সরাতে রাজি হয়েছে চিন। এতে দুই দেশের মধ্যে উত্তেজনা কমবে বলেই আশা করা যায়।

Continue Reading

দেশ

ছয় রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চলে নতুন করে সংক্রমিত ১৭,৬৪৭, বাকি দেশে ৬,৬০১

খবরঅনলাইন ডেস্ক: ভারতের ২৮টি রাজ্য আর ৮টি কেন্দ্রশাসিত অঞ্চল। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে নতুন করে করোনায় (Coronavirus) যত জন সংক্রমিত হয়েছেন তার ৭২.৭৭ শতাংশ হয়েছেন ৫টি রাজ্য আর একটি কেন্দ্রশাসিত অঞ্চল থেকে। অন্যদিকে দেশের বাকি ২৩টি রাজ্য এবং ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল মিলিয়ে মাত্র ২৭.২৩ শতাংশ সংক্রমণ হয়েছে।

আক্রান্তের সংখ্যায় রাশিয়াকে পেরোলো ভারত, কিন্তু…

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Ministry of Health and Family Welfare) যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে যে ভারতে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৬ লক্ষ ৯৭ হাজার ৪১৩। এর মধ্যে সক্রিয় রোগী রয়েছেন ২ লক্ষ ৫৩ হাজার ২৮৭। সুস্থ হয়েছেন ৪ লক্ষ ২৪ হাজার ৪৩৩। মৃত্যু হয়েছে ১৯,৬৯৪ জনের।

আক্রান্তের সংখ্যায় রাশিয়াকে (Russia) পেরিয়ে এখন তিন নম্বরে উঠে এল ভারত। যদিও ভারতের জনসংখ্যার কথাটি মাথায় রাখলে দেখা যাবে যে ভারতের অবস্থা ততটা খারাপ নয়। এ দেশে এখন প্রতি দশ লক্ষে ৫০৬ জন, যা বাকি সব করোনা-আক্রান্ত দেশের থেকে কম।

কমল মৃত্যু, বাড়ল সুস্থতা

গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪,২৪৮ জন। সুস্থ হয়েছেন ১৫,৩৫০ জন। মৃত্যু হয়েছে ৪২৫ জনের। রবিবার মৃত্যু হয়েছিল ৬০৮ জনের। অর্থাৎ, ভারতে মৃতের সংখ্যা একটু হলেও কমেছে।

পাশাপাশি সুস্থতার হার আরও কিছুটা বেড়েছে। বর্তমানে ভারতে সুস্থ হয়ে উঠেছেন ৬০.৮৫ শতাংশ মানুষ। রবিবার, এটা ছিল ৬০.৭৭ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব বলছে ২১টি রাজ্য আর কেন্দ্রশাসিত অঞ্চলে সুস্থতার হার জাতীয় গড়ের থেকে বেশি।

সংক্রমণে এগিয়ে যে ৬টি রাজ্য আর কেন্দ্রশাসিত অঞ্চল

গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণে সবার ওপরে রয়েছে মহারাষ্ট্র (৬৫৫৫)। এর পর তামিলনাড়ু (৪১৮০), দিল্লি (২২৪৪), কর্নাটক (১৯৫০), তেলঙ্গানা (১৫২০) আর উত্তরপ্রদেশে (১১৫৩) উদ্বেগজনক ভাবে বেড়েছে নতুন সংক্রমণের সংখ্যা।

নতুন সংক্রমণের সংখ্যায় এর পরেই রয়েছে অন্ধ্রপ্রদেশ (৯৯৮) আর পশ্চিমবঙ্গ (৮৯৫)।

আক্রান্তের তালিকায় অষ্টম স্থানে নামল পশ্চিমবঙ্গ

ষষ্ঠ স্থান থেকে অষ্টম স্থানে নামল পশ্চিমবঙ্গ। করোনা-আক্রান্তের তালিকায় তেলঙ্গানা আর কর্নাটক এখন পশ্চিমবঙ্গকে ছাপিয়ে ওপরে উঠে গিয়েছে। কিছুটা হলেও এটা রাজ্যবাসীর কাছে স্বস্তির খবর।

বর্তমানে সংক্রমণের নিরিখে সবার ওপরে রয়েছে মহারাষ্ট্র (২,০৬,৬১৯)। এর পর তামিলনাড়ু (১,১১,১৫১)। তৃতীয় আর চতুর্থ স্থান যথাক্রমে রয়েছে দিল্লি (৯৯,৪৪৪) আর গুজরাত (৩৬,০৩৭)। পঞ্চমে রয়েছে উত্তরপ্রদেশ (২৭,৭০৭)। ষষ্ঠ আর সপ্তম স্থানে রয়েছে তেলঙ্গানা (২৩,৯০২) আর কর্নাটক (২৩,৪৭৪)। পশ্চিমবঙ্গে এখন আক্রান্তের সংখ্যা ২২,১২৬।

Continue Reading
Advertisement
দেশ7 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৪২৪৮, সুস্থ ১৫৩৫০

কলকাতা2 days ago

কলকাতায় অতিসংক্রমিত ১৬টি অঞ্চলকে পুরোপুরি সিল করে দেওয়ার প্রস্তুতি

wfh
ঘরদোর3 days ago

ওয়ার্ক ফ্রম হোম করছেন? কাজের গুণমান বাড়াতে এই পরামর্শ মেনে চলুন

fat
শরীরস্বাস্থ্য3 days ago

কোমরের পেছনের মেদ কমান এই ব্যায়ামগুলির সাহায্যে

রাজ্য2 days ago

করোনা-আক্রান্তের সংখ্যায় কলকাতাকে পেছনে ফেলে দিল হায়দরাবাদ, বেঙ্গালুরু

দেশ2 days ago

পাঁচ রাজ্যে নতুন করে করোনা-আক্রান্ত ১৬,৭৯৯ বাকি দেশে ৫,৯৭২

ক্রিকেট3 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: ম্যাচ গড়াপেটার তদন্ত বন্ধ করল শ্রীলঙ্কা

বিনোদন3 days ago

‘সড়ক ২’ পোস্টার: ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে মহেশ ভাট, আলিয়া ভাটের বিরুদ্ধে মামলা

কেনাকাটা

কেনাকাটা1 day ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা6 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

smartphone smartphone
কেনাকাটা1 week ago

লকডাউনের মধ্যে ফোন খারাপ? রইল ৫ হাজারের মধ্যে স্মার্টফোনের হদিশ

খবরঅনলাইন ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে বসে যতটা কাজ সারা যায় ততটাই ভালো। তাই মোবাইল ফোন খারাপ...

কেনাকাটা1 week ago

১০টি ওয়াশেবল মাস্ক দেখে নিন

খবর অনলাইন ডেস্ক : বাইরে বেরোচ্ছেন। মাস্ক অবশ্যই ব্যবহার করুন। বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাসের হাত থেকে বাঁচতে তিন স্তর বিশিষ্ট মাস্ক...

নজরে