30 C
Kolkata
Friday, June 18, 2021

Coronavirus Second Wave: টিকা নেওয়ার পরেও কি কোভিড হতে পারে? ব্যাখ্যা দিল সরকার

আরও পড়ুন

খবরঅনলাইন ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউয়ে জেরবার গোটা দেশ। ভ্যাকসিন নেওয়ার পরেও কেউ কেউ কোভিডে আক্রান্ত হচ্ছেন বলে খবর পাওয়া যাচ্ছে। তাই সাধারণ মানুষের মনে এই প্রশ্ন ঘুরেফিরে আসছে – টিকা নেওয়ার পরেও কি কেউ কোভিডে আক্রান্ত হতে পারে? এ ব্যাপারে ব্যাখ্যা দিয়েছে সরকার।

টিকা (Covid vaccine) নেওয়ার পরে কোভিড ১৯-এ (Covid 19) আক্রান্ত হওয়ার আশঙ্কা কতটা?

Loading videos...
- Advertisement -

ভারত সরকারের সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুরো টুইটারে এই বিষয়টি পরিষ্কার করে ব্যাখ্যা করেছে। সরকারের বক্তব্য, হ্যাঁ, টিকা নেওয়ার পরেও মানুষ কোভিডে আক্রান্ত হতে পারেন। তবে সেই সংখ্যাটি খুব কম। শতাংশের হিসাবে খুব সামান্য। আর রিপোর্ট পজিটিভ এলেও, উপসর্গ মৃদুই থাকে। পিআইবি (PIB) বলেছে, “কোভিড ১৯ আটকাতে টিকাকরণ খুবই গুরুত্বপূর্ণ। টিকা নেওয়ার পরেও মাত্র ০.০৩%-০.০৪% লোকের কোভিড ১৯ হয়েছে। আর যাঁদের হয়েছে, তাঁদের উপসর্গও খুব মৃদু।”

সরকার আরও বলেছে, “টিকা ভাইরাসকে পুনরাবৃত্তি করতে দেয় না আর রোগ মারাত্মকও হতে দেয় না। তবে এই সময় আরটি-পিসিআর রিপোর্ট পজিটিভ আসতে পারে এবং অন্যকে সংক্রমিতও করতে পারে। তাই টিকা নেওয়ার পরেও কোভিড স্বাস্থ্যবিধি মেনে চলা দরকার।”

এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) কী বলছে?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, “কোভিড ১৯ ভ্যাকসিন মানুষকে কোভিড ১৯-এ অসুস্থ করে দিচ্ছে বলে উদ্বেগ সৃষ্টি হচ্ছে। কিন্তু স্বীকৃতিপ্রাপ্ত কোনো কোভিড টিকাতেই জীবন্ত ভাইরাস নেই, যাতে করে কোভিড ১৯ হতে পারে। এর অর্থ কোভিড ১৯ ভ্যাকসিন মানুষকে কোভিড ১৯-এ অসুস্থ করে না।”

হু বলেছে, “যে ভাইরাস কোভিড ১৯ রোগের কারণ টিকা নেওয়ার পরে সেই সার্স-কোভ-২ (SARS-CoV-2)-এর বিরুদ্ধে শরীরে প্রতিরোধক্ষমতা গড়ে উঠতে সাধারণত কয়েক সপ্তাহ সময় লাগে। তাই টিকা নেওয়ার ঠিক আগে বা পরে মানুষ সার্স-কোভ-২-এ সংক্রমিত হতেই পারে এবং কোভিড ১৯-এ অসুস্থ হতে পারে। এর অর্থ হল ওই টিকা শরীরকে রক্ষা করার ব্যাপারে যথেষ্ট সময় পায়নি।”

আরও পড়ুন: Bengal Corona Update: সম্পূর্ণ লকডাউনের সম্ভাবনা আপাতত উড়িয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়   

- Advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

- Advertisement -

আপডেট

কী ভাবে হবে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন? জানাল পর্ষদ ও সংসদ

খবর অনলাইন ডেস্ক: করোনা সংকটে বাতিল হয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক। পরীক্ষার্থীদের মূল্যায়ন কী ভাবে হবে, তা শুক্রবার ঘোষণা করল...

পড়তে পারেন