Connect with us

খবর

প্রথমবার প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে নামবে বিএসএফ-এর মহিলা বাইকবাহিনী

খবর

জানেন কী ভাবে পালিত হয় প্রজাতন্ত্র দিবস?

republic-day

ওয়েবডেস্ক: সারা দেশ জুড়ে পালিত হয় সাধারণতন্ত্র দিবস।

কোথায় কোথায় পালিত হয় এই দিবস

কেন্দ্রীয় সরকার ও বিভিন্ন রাজ্য সরকার সাধারণতন্ত্র দিবস পালন করে। মূল অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় রাজধানীর রাজপথে ইন্ডিয়াগেটের কাছে। আর রাজ্যগুলিতেও এই প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের আয়োজন করা হয়। সে ক্ষেত্রে অনুষ্ঠানটি হয় রাজ্যের রাজধানীগুলিতে।

প্রধানমন্ত্রীর ভূমিকা

সর্বপ্রথম অমর জ্যোতি জওয়ানের প্রতি প্রধানমন্ত্রী শ্রদ্ধাজ্ঞাপন করেন। দেশের জন্য সেনাজওয়ানদের আত্মত্যাগের কথা স্মরণ করেই এই শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। তার পর শুরু হয় মূল অনুষ্ঠান।

কারা উপস্থিত থাকেন অনুষ্ঠানে

অনুষ্ঠানে উপস্থিত থাকেন ভারতের রাষ্ট্রপতি। আর রাজ্যের ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর পাশাপাশি উপস্থিত থাকেন রাজ্যপাল। তিন বাহিনীর কাছ থেকে অভিবাদন গ্রহণ করেন রাষ্ট্রপতি আর রাজ্যপালরা। অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয় অন্য দেশের রাষ্ট্রপ্রধানদের। তাঁরা উপস্থিত থাকেন প্রধান অতিথি হিসাবে।

কারা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন

এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন ভারতীয় বায়ুসেনা, নৌসেনা আর সেনাবাহিনীর জওয়ানরা। এ ছাড়াও বিভিন্ন আধাসামরিক বাহিনীও কুচকাওয়াজে যোগ দেত। তা ছাড়াও অংশগ্রহণ করেন বিভিন্ন নাচের দল, বিভিন্ন বিদ্যালয়ের অসংখ্য কৃতী পড়ুয়া। বিভিন্ন জাতীয় পুরস্কার, যেমন – মহাবীর চক্র, অশোকচক্র, পরমবীর চক্র, বীরচক্র এ ছাড়াও বীরত্বের জন্য পুরস্কার পদক যাঁরা পেয়েছেন তাঁরাও উপস্থিত থাকেন এই অনুষ্ঠানে।

কী কী অনুষ্ঠান হয়

বায়ুসেনার পক্ষ থেকে আকাশে হেলিকপটার আর যুদ্ধবিমান, জেট বিমান ওড়ানো হয়। বিমান থেকে দর্শকমণ্ডলীর ওপর গোলাপের পাপড়ি ছড়িয়ে অভিবাদন জানানো হয়, বিমান থেকে তিন রঙা ধোঁয়া বের করে জাতীয় পতাকা তৈরি করা হয়, আকাশে জাতীয় পতাকা ওড়ানো হয়।

আরও পড়ুন – রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ দেখার টিকিট কোথায় কখন?

তা ছাড়াও থাকে বিদ্যালয়ের পড়ুয়াদের নানান রকমের নাচের অনুষ্ঠান, গানের অনুষ্ঠানও। সশস্ত্র বাহিনীর জওয়ানরা মোটরসাইকেলের ওপর নানান শো করে দেখান। বায়ুসেনার যুদ্ধবিমানের সাহায্যে ফ্লাই প্যারেড করে দেখান। থাকে বিভিন্ন রাজ্যের থেকে বাছাই করা বেশ কিছু থিমের ট্যাবলো। এই ট্যাবলোর মাধ্যমে রাজ্যের ইতিহাস, সংস্কৃতি আর বিশেষত্ব তুলে ধরা হয়।

আর কী কী হয়

এ ছাড়াও এই প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যেই লোকতরঙ্গ অর্থাৎ লোকনৃত্য উৎসব অনুষ্ঠিত হয় ২৪ থেকে ২৯ জানুয়ারি পর্যন্ত।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে সরকারি বেসরকারি সকল প্রতিষ্ঠান স্কুল, কলেজ, অফিস, ব্যাঙ্ক পোস্টফিস যাবতীয় সবই বন্ধ থাকে। পাশাপাশি এ দিন সর্বত্র নিরাপত্তা ব্যবস্থা বিশেষ জোরদার করা হয়।

Continue Reading

খবর

বিভিন্ন রাজ্যের প্রজাতন্ত্র দিবসের আয়োজন – কোথায় কেমন?

republic-day

ওয়েবডেস্ক: প্রতি বছরই প্রজাতন্ত্র দিবস নিয়ে অনেক আবেগ আর উন্মাদনা চলে সারা দেশ জুড়ে। একই সঙ্গে প্রত্যেক রাজ্যের রাজধানীতে কুচকাওয়াজ আয়োজন করা হয়। চলে নতুন নতুন কিছু করে দেখানোর প্রচেষ্টাও। ব্যতিক্রম নেই ২০১৯ সালের প্রজাতন্ত্র দিবস নিয়েও। এ বছর –

  • প্রজাতন্ত্র দিবস উদযাপন উপলক্ষ্যে ১৫০০ কারাবন্দিকে মুক্তি দেওয়া হল উত্তরপ্রদেশে। যাঁদের অনেক বয়স হয়ে গিয়েছে আর যাঁরা কঠিন কোনো রোগে ভুগছেন, সেই সব বন্দিকে আগ্রা, বরেলি, ফতেগড়, নৈনি, বারাণসী কারাগার থেকে ছেড়ে দেওয়া হল।
  • জম্মু বিশ্ববিদ্যালয়ে এই বছর জম্মু কাশ্মীর পুলিশের ৩১জন সদস্য মিলে ‘ডেয়ার ডেভিলস’ মোটরবাইক স্টান্ট করে দেখাবে। ৪১টি মোটর বাইক ব্যবহার করা হবে এই স্টান্টে।
  • দিল্লির ট্যাবলোতে থাকবে মহাত্মা গান্ধীর দিল্লিতে কাটানো দিনের কিছু মুহূর্ত।
  • পঞ্জাবের ট্যাবলোতে থাকবে জালিয়ানওয়ালা বাগের ইতিহাস।
  • অরুণাচলপ্রদেশের ট্যাবলোর বিষয় ‘পিস উইদইন’। তাতে থাকবে গান্ধীজির চিন্তাভাবনা।
  • উত্তরাখন্ডের ট্যাবলোতে থাকবে কৌশানির অনাশক্তি আশ্রমের খণ্ডচিত্র। ১৯২৯ সালে গান্ধীজি কিছুটা সময় এই পাহাড়ি জনপদে কাটিয়েছিলেন। এই জায়গাকে ভারতের সুইজারল্যান্ড বলে আখ্যা দিয়েছিলেন।
  • বিহার সরকারের ১৬টি দফতরের ট্যাবলো থাকবে প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে রাজ্যের উৎসবে। অনুষ্ঠানটি হবে পটনার গান্ধী ময়দানে।
  • পশ্চিমবঙ্গ ‘শান্তিনিকেতন আর বেলিয়াঘাটায় গান্ধীজি’ শীর্ষক ট্যাবলো সাজাবে।
Continue Reading

খবর

জেনে নিন ২০১৯ সালের প্রজাতন্ত্র দিবসের এক ডজন বিশেষত্ব

republic-day

ওয়েবডেস্ক: ২০১৯ সালের প্রজাতন্ত্র দিবসের অন্য বারের থেকে একটু হলেও আলাদা। কী ভাবে?

প্রথমত – এই বছর পালন করা হচ্ছে মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মবার্ষিকী। এই উপলক্ষ্যে বছরভর চলবে শ্রদ্ধাজ্ঞাপন। ২৬ জানুয়ারি থেকেই শুরু হবে সেই শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান।

দ্বিতীয়ত – ১৭টি ট্যাবলো আসতে চলেছে রাজ্যগুলি থেকে। আর সঙ্গে থাকবে ছয়টি মন্ত্রকের ট্যাবলোও।

তৃতীয়ত – এই বছরের প্রজাতন্ত্র দিবসের থিম ‘গান্ধী’।

চতুর্থত – প্রবাসী ভারতীয় দিবস ২০১৯-এর সম্মাননীয় অতিথিরাও এই বছরে রাজপথের কুচকাওয়াজের সাক্ষী থাকবেন। প্রসঙ্গত ২১ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত চলছে এই প্রবাসী ভারতীয় দিবস পালন উৎসব।

পঞ্চমত – এই বছর বিমানবাহিনী জৈব জ্বালানির দ্বারা চালিত বিমান প্রদর্শন করবে। এই বিমানের ১০% জ্বালানি হল জৈব জ্বালানি। বিমানবাহিনীর এই বিমানগুলি বিজয় চিহ্ন ইংরাজির ‘ভি’ আকৃতির মতো সারি বেঁধে রাজপথের উপর দিয়ে উড়ে যাবে।

ষষ্ঠত – শহিদ জওয়ানদের স্মৃতির প্রতি শ্রদ্ধাস্বরূপ নয়াদিল্লির ইন্ডিয়া গেটের কাছে এ দিন ‘ন্যাশনাল ওঅর মেমোরিয়াল’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই উপলক্ষ্যে ভারতীয় বিমানবাহিনীর তিনটি হেলিকপটার ও এসইউ ৩০ জেট তাদের প্রদর্শন দেখাবে।

সপ্তমত – নয়াদিল্লির রাজপথে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের মহড়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। চলছে সশস্ত্রবাহিনীর মহড়াও। সম্পূর্ণ সাজগোজ করে মহড়া ২৩ জানুয়ারি। এই কুচকাওয়াজে অংশগ্রহণ করছে ৬০০ জন কচিকাঁচাও।

অষ্টমত – এই বছরের কুচকাওয়াজে প্রদর্শন করা হবে ভারতীয় সেনার অস্ত্রশালায় সদ্য শামিল হওয়া এম ৭৭৭ হাউইৎজার আর কে৯ বাজরা নামক স্বচালিত ছোটো কামান।

নবমত – এই বারে মহাকাশচারীদের বাজনার সঙ্গে পা মেলাবেন ভারতীয় বিমানবাহিনী। আর বিমানবাহিনীর ট্যাবলোর থিম ‘ইন্ডিয়ান এয়ার ফোর্স – সেফ গার্ডিং ইন্ডিয়ান স্কাই’। অর্থাৎ ‘ভারতীয় বিমানবাহিনী : নিরাপদ ভারতীয় আকাশ’।

দশমত – এই বছর প্রথম এক জন মহিলা অধিকারিক গোটা সেনাবাহিনীকে নেতৃত্ব দেবেন কুচকাওয়াজে। সঙ্গে এই বছরই প্রথম এক জন মহিলা আধিকারিককে ডেয়ারডেভিল মোটর সাইকেল দলে নেওয়া হয়েছে।

একাদশতম – অসম রাইফেলসের আধা সামরিক বাহিনীর গোটা মহিলা বাহিনী রাজপথের কুজকাওয়াজে এই প্রথম বার অংশগ্রহণ করতে চলেছে। এটি হল সব থেকে প্রাচীন মহিলা বাহিনী।

দ্বাদশতম – প্রজাতন্ত্র দিবসের টিকিট পাওয়া যাবে ৭ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত।

Continue Reading
Advertisement

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা3 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা6 days ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand