ফারুক-ওমর-মেহবুবাদের মুক্তির ব্যাপারে ইঙ্গিত দিল জম্মু-কাশ্মীর প্রশাসন

0
Omar Abdullah and Mehbooba Mufti
ফাইল ছবি

ওয়েবডেস্ক: হয়তো আর বেশি দিন আটক করে রাখা হবে না জম্মু-কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিকে। এই ব্যাপারে একটি ইঙ্গিত দিয়েছে রাজ্য প্রশাসন।

এই নেতাদের মুক্তির ব্যাপারে কিছু দিনের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন নামপ্রকাশে অনিচ্ছুক প্রশাসনের এক আধিকারিক।

উল্লেখ্য, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর জুড়ে ৮০০-এরও বেশি প্রথম সারির রাজনৈতিক নেতাকে বন্দি করা হয়। কেন্দ্রের দাবি ছিল, বিশেষ মর্যাদা বিলোপের সিদ্ধান্ত-পরবর্তী কোনো হিংসা যাতে কাশ্মীরে না ছড়িয়ে পড়ে সে কারণেই বন্দি করা হয়েছে তাঁদের।

ধীরে ধীরে অবশ্য বন্দিদের মুক্তি দেওয়া হচ্ছে। শুরুটা হয়েছিল গত সপ্তাহে জম্মুর নেতাদের মুক্তি দিয়ে।

আরও পড়ুন মোদী-শি’র দ্বিতীয় ঘরোয়া বৈঠকের জন্য প্রস্তুতি তুঙ্গে, কী কী বিষয়ে আলোচনা হতে পারে?

রাজ্যে কিছু দিনের মধ্যে পঞ্চায়েতের দ্বিতীয় স্তরে নির্বাচন হবে। সেই নির্বাচনের কথা মাথায় রেখে মুক্তি দেওয়া হয় বন্দিদের। যদিও কাশ্মীরের নেতাদের মুক্তির ব্যাপারে তখনও কিছু জানায়নি কেন্দ্র।

এ সবের মধ্যেই গত রবিবার ন্যাশনাল কনফারেন্সের বন্দি নেতা ওমর এবং ফারুকদের সঙ্গে দেখা করেন দলের নেতারা। এর পর বৃহস্পতিবার রাজ্যে পর্যটকদের ওপর জারি করা নিষেধাজ্ঞাও তুলে দেওয়া হয়।

সব মিলিয়ে কিছুটা হলেও স্বাভাবিকতার পথ দেখছে কাশ্মীর। বৃহস্পতিবারই পিডিপি, ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেসের তিন নেতাকে বন্দিদশা থেকে মুক্তি দেওয়া হয়েছে।

এর পরেই রাজ্যের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রীর মুক্তির ব্যাপারে মানুষের মনে প্রশ্ন উঠতে শুরু করেছে। এখন দেখার, কাশ্মীর প্রশাসন তাঁদের মুক্তির ব্যাপারে কী সিদ্ধান্ত নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.