ওয়েবডেস্ক: এইডস নিয়ে জনসাধারণের সচেতনতা বাড়াতে প্রচার চালানোর উদ্যোগ নিয়েছিল পঞ্জাব সরকার। পরিকল্পনা মাফিক সম্প্রতি একটি পুস্তিকা বিলি করা হয়েছে ‘পাঞ্জাব স্টেট এইডস কন্ট্রোল বোর্ড’-এর তরফ থেকে। এইডস আক্রান্ত ব্যক্তির সঙ্গে করমর্দন এড়িয়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে সেই পুস্তিকায়। সঙ্গে রয়েছে আরও বেশ কিছু ভিত্তিহীন সচেতনতামূলক বার্তা।

এইডস রোগ সংক্রমণের হাত থেকে বাঁচতে আক্রান্তের ব্যবহৃত বাসন, শৌচাগার, কম্পিউটার, মোবাইল ফোন থেকে দূরে থাকার নির্দেশ দিচ্ছে সেই পুস্তিকা। সরকার থেকেই যদি মানুষের মনে এইডস নিয়ে এমন কুসংস্কার ঢুকিয়ে দেওয়া হয়, তবে রোগটি সম্পর্কে বৈজ্ঞানিক সচেতনতা গড়ে তোলা কঠিন হয়ে পড়বে বলে মনে করছেন সমালোচকরা। ভারতের মতো দেশে শিক্ষা এবং বিজ্ঞানমনস্কতার অভাবে যেকোনো রোগ এবং রোগীকে নিয়ে ভ্রান্ত অমূলক ধারণা গেঁথে রয়েছে নাগরিকের মনে মনে। এ রকম অবস্থায় কোনো রাজ্যের সরকার যদি এমন ভুল ধারণা প্রচার করে, তবে তা ভয়ঙ্কর হতে পারে।

চিকিৎসাবিজ্ঞান নিয়ে ভিত্তিহীন ধারণা ছড়ানোর এটাই অবশ্য একমাত্র নিদর্শন নয়। এর আগে আয়ুষ মন্ত্রক থেকে রীতিমতো প্রচার করা হয়েছিল, সঙ্গমের সময় বিশেষ কিছু পদ্ধতি অবলম্বন করলে ঘরে ঘরে জন্ম নেবে উৎকৃষ্ট মানের ‘সুপার বেবি’।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন