মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদত্যাগ করতেই বিজেপি-শিবসেনা সংঘাত তুঙ্গে

0
uddhav thackeray and devendra fadnavis
ফাইল ছবি

ওয়েবডেস্ক: ১৫ দিন আগে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকেই বিজেপি-শিবসেনা সংঘাত তীব্রতর হয়ে উঠেছে। সরকার গঠনের সময়সীমা শেষ হওয়ার কয়েক ঘণ্টা আগে শুক্রবার তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিস মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করার পরে সেই সংঘাত আরও জোরালো হয়ে উঠল।

ভোটের আগে দুই দলের মধ্যে সরকারের অংশীদারিত্ব নিয়ে ৫০:৫০ চুক্তির আলোচনা হয়েছিল বলে দাবি জানিয়েছে শিবসেনা। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের কথায়, ভোটের আগে বিজেপি সর্বভারতীয় সভাপতি অমিত শাহের সঙ্গে তাঁর এই চুক্তি হয়। সেই দাবিতে এখনও অনড় সেনা শিবির। কিন্তু ফলাফল প্রকাশের পর থেকেই বিজেপি দাবি করে এসেছে, এ ধরনের চুক্তি নিয়ে জোট শরিকের সঙ্গে তাদের কোনো আলোচনা হয়নি।

এ দিন ফডনবিস পদত্যাগপত্র জমা দেন রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির কাছে। সাংবাদিকদের সামনে তিনি বলেন, “গত ১৫ দিন ধরে শিবসেনার বিবৃতি বা তাদের দাবিতে যে ধরনের চুক্তির কথা উল্লেখ করা হয়েছে, আমরা কখনোই তেমন কোনো প্রতিশ্রুতি দিইনি। কমপক্ষে আমার উপস্থিতিতে শিবসেনাকে আড়াই বছরের জন্য মুখ্যমন্ত্রীপদ দেওয়ার বিষয়ে কোনো আলোচনা হয়নি”।

ফডনিবসের এমন মন্তব্যেপ পর উদ্ধব বলেন, “দেবেন্দ্র ফডনবিস আমার বিরুদ্ধে মিথ্যে কথা বলার অভিযোগ এনেছেন। আমরা কখনো মিথ্যে বলতে পারি না। অমিত শাহ এবং দেবেন্দ্র ফডনবিসই আমার কাছে এসেছিলেন, আমি তাঁদের কাছে যাইনি”। শিবসেনা প্রধান জোর দিয়ে বলেন, বিজেপি প্রধান অমিত শাহ তাঁর কথায় সম্মতি জানিয়েছিলেন। এই বছরের মার্চ-এপ্রিলে লোকসভা নির্বাচনের আগে আড়াই বছর করে মুখ্যমন্ত্রিত্ব-সহ সমান অংশীদারিত্বের চুক্তি হয়েছিল।

উদ্ধব এ দিন বলেন, “তাঁরা যে কথা দিয়েছিলেন, তা মেনে না নেওয়া পর্যন্ত আমি তাঁদের সঙ্গে কথা বলব না। যাঁরা আমাকে মিথ্যাবাদী বলছে, আমি তাঁদের সঙ্গে কথা বলতে চাই না”।

এর আগে কর্নাটকে সরকার গঠনের জন্য বিজেপির বিরুদ্ধে “ঘোড়া কেনাবেচা”র অভিযোগ তুলেছিলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। সম্ভবত তেমন আশঙ্কা থেকেই শিবসেনা বিধায়কদের রাখা হয়েছে মুম্বইয়ের একটি হোটেলে। তবে শিবসেনা প্রধান বলেন, “আমি প্রথম দিকে মহারাষ্ট্রে বিজেপিকে সরকার গঠনের জন্য চ্যালেঞ্জ জানাতে চাই, অন্যথায় প্রত্যেক দলেরই নিজস্ব জোট গঠন এবং সরকার গঠনের অধিকার রয়েছে”।

আরও পড়ুন: পদত্যাগ করলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী

তিনি স্পষ্টতই জানিয়ে দেন, “বিজেপির সঙ্গে মুখ্যমন্ত্রীপদ ছাড়া আর কোনো বিষয়েই আমি কথা বলব না। আমি আমার বাবা প্রয়াত বাল ঠাকরের কাছে করা প্রতিজ্ঞা রক্ষা করতে বদ্ধ পরিকর”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here