মহিলাদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর প্রস্তাব পাশ কেন্দ্রীয় মন্ত্রীসভায়

0

নয়াদিল্লি: বছর খানেক ধরেই এই চিন্তাভাবনা চলছিল। অবশেষে বৃহস্পতিবার তা বাস্তব রূপ পেল। মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করার প্রস্তাব পাশ করল কেন্দ্রীয় মন্ত্রীসভা। সূত্রের খবর, এক বছর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর যে কথা বলেছিলেন, তার পর থেকেই এই বিষয় নিয়ে চিন্তাভাবনা চলছিল।

নীতি আয়োগে জমা পড়া টাস্ক ফোর্সের সুপারিশের ভিত্তিতেই মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স বাড়ানোর পথে হাঁটল কেন্দ্রীয় সরকার। ২০২০-এর ডিসেম্বরে ভারতীয় মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স কত হওয়া উচিত তা নিয়ে সবিস্তারে একটি মতামত পেশ করে জয়া জেটলির নেতৃত্বধানী টাস্ক ফোর্স। নীতি আয়োগের নজরদারিতেই কাজ করেছিল এই টাস্ক ফোর্স।

মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স নিয়ে পর্যালোচনা করা টাস্ক ফোর্সের প্রধান জয়া জেটলি। এই ব্যাপারেই দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে তিনি বলেন, “আমাদের এই সুপারিশের পিছনে জনসংখ্যা নিয়ন্ত্রণের যুক্তি ছিল না। ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে তাঁদের প্রকাশিত তথ্যে ইতিমধ্যেই দেখিয়েছে যে, ফার্টালিটি রেট কমছে এবং জনসংখ্যাও নিয়ন্ত্রণে রয়েছে। এই সুপারিশের পেছনে নারী ক্ষমতায়নই একমাত্র উদ্দেশ্য।”

সূত্রের খবর, মন্ত্রীসভায় এই প্রস্তাব পাশ হয়ে যাওয়ার পর এ বার বাল্যবিবাহ রোধ আইন ২০০৬- (Prohibition of Child Marriage Act, 2006)-এ সংশোধনী আনার প্রস্তাব আনবে কেন্দ্র। পাশাপাশি বিশেষ বিবাহ আইন (Special Marriage Act) এবং হিন্দু বিবাহ আইন (Hindu Marriage Act, 1955)-এও সংশোধনী আনবে কেন্দ্র।

আরও পড়তে পারেন:

বেপরোয়া ভাবে গাড়ি চালানো আর ওভার স্পিডিং এক নয়, হাইকোট

আগের বৃহস্পতিবারের তুলনায় ১৫ শতাংশ কম সংক্রমণ ভারতে, তবে মৃত্যু বাড়ল কেরলের কারণে

আচমকা মেঘের আগমনে বাড়ল সর্বনিম্ন তাপমাত্রা, তবে রবিবার-সোমবার শীতের দাপট বাড়ার সম্ভাবনা

উদ্ধবকে ফোন করলেন সনিয়া, আরও কাছাকাছি আসার ইঙ্গিত দুই দলের

বড়োদিন থেকে নতুন বছরের প্রথম দিন পর্যন্ত ছাড় দিয়ে কোভিডবিধির মেয়াদ আরও বাড়াল পশ্চিমবঙ্গ সরকার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন