বাজেট ২০১৯: আয়করের কাঠামো কেমন দাঁড়াল?

0
Income Tax

ওয়েবডেস্ক: ২০১৯ সাধারণ বাজেটে আয়করের স্ল্যাবগুলি অপরিবর্তিত রাখলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এ দিন তিনি প্যান কার্ড ছাড়াও আধারের মাধ্যমে আয়কর দাখিলের নতুন সুবিধার কথা ঘোষণা করেন। তবে আয়কর ছাড়ে নতুন কোনো ঘোষণা এ দিন তিনি করেননি। অপরিবর্তিত মধ্যবিত্তের কর কাঠামোয়।

অর্থমন্ত্রী এ দিন ঘোষণা করেন, ব্যক্তিগত ক্ষেত্রে আয়ের উপর পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় পাওয়া যাবে। দু’টি আর্থিক বছরের জন্য এই ছাড়ের ঊর্ধ্বসীমা প্রযোজ্য। লোকসভা ভোটের আগে অন্তর্বর্তী বাজেটে তৎকালীন দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী পীযূষ গয়াল এই ঘোষণা করেছিলেন। অর্থাৎ, সেই নিয়মই অপরিবর্তিত রইল।

তবে উচ্চবিত্তের একক ভাবে আয়ে কর কিছুটা বেড়েছে। বার্ষিক ২-৭ কোটি আয়ে বাড়তি ৩ শতাংশ সারচার্জ। একই সঙ্গে ৭ কোটি টাকার আয়ের ক্ষেত্রে বাড়তি ৭ শতাংশ সারচার্জ লাগবে। অর্থমন্ত্রী এ দিন বলেন, “বেশি আয়ের নাগরিকদের দেশের জন্য বেশি অবদান রাখা উচিত”। যে কারণে এই অতিরিক্ত সারচার্জ বহাল হল।

এ দিন অর্থমন্ত্রী বলেন, যাঁদের প্যান কার্ড নেই, তাঁরা আধার কার্ডের মাধ্যমেই আয়কর দাখিল করতে পারবেন। সে ক্ষেত্রে আধার নম্বরের মাধ্যমেই আয়কর দাখিল করা সম্ভব।

৬০ বছরের নীচে ব্যক্তিগত আয়ের উপর করের পরিমাণ

করের পর্যায়২.৫ লক্ষ টাকা পর্যন্ত২.৫-৫ লক্ষ পর্যন্ত৫-১০ লক্ষ পর্যন্ত১০ লক্ষের উপর
আয়কর এবং সেসনেইমোট আয় থেকে ২.৫ লক্ষ বাদ দিয়ে বাকি আয়ের উপর ৫%৫ লক্ষের উপর বাড়তি আয়ে ২০%+ ১২,৫০০ টাকা১০ লক্ষের উপর বাড়তি আয়ে ৩০%+ ১,১২,৫০০ টাকা

৬০ বছরের উপরে ব্যক্তিগত আয়ের উপর করের পরিমাণ

করের পর্যায়৩ লক্ষ টাকা পর্যন্ত৩-৫ লক্ষ পর্যন্ত৫-১০ লক্ষ পর্যন্ত১০ লক্ষের উপর
আয়কর এবং সেসনেইমোট আয় থেকে ৩ লক্ষ বাদ দিয়ে বাকি আয়ের উপর ৫%৫ লক্ষের উপর বাড়তি আয়ে ২০%+ ১০,০০০ টাকা১০ লক্ষের উপর বাড়তি আয়ে ৩০%+ ১,১০,০০০ টাকা

৮০ বছরের উপরে ব্যক্তিগত আয়ের উপর করের পরিমাণ

করের পর্যায়৫ লক্ষ টাকা পর্যন্ত৫-১০ লক্ষ পর্যন্ত১০ লক্ষের উপর
আয়কর এবং সেসনেই৫ লক্ষের উপর বাড়তি আয়ে ২০%১০ লক্ষের উপর বাড়তি আয়ে ৩০%+ ১,০০,০০০ টাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.