৩০ নভেম্বরের পরেও মিলবে বিনামূল্যের রেশন! কত দিন?

নয়াদিল্লি: আরও চার মাসের জন্য প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY)-র মেয়াদ বাড়ানোর অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রীসভা। পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী, চলতি নভেম্বরের ৩০ তারিখেই এই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা। তারই মধ্যে এই প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ডিসেম্বর, ২০২১ থেকে মার্চ, ২০২২ করার প্রস্তাবে সিলমোহর পড়ল।

কেন্দ্রের খাদ্য ও গণবণ্টন বিভাগ জানিয়েছে, পঞ্চম ধাপে বরাদ্দ খাদ্যশস্যের জন্য আনুমানিক ৫৩৩৪৪.৫২ কোটি টাকা ভরতুকি দেওয়া হবে। পঞ্চম ধাপে বরাদ্দ খাদ্যশস্যের মোট পরিমাণ দাঁড়াবে প্রায় ১৬৩ লক্ষ মেট্রিক টন।

চতুর্থ ধাপের মেয়াদ সম্পূর্ণ হওয়ার পর আগামী ১ ডিসেম্বর থেকে এই প্রকল্পের পঞ্চম পর্যায় শুরু হবে। প্রথম থেকে পঞ্চম ধাপ মিলিয়ে বরাদ্দের পরিমাণ ২.৬০ লক্ষ কোটিতে গিয়ে ঠেকবে বলে ধারণা করছে কেন্দ্র।

করোনা মহামারিতে চমর সংকটে পড়া দরিদ্রদের জন্য বিনামূল্যের রেশন প্রকল্প চালু করেছিল কেন্দ্রীয় সরকার। ওই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ৩০ নভেম্বর। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছিল, আগামী মাসে কি বিনামূল্যের রেশন আর পাওয়া যাবে?

সূত্রের খবর, এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর সম্ভাবনা প্রায় ছিল না বললেই চলে। অর্থাৎ ৩০ নভেম্বরের পর বিনামূল্যের রেশনের এই প্রকল্প চালানোর ব্যাপারে তেমন কোনো হেলদোল দেখায়নি কেন্দ্র। সংশ্লিষ্ট এক শীর্ষ আধিকারিক জানিয়ে দিয়েছিলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY) সম্প্রসারণের কোনো প্রস্তাব বর্তমানে খাদ্য মন্ত্রকের কাছে বিবেচনাধীন নয়।

কেন্দ্রীয় খাদ্যসচিব সুধাংশু পান্ডে বলেছিলেন, প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা সম্প্রসারণের কোনো প্রস্তাব বর্তমানে খাদ্য মন্ত্রকের কাছে বিবেচনাধীন নয়। এমন পরিস্থিতিতে প্রকল্পের মেয়াদ বাড়ানোর দাবিতে সরব হয়েছিল বিরোধীরা। এই প্রকল্পের মেয়াদ আরও ছ’মাস বাড়ানোর আরজি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। শেষমেশ প্রকল্পের মেয়াদ বাড়াতে নড়েচড়ে বসল কেন্দ্র।

আরও পড়তে পারেন

কলকাতা হাইকোর্টে পিছিয়ে গেল পুরভোট মামলার শুনানি

ত্রিপুরার সব বুথকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করল নির্বাচন কমিশন

ফালাকাটায় দশম শ্রেণির ছাত্রীকে গলা কেটে খুন, গ্রেফতার প্রতিবেশী যুবক

তিন বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারে বিল অনুমোদন কেন্দ্রীয় মন্ত্রীসভায়

দূষণের গেরো কাটিয়ে সোমবার থেকে স্কুল, কলেজ খুলছে দিল্লিতে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন