মুখ্যমন্ত্রী, সরকারি কর্তাদের সমালোচনা করে কার্টুন এঁকে চেন্নাইতে গ্রেফতার কার্টুনিস্ট

0

চেন্নাই: মত প্রকাশের স্বাধীনতার অধিকার ফের ভূলুণ্ঠিত হল ভারতে। রাজ্যের মুখ্যমন্ত্রী ও দুই সরকারি কর্তাকে কার্টুন এঁকে সমালোচনা করায় চেন্নাইতে গ্রেফতার করা হল বালা নামে ৩৬ বছর বয়সি এক জনপ্রিয় কার্টুনিস্টকে। অভিযোগ, ওই ‘অশ্লীল’ কার্টুনে তিনি মুখ্যমন্ত্রী ও সরকারি কর্মচারিদের ‘মানহানি’ করেছেন।

ঘটনা হপ্তা দুয়েক আগের। চেন্নাই থেকে ৬৩০ কিলোমিটার দূরে থিরুনেলভেলিতে মহাজনকে সুদ দিতে দিতে বিপর্যস্ত হয়ে সপরিবারে আত্মহত্যা করেন এক দিনমজুর। থিরুনেলভেলির কালেক্টরের দফতরের ক্যাম্পাসে তিনি নিজে, স্ত্রী ও দুই কন্যা সন্তানের গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগান। স্ত্রী ও দুই মেয়ে ঘটনাস্থলেই মারা যান। দিনমজুরটি মারা যান দুদিন পর। ছোটো ব্যবসা চালু করার জন্য মহাজনের কাছ থেকে ১ লক্ষ ৪০ হাজার টাকা চড়া সুদে ধার নিয়েছিলেন ওই দিনমজুর।

ঘটনার পর তামিলনাডুর মুখ্যমন্ত্রী পালানিসামি রাজ্যবাসীকে একযোগে মহাজনদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে বলেন। দিনমজুরটি মারা যাওয়ার পরের দিনই গ্রেফতার করা হয় ওই মহাজনকে।

এ সবের মধ্যেই গত ২৪ অক্টোবর বালা তাঁর ফেসবুক পেজে একটি কার্টুন আঁকেন। তাতে দেখা যায়, একটি শিশু আগুনে পুড়ে মারা যাচ্ছে। আর সেটা উলঙ্গ অবস্থায় দাঁড়িয়ে দেখছেন নেল্লাইয়ের কমিশনার, কালেক্টর ও মুখ্যমন্ত্রী। তিনজনই তাঁদের গোপনাঙ্গ টাকার নোট দিয়ে ঢেকে রেখেছেন। সেই কার্টুনের জেরেই রবিবার গ্রেফতার করা হয়েছে বালাকে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here