farmers-h

ওয়েবডেস্ক: সারা ভারত কিষাণ মহাসঙ্ঘের ডাকা কর্মসূচি অনুযায়ী দেশের কৃষকরা টানা ১০ দিনের বিক্ষোভে শামিল হয়েছেন। রাস্তায় দুধ-সবজি-ফল ফেলে দিয়ে বা হাইওয়েগুলিতে শান্তিপূর্ণ অবস্থানের মধ্যে দিয়ে চলছে তাঁদের এই আন্দোলন। কিন্তু কৃষকদের ওই দেশজোড়া প্রতিবাদকে বিদ্রুপ করে বিতর্কে জড়িয়ছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং। তিনি বলেছিলেন, “ভারতে ১০ থেকে ১২ কোটি কৃষক আছেন। সেখানে কোনো কৃষক সংগঠনে এক-দুই হাজার কৃষক থাকতেই পারেন। তা ছাড়া মিডিয়ায় আসতে গেলে তো কিছু আজব জিনিস করতেই হয়”।

radha mohun singh

মন্ত্রীর এই মন্তব্যের প্রতিবাদ করে বিজেপি-বিরোধী রাজনৈতিক দলগুলি। কিন্তু তিনি ক্ষমা চাওয়ার পথে পা বাড়াননি। কারণ তাঁর কাছে মনে হয়েছে, ফোটো তোলার জন্যই ওই কৃষকরা নিজেদের বহু পরিশ্রমে ফলানো ফসল রাস্তায় ফেলে নষ্ট করছেন। তাঁর ওই মন্তব্যই এ বার পৌঁছালো আদালতে।

আরও পড়ুন: কৃষক ধর্মঘটে শামিল হওয়া সংগঠনের সংখ্যা ছাড়াল ১০০

বিহারের মুজফ্‌ফরপুরের সিজেএম আদালতে দাখিল হয়েছে মামলা। সোমবার ওই মামলাটি করেন সমাজকর্মী তামান্না হাশমি। মামলা গৃহীত হওয়ার পর শুনানির দিনক্ষণ সম্পর্কে এখনও কোনো খবর পাওয়া যায়নি। তবে আদালতের প্রতি সম্পূর্ণ বিশ্বাস এবং আস্থা রেখেই তামান্না দাবি করেছেন, দেশের কৃষকদের হয়ে তিনি সুবিচার পাবেনই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here