jagannath temple

ওয়েবডেস্ক: সমস্ত অংশীদারের সঙ্গে কথা বলে তার পরেই অহিন্দুদের প্রবেশাধিকারের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেবে পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ। এমনই জানানো হয়েছে মন্দির কমিটির তরফে।

এই প্রসঙ্গে মন্দির কমিটির চেয়ারম্যান গজপতি মহারাজ দিব্যসিংহ দেব বলেন, “অহিন্দুরা মন্দিরে প্রবেশাধিকার পাবেন কি না, সে ব্যাপারে আগে মন্দিরের ম্যানেজিং কমিটির সঙ্গে আলোচনা করতে হবে।” অন্য দিকে মন্দিরের মুখ্য প্রশাসক পিকে মহাপাত্র জানিয়েছেন, “আমরা এখন রথযাত্রা নিয়ে ব্যস্ত রয়েছি। এই উৎসব হয়ে গেলে আমরা আলোচনায় বসব এবং সিদ্ধান্ত নেব।”

জগন্নাথ মন্দিরে অহিন্দুদের প্রবেশাধিকার দেওয়ার ব্যাপারে কিছু পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। মন্দিরের দ্বার যে কোনো ধর্মের মানুষের জন্য উন্মুক্ত রাখার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি এ-ও বলা হয়েছে যে, যথাযথ পোশাকবিধি মান্য করলে এবং যথাবিহিত স্বীকারনামা পেশ করলে যে কোনো ধর্মাবলম্বী ব্যক্তিই পুরীর জগন্নাথ মন্দিরে উপাসনা ও প্রার্থনা করতে পারেন।

আদালতের সেই উপদেশ মানা হবে কি না, সেই নিয়েই আলোচনা করা হবে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ। তবে এই ব্যাপারে মন্দির কর্তৃপক্ষের মধ্যেও কিছু মতান্তর রয়েছে। এক পক্ষ দাবি করছে, যদি অহিন্দুদের প্রবেশাধিকার দেওয়া হয় তা হলে তারা লাগাতার আন্দোলন শুরু করবে।

অহিন্দুদের বিপক্ষে থাকা জনৈক বিনায়ক দাসমহাপাত্রের অভিযোগ, “অহিন্দুদের প্রবেশ করার ব্যাপারে সুপ্রিম কোর্ট যে উপদেশ দিয়েছে সেটা কোনো ভাবেই মানা হবে না।”

এখন দেখার কোন পথে যায় জগন্নাথ মন্দির কর্তৃপক্ষ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here