ওয়েবডেস্ক: বিজেপির বিরুদ্ধে ‘হিন্দি চাপিয়ে দেওয়ার’ অভিযোগ এনেছে বিরোধী দলগুলি। প্রতিবাদ করছেন অহিন্দিভাষী সাধারণ মানুষরাও। এ বার ‘হিন্দি চাপানোর’ বিরুদ্ধে সরব হলেন ক্ষোভ বিজেপির এক মুখ্যমন্ত্রী। ভাষার সঙ্গে কোনো রকম আপস তিনি করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিউরাপ্পা।

সোমবার বিকেলে এই প্রসঙ্গে একটি টুইট করেন ইয়েদি। সেখানে তিনি লেখেন, “দেশের সব সরকারি ভাষার গুরুত্বই সমান। কিন্তু কর্নাটকের ক্ষেত্রে আমি বলতে পারি, কন্নড় আমাদের মূল ভাষা। এই ভাষার সঙ্গে আমরা কখনোই আপস করব না। কর্নাটক রাজ্যে সংস্কৃতিকে তুলে ধরতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।”

আরও পড়ুন জামিন মিলল নবান্ন অভিযানে ধৃত ২২ বাম ছাত্র-যুবর

উল্লেখ্য, শনিবার হিন্দি দিবস উপলক্ষ্যে দেশের হিন্দি ভাষাকে সব দেশবাসীর ভাষা করার জন্য জোরদার সওয়াল করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার পরেই বিরোধীরা এর বিরুদ্ধে সুর চড়াতে শুরু করে। তবে সব থেকে বেশি প্রতিবাদ আসে দক্ষিণের রাজ্যগুলি থেকেই। ‘হিন্দি চাপিয়ে দিলে’ দেশের ভেতর যুদ্ধ লেগে যেতে পারে, এমনই জানান কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তামিলনাড়ুর ডিএমকে নেতা স্টালিনও সরকারের বিরুদ্ধে তীব্র তোপ দাগেন।

তবে এ বার যখন দক্ষিণের হেভিওয়েট বিজেপি নেতাই হিন্দির বিরুদ্ধে এই ধরনের মন্তব্য করলেন, তখন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব যে কিছুটা ধাক্কা খাবে তা বলাই বাহুল্য।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন