Homeখবরদেশশপথ নিয়েই কংগ্রেসের মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ চাইছেন এনডিএ সঙ্গী চন্দ্রবাবু নাইডু, অস্বস্তিতে...

শপথ নিয়েই কংগ্রেসের মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ চাইছেন এনডিএ সঙ্গী চন্দ্রবাবু নাইডু, অস্বস্তিতে বিজেপি

প্রকাশিত

হায়দরাবাদ: অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু নিজেই নিজেকে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী রেভন্ত রেড্ডির বাড়িতে দেখা করার জন্য আমন্ত্রণ জানালেন। শপথগ্রহণের দিক কয়েকে মধ্যে কংগ্রেসের মুখ্যমন্ত্রীর সঙ্গে বিজেপির জোট সঙ্গী চন্দ্রবাবুর দেখা করতে চাওয়ায়, রাজনৈতিক মহলে আলোড়ন তৈরি হয়েছে।

এই আমন্ত্রণের প্রেক্ষিতে নানা জল্পনা উঠে আসছে। কেউ মনে করছেন, দুই রাজ্যের মধ্যে প্রকল্পগুলিতে সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হতে পারে। এ ব্যাপারে চন্দ্রবাবুও ইঙ্গিত দিয়েছেন তাঁর আমন্ত্রণের চিঠিতে। 

চিঠিতে চন্দ্রবাবু লিখেছেন, “ইতিমধ্যে ১০ বছর হয়ে গিয়েছে অন্ধ্রপ্রদেশ ভেঙে তেলেঙ্গানা গঠিত হওয়ার পর। পুনর্গঠন আইন থেকে উদ্ভূত বিভিন্ন বিষয় নিয়ে একাধিক আলোচনা হয়েছে, যা উভয় রাজ্যের কল্যাণ এবং অগ্রগতির জন্য গুরুত্বপূর্ণ। আমাদের উচিত এই বিষয়গুলি শান্তিপূর্ণভাবে এবং যত্ন সহকারে সমাধান করা। এই প্রেক্ষিতে, আমি প্রস্তাব করছি যে আমরা ৬ জুলাই শনিবার বিকেলে আপনার বাড়িতে মিলিত হই।”

তিনি আরও লিখেছেন, “আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে মুখোমুখি বৈঠক আমাদেরকে এই গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে বিস্তৃতভাবে আলোচনা করার সুযোগ করে দেবে। যা অন্ধ্রপ্রদেশ ও তেলেঙ্গানার জন্য পারস্পরিকভাবে লাভজনক সমাধানগুলি অর্জন করতে সহায়তা করবে। আমি নিশ্চিত যে আমাদের আলোচনাগুলি ফলপ্রসূ ফলাফল নিয়ে আসবে।”

তেলেঙ্গানা গঠনের পরে অন্ধ্রপ্রদেশ এবং তার মুখ্যমন্ত্রীর জন্য একটি জটিল পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিশেষ করে যখন হায়দরাবাদকে যৌথ রাজধানী হিসাবে ভাগ করে নেওয়ার ১০ বছরের সময়সীমা শেষ হচ্ছে।

অন্ধ্রপ্রদেশ এখনও রাজ্যের জন্য রাজধানী তৈরি করতে পারেনি। নাইডুর অমরাবতী প্রকল্প গত পাঁচ বছর ধরে স্থবির হয়ে আছে, কারণ তার পূর্বসূরি জগন মোহন রেড্ডি এ নিয়ে কোনও উদ্যোগই নেননি। 

চন্দ্রবাবুর কাছে রাজনৈতিক ভাবে এই সাক্ষাৎকার গুরুত্বপূর্ণ হবে। ভোটে জেতার পর এর মাধ্যমে নিজের গুরুত্বকেও প্রতিবেশী রাজ্যে তুলে ধরতে পারবেন। এর ফলে গত এক দশক ধরে তেলেঙ্গানায় নিজের দল তেলেগু দেশম পার্টির বিস্তারে যে চেষ্টা করছেন, তা অনেকটাই মসৃণ হবে।

তবে দুই নেতার একে অপরের সঙ্গে ঘনিষ্ট পরিচিতি রয়েছে। কংগ্রেসে যোগদানের আগে রেড্ডি তেলেগু দেশম পার্টির সদস্য ছিলেন এবং চন্দ্রবাবু নাইডুর ঘনিষ্ঠ সহচর ছিলেন।

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

এগিয়ে আসছে শেষ দিন, কীভাবে বাড়িতে বসে সহজেই অনলাইনে দাখিল করবেন আয়কর রিটার্ন

বেতনভোগী চাকরিজীবী হন কিংবা ব্যবসায়ী, নির্দিষ্ট সময়সীমার মধ্যে আয়কর আইন অনুযায়ী আয়কর রিটার্ন (আইটিআর)...

কাশ্মীর থেকে নিশানা সরিয়ে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর নজরে এখন জম্মু? চাঞ্চল্যকর রিপোর্ট

পীর পাঞ্জাল রেঞ্জের দক্ষিণে জম্মু অঞ্চলে জঙ্গিদের আনাগোনার ঘটনা সাম্প্রতিক সময়ে বৃদ্ধি পেয়েছে। এটাই...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস