adityanath

লখনউ: ২০০৭-এর গোরক্ষপুর দাঙ্গা মামলায় অন্যতম অভিযুক্ত তিনি। কিন্তু তাঁর বিরুদ্ধে কোনো বিচারকার্য শুরু করা যাবে না। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রসঙ্গে এলাহাবাদ হাইকোর্টে জানাল রাজ্য সরকার। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে রাজ্যের মুখ্যসচিব রাহুল ভাটনাগর জানিয়েছেন, আদিত্যনাথের বিরুদ্ধে বিচারকার্য শুরু করার অনুমতি দেয়নি রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রক। উল্লেখ্য, মুখ্যমন্ত্রীর হাতেই রয়েছে রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রকের ভার।

২০০৭-এ গোরক্ষপুর দাঙ্গার মামলায় অভিযুক্ত যোগী আদিত্যনাথ-সহ পাঁচ জন। কিন্তু তাঁদের বিরুদ্ধে এখনও বিচারকার্য কেন শুরু করা হয়নি সে কারণে উত্তরপ্রদেশ সরকারের জবাবদিহি চায় এলাহাবাদ হাইকোর্ট। এবং এ ব্যাপারে সমস্ত নথি নিয়ে বৃহস্পতিবার আদালতে হাজির হওয়ার জন্য মুখ্যসচিবকে ডেকে পাঠানো হয়েছিল।

কেন আদিত্যনাথের বিরুদ্ধে বিচারকার্য শুরু করার অনুমতি দেওয়া হয়নি তা ব্যাখ্যা করে মুখ্যসচিব বলেন, যে বক্তৃতার ফলে আদিত্যনাথের বিরুদ্ধে দাঙ্গা লাগানোর অভিযোগ ওঠে, সেই বক্তৃতার সিডি বিকৃত করা হয়েছিল। উল্লেখ্য, ২০০৭-এর ২৭ জানুয়ারিতে গোরক্ষপুরের রেল স্টেশনের কাছে একটি সভায় আদিত্যনাথের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তৃতা দেওয়ার অভিযোগ ওঠে। তার কিছু দিনের মধ্যেই দাঙ্গা লাগে। এই মামলায় দুই আবেদনকারীর বক্তব্য আদিত্যনাথের ওই বক্তব্যের ফলেই দাঙ্গা লেগেছিল শহরে।

আদিত্যনাথের বিরুদ্ধে বিচারকার্য শুরু না করা নিয়ে রাজ্য সরকারের এই পদক্ষেপকে চ্যালেঞ্জ করা হবে বলে জানিয়েছেন দুই আবেদনকারী পারভেজ পারওয়াজ এবং আসাদ হায়াত। পারওয়াজের আবেদনের ভিত্তিতে ২০০৮-এ আদিত্যনাথের বিরুদ্ধে এই মামলায় তদন্ত শুরু করে সিআইডি। ২০১৫-য় তদন্ত শেষ করে সে বছরেই আদিত্যনাথের বিরুদ্ধে মামলা করার অনুমতি চায় সিআইডি, কিন্তু সে সময়ে ক্ষমতায় থাকা অখিলেশ যাদব তাতে অনুমতি দেয়নি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here