শ্রীনগর : নিরপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে সবজার ভাট নামে এক হিজবুল মুজাহিদিন সহ ৮ জঙ্গি নিহত হয়েছে। এক বছর আগে নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয় ওই জঙ্গি সংগঠনের সদস্য বুরহান ওয়ানি। এই পরই নতুন করে উত্তপ্ত হয়ে ওঠে কাশ্মীর। সবজারকে বুরহানেরই উত্তরসূরি বলে দাবি করেছে সেনাবাহিনী।

জম্মু-কাশ্মীরের নিরাপত্তাবাহিনী সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার সন্ধ্যায় পুলওয়ামার ত্রালে একটি বাড়িকে ঘিরে ফেলে তারা। ওই বাড়িতেই ছিল সবজার। বাড়ি থেকে সে ও আরও দুই জঙ্গি নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে গুলি ছুঁড়তে শুরু করে। পাল্টা গুলি চালায় বাহিনী। সেই গুলির লড়াইয়ে সবজার সহ দুজনের মৃত্যু হয়েছে। তাদের সঙ্গে একজন পাকিস্তানিও ছিল বলে নিরাপত্তাবাহিনী সূত্রে জানা গিয়েছে।

অন্যদিকে বরামুল্লা জেলার রামপুর সেক্টরে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জঙ্গিরা প্রবেশ করার চেষ্টা করলে সেনাবাহিনী তাদের লক্ষ্য করে গুলি চালায়। এই গুলিতে ৬ জঙ্গির মৃত্যু হয়েছে। এই ঘটনার পর গোটা এলাকা ঘিরে ফেলে তল্লাশি শুরু হয়।

সবজারের মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই ফের প্রতিবাদে ফেটে পড়েছে জম্মু-কাশ্মীর। অনন্তনাগ, সোপিয়ান, পুলওয়ামার নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে বিক্ষোভ দেখায় স্থানীয় মানুষ। এই বিক্ষোভে অন্তত ৫০জন আহত হয়েছে।

গত বছর জুলাই মাসে সেনার সঙ্গে গুলির লড়াইয়ে বুরহান ওয়ানি মারা গেলে প্রতিবাদে ফেটে পড়ে জম্মু-কাশ্মীর। ১০০জনের মৃত্যু এবং ১২,০০০ আহত হয়।

কে সবজার ভাট?

সবজারকে বুরহানের উত্তরসূরি বলে দাবি করেছে নিরাপত্তাবাহিনী। বাহিনী একটি ছবিও প্রকাশ করেছে, যাতে দেখা যাচ্ছে বুরহান এবং সবজার পাশাপাশি দাঁড়িয়ে রয়েছে। সেনাবাহিনী জানিয়েছে, সবজার এ++ ক্যাটাগরির জঙ্গি। ৬ ফুট লম্বা সবজার দু’বছর আগে ১৩ এপ্রিল জঙ্গি হিসাবে হিজবুল মুজাহিদিনে যোগদান করে। ওই দিনই বুরহানের দাদা খালিফ মুজাফর সেনার সঙ্গে গুলির লড়াইয়ে মারা যায়। জঙ্গি সংগঠনের মধ্যে খুব দ্রুত সে জনপ্রিয় হয়। বড় জঙ্গি কমান্ডার না হলেও, সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বুরহানের সঙ্গে তার ছবি প্রকাশের পর সে যুবকদের মধ্যে খুব জনপ্রিয় হয়ে ওঠে। ওন্ডারগ্রাউন্ড জঙ্গি হিসাবে সে দক্ষিণ কাশ্মীরেরর পুলওয়ামাতেই কাজ করত। তার আগে সে জঙ্গি সংগঠনের হয়ে প্রকাশ্যে কাজ করত।

 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন