অভিযানের ফায়দা কি ভোটবাক্সে তুলতে চাইছে বিজেপি? ইয়েদিউরাপ্পার মন্তব্যে বিতর্ক

bs yedyurappa
বিতর্ক উসকে দিলেন ইয়েড্ডি।

বেঙ্গালুরু: পুলওয়ামা হামলার পরিপ্রেক্ষিতে পাকিস্তানে প্রত্যাঘাত ভারতের। এই পরিস্থিতি যাতে কোনো ভাবে ভোটে ফায়দা তোলার চাল হিসেবে ব্যবহার না করা হয়, এই ব্যাপারে বিরোধীরা তো বটেই, বিজেপিকে সতর্ক করেছে শরিক শিবসেনাও। কিন্তু তা সত্ত্বেও বিজেপি নেতারা জড়িয়ে পড়ছেন বিতর্কিত মন্তব্যে। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা বিএস ইয়েদিউরাপ্পা এমন একটা মন্তব্য করে বসলেন, যাতে মনে হচ্ছে বায়ুসেনার অভিযানের ফায়দা ভোটবাক্সে তুলতে বিজেপি বদ্ধপরিকর।

এই অভিযানের ফলে কর্নাটকে বিজেপি অনেক শক্তিশালী হবে বলে মনে করেন ইয়েড্ডি। কর্নাটকে বিজেপি ২২টির বেশি আসন পাবে বলে বিশ্বাস তাঁর।

আসন্ন লোকসভা নির্বাচন উপলক্ষে সম্প্রতি প্রচারে বেরিয়েছিলেন রাজ্য বিজেপির সভাপতি ইয়েদিউরাপ্পা। চিত্রদূর্গে সংবাদমাধ্যমের সামনে তিনি বলেন, ‘‘গত চল্লিশ বছরে এই প্রথম বার পাকিস্তানকে উচিত শিক্ষা দেওয়া গেল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাহসিকতার জন্যই তা সম্ভব হয়েছে। পুলওয়ামার বদলা নিয়ে ছাড়বেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী।  প্রত্যাঘাত করে তা পূরণ করেছেন তিনি। ’’

আরও পড়ুন জটিল পরিস্থিতির মধ্যেই কর্মীসভা মোদীর, তীব্র সমালোচনায় বিরোধীরা

এর পর তিনি যোগ করেন, ‘‘পাকিস্তানে ঢুকে তিনটি জঙ্গিঘাঁটি গুড়িয়ে এসেছি আমরা। গোটা দেশ এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। এমনকি বিরোধীরাও। উৎসবে মেতেছেন সকলে। দেশ জুড়ে নতুন করে মোদী-ঝড় উঠেছে। আসন্ন লোকসভা নির্বাচনেও এর প্রভাব পড়বে। শুধুমাত্র কর্নাটক থেকেই ২২টির বেশি আসন জিতব আমরা।’’

বরাবর বিতর্কিত মন্তব্যের জন্য পরিচিত ইয়েদিউরাপ্পার এ হেন মন্তব্যের পরেই ফের বিতর্ক শুরু হয়ে যায়। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস-জেডিএস জোট সরকারের কোঅর্ডিনেশন কমিটির চেয়ারম্যান সিদ্দারামাইয়াও এই মন্তব্যের তীব্র নিন্দা করেন। তাঁর কথায়, “ইয়েদিউরাপ্পার মন্তব্যের তীব্র নিন্দা করছি। এক দিকে আমাদের জওয়ানরা আত্মবলিদান করছেন। কোথায় সমব্যথী হবেন, তা নয় নির্বাচনী ফায়দা তুলতে নেমে পড়েছেন। নিহত জওয়ানদের পরিবারের চোখের জলও শুকোয়নি এখনও পর্যন্ত। তার মধ্যেই আসনের হিসাব শুরু করে দিয়েছেন।”

ইয়েদিউরাপ্পার মন্তব্যের সমালোচনা করেছেন দলের মন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান ভিকে সিংহও। আসন বেশি জেতা এখন বিজেপি চিন্তা নয় বলেই জানিয়েছেন তিনি।

যদিও চাপের সাফাই গাওয়ারও চেষ্টা করেছেন ইয়েদিউরাপ্পা। তাঁর মন্তব্যের কোনো প্রাসঙ্গিকতা নেই বলে নতুন করে সাংবাদিকদের জানিয়েছেন মোদী।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.