rail

নয়াদিল্লি: কে বলল মুম্বই এবং অমদাবাদের মধ্যে দেশের প্রথম বুলেট ট্রেন চলবে। অনেক আগে থেকেই উত্তরপ্রদেশে বুলেট ট্রেন চলছে। যার গতি ঘণ্টায় ৪০৯ কিমি।

বিশ্বাস হচ্ছে না নিশ্চয়ই? শুধু আপনি কেন, অডিট করার সময়ে ক্যাগেরও এটা বিশ্বাস হয়নি। আসলে এ সবই ভুলভাল তথ্য দেওয়ার ফল! কিছু দিন আগে ট্রেনগুলির ব্যাপারে অডিট করতে গিয়ে এই ভুল ধরা পড়েছে।

তিনটে ট্রেনের অডিট রিপোর্টে ভুল ধরেছে ক্যাগ। সেগুলি হল প্রয়াগরাজ এক্সপ্রেস, জয়পুর-এলাহাবাদ এক্সপ্রেস এবং নয়াদিল্লি-এলাহাবাদ দুরন্ত এক্সপ্রেস। রেলের গলদে ভুলভাল তথ্য উঠে যাচ্ছে ইন্টেগ্রেটেড কোচিং ম্যানেজমেন্ট সিস্টেমে (আইসিএমএস), যার ফলস্বরূপ ন্যাশনাল ট্রেন এনকোয়ারি সিস্টেমেও উঠছে ভুল তথ্য।

আরও পড়ুন রাতভর ভারী বর্ষণ কলকাতা-সহ দক্ষিণবঙ্গে, জেনে নিন আগামী দিনের পূর্বাভাস

কিন্তু ক্যাগের যে’টা সব থেকে বেশি দৃষ্টি আকর্ষণ করেছে সেটা হল এলাহাবাদ দুরন্ত এক্সপ্রেস সংক্রান্ত একটি রিপোর্ট। তথ্যে দেখা গিয়েছে ২০১৬ সালের ৯ জুলাই, ট্রেনটি উত্তরপ্রদেশের ফতেপুর ছেড়েছিল ভোর ৫:৫৩-এ। এলাহাবাদ পৌঁছেছিল সকাল ৬:১০-এ। অর্থাৎ ১১৬ কিমি দৌড়তে সে নিয়েছে মাত্র ১৭ মিনিট, যার মানে তার গতি ছিল ঘণ্টায় ৪০৯ কিমি।

শুধু এটাই নয়, আরও বেশ কিছু ভুল তথ্য নজরে এসেছে ক্যাগের। ভবিষ্যতে এই ধরনের ভুল যাতে না হয় সে জন্য রেলকে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here