nirmala sitaraman defense

ওয়েবডেস্ক: এক দিকে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর স্বপ্নের প্রকল্প ‘মেক-ইন-ইন্ডিয়া’কে এগিয়ে নিয়ে যেতে চান, তখনই উলটো সুর গাইলেন তাঁর প্রতিরক্ষামন্ত্রী। জানিয়ে দিলেন এই প্রকল্পে তৈরি অস্ত্র ব্যবহার করার জন্য বাহিনীকে বাধ্য করবেন না তিনি।

ভারতও যে সফল ভাবে প্রতিরক্ষাসামগ্রী তৈরি করতে পারে, সেটা তুলে ধরার জন্য চেন্নাইয়ে চার দিন ব্যাপী ‘ডিফেন্স এক্সপো’ শুরু হয়েছে। সেখানেই কিছুটা উলটো সুর শোনা গেল প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের গলায়।

এমনিতে ভারত বিশ্বে প্রতিরক্ষাসামগ্রীর বৃহত্তম ক্রেতা হিসেবে পরিচিত। অনেকটা এই সুরেই সীতারমন বলেন, “মেক-ইন-ইন্ডিয়া সামগ্রী ব্যবহার করার জন্য বাহিনীর ওপরে চাপ সৃষ্টি করতে পারব না।” তবে এ রকম ব্যাপার যদি কোনো দিন ঘটে, অর্থাৎ বাহিনীতে এই ধরনের অস্ত্রই ব্যবহৃত হচ্ছে, তা হলে তিনি বেশি খুশি হবেন বলেই জানিয়েছেন সীতারমন।

এর আগেও ভারতের প্রতিরক্ষায় দেশে তৈরি সামগ্রী ব্যবহৃত হয়েছে। বিশেষ ভাবে উল্লেখ করতে হয় যুদ্ধবিমান তেজস এবং আকাশ ক্ষেপণাস্ত্র। কিন্তু তার জন্য দিনের পর দিন পরীক্ষা চালাতে হয়েছে। ২০১৫-এ বাহিনীতে এসেছিল আকাশ এবং তার পরের বছর তেজস।

তবে প্রতিরক্ষাসচিব অজয় কুমার বলেন, “২০২৫-এর মধ্যে ভারত প্রতিরক্ষাসামগ্রীর ক্রেতা থেকে বিক্রেতায় পরিণত হবে।” উত্তরপ্রদেশ এবং তামিলনাড়ুতে প্রতিরক্ষাসামগ্রী তৈরির কেন্দ্র হবে বলেও জানিয়েছেন তিনি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন